PMV EaS-E: ভারতের সবচেয়ে সস্তা ইলেকট্রিক গাড়ি লঞ্চ হল, এক চার্জে 200 কিমি, মাত্র 2000 টাকায় বুকিং

পূর্বপরিকল্পিতভাবেই আজ আনুষ্ঠানিকভাবে আত্মপ্রকাশ করল PMV Electric-র প্রথম বৈদ্যুতিক গাড়ি যার নাম- EaS-E। মুম্বাই কেন্দ্রিক এই সংস্থার লঞ্চ করা নতুন গাড়িটি এই মুহূর্তে ভারতবর্ষের সবচেয়ে সস্তা ব্যাটারি চালিত চারচাকা গাড়ি। চেহারায় যথেষ্ট ছোট EaS-E মডেলটির প্রারম্ভিক এক্স শোরুম মূল্য ৪.৭৯ লাখ টাকা রাখা হয়েছে। কেবলমাত্র প্রথম ১০,০০০ গ্রাহকের জন্যই রয়েছে এই দামের অফার। ইতিমধ্যেই সংস্থার ওয়েবসাইটে প্রায় ৬,০০০ টি বুকিং জমা পড়েছে। বর্তমানে ২০০০ টাকা টোকেন জমা রেখে পিএমভি-র ওয়েবসাইট থেকে তাদের এই ইলেকট্রিক গাড়িটি বুকিং করা যাবে।

PMV EaS-E মডেলটি এই মুহূর্তে দেশের সবচেয়ে ছোট আকারের বৈদ্যুতিক গাড়ি। এর ভেতরে থাকা ক্ষুদ্র পরিসরে একসাথে দুজন পূর্ণবয়স্ক মানুষ ও একজন ছোট বাচ্চা বসতে পারবে। পুরোপুরিভাবে শহরের রাস্তায় প্রতিদিনের ব্যবহারের কথা ভেবেই তৈরি হয়েছে EaS-E। মডেলটির দৈর্ঘ্য ২,৯১৫ মিমি প্রস্থ ১,১৫৭ মিমি ও উচ্চতা ১,৬০০ মিমি। এর হুইলবেসের দৈর্ঘ্য ২,০৮৭ মিমি ও গ্রাউন্ড ক্লিয়ারেন্স ১৭০ মিমি। গাড়িটির কার্ব ওজন প্রায় ৫৫০ কেজি।

PMV EaS-E এর ডিজাইন প্রসঙ্গে বলতে গেলে খানিকটা ফ্যাশনেবল লুক সমৃদ্ধ গাড়িটির সামনে রয়েছে গোলাকার হেডলাইট ও একটি এলইডি লাইট বার যা মডেলটির দু’পাশ বরাবর বিস্তৃত। এছাড়াও পিছনের দরজায় রয়েছে অনুভূমিক ভাবে বসানো লাইট বার এবং সরু ডিজাইনের এলইডি লাইট।

EaS-E মডেলটি চেহারায় ছোট হলেও এর মধ্যে রয়েছে মানানসই আধুনিক সব বৈশিষ্ট্যে ঠাসা। সেগুলির মধ্যে উল্লেখযোগ্য হল ডিজিটাল ইনফোটেনমেন্ট সিস্টেম, ইউএসবি চার্জিং পোর্ট, এয়ারকন্ডিশনিং, চাবি ছাড়া রিমোট দিয়ে এন্ট্রি, রিমোট পার্ক অ্যাসিস্ট, ক্রুজ কন্ট্রোল, এয়ার ব্যাগ এবং সিট বেল্ট। এগুলি ছাড়াও বিভিন্ন ধরনের রাইডিং মোড, ব্লুটুথ কানেক্টিভিটি, জিপিএস নেভিগেশন, মিউজিক কন্ট্রোল, কল নোটিফিকেশন, প্রভৃতি।

এবার আসা যাক এই বৈদ্যুতিক গাড়িটির পারফরম্যান্স প্রসঙ্গে। ভ্যারিয়েন্ট অনুযায়ী তিন রকমের রেঞ্জ উপলব্ধ রয়েছে পিএমভি-র এই মডেলটিতে – ১২০ কিমি, ১৬০ কিমি, ও ২০০কিমি। মাত্র চার ঘণ্টাতেই এর ব্যাটারিটি সম্পূর্ণ চার্জ হয়ে যাবে। ১৫ অ্যাম্পিয়ারের যে কোনো চার্জারেই বৈদ্যুতিক গাড়িটি চার্জ হয়ে যাবে। উপরন্তু সংস্থার তরফ থেকে মিলবে তিন কিলোওয়াটের এসি চার্জার।

EaS-E এর মধ্যে থাকা বৈদ্যুতিক মোটরটির সর্বাধিক শক্তি ১৩ এইচপি ও সর্বোচ্চ টর্ক ৫০এনএম। গাড়িটির সর্বোচ্চ গতিবেগ ঘন্টায় ৭০ কিমি। ৫ সেকেন্ডে স্থির অবস্থা থেকে সর্বোচ্চ ৪০ কিমি/ঘণ্টা গতিবেগ তোলা সম্ভব।

EaS-E এর লঞ্চ প্রসঙ্গে পিএমভি ইলেকট্রিকের অধিকর্তা কল্পিট প্যাটেল বলেন,”আমি ও আমার সহকারীরা প্রতি গর্বিত যে আমরা এমন এক গাড়ি তৈরি করতে পেরেছি যা শুধুমাত্র আমাদের সৃজনশীলতাকেই উন্নীত করছে তো নয়, বরং ভারতবর্ষের বুকে এসইউভি (SUV), সেডান ও হ্যাজব্যাক এর পাশাপাশি পার্সোনাল মবিলিটি ভেহিকেল (PMV) নামক এক নতুন সেগমেন্ট চালু করতে সাহায্য করেছে। আমরা যত দ্রুত সম্ভব এর বাণিজ্যিকভাবে উৎপাদন শুরু করব।”

যেহেতু এক নতুন সেগমেন্টে আবির্ভাব ঘটেছে PMV EaS-E এর, তাই এই মুহূর্তে ভারতবর্ষের বাজারে এর সরাসরি কোনো প্রতিদ্বন্দ্বী অনুপস্থিত। তবে আগামী ৫ই জানুয়ারি MG মোটরের দ্বিতীয় বৈদ্যুতিক গাড়ি Air EV লঞ্চ হলে তখন এদের টক্কর জমে উঠবে।