Vodafone Idea গ্রাহকদের জন্য বড় সুখবর, শীঘ্রই 5G নেটওয়ার্কের স্বাদ পাবেন

গত ১ অক্টোবর আনুষ্ঠানিকভাবে ভারতে লঞ্চ হয়ে গিয়েছে পঞ্চম প্রজন্মের দুরন্ত গতির নেটওয়ার্ক পরিষেবা 5G। তাই কবে থেকে এই ‘রকেটের’ গতির নেটওয়ার্ক সার্ভিস ব্যবহারের মজা উপভোগ করা যাবে, সেটাই এখন আপামর দেশবাসীর কাছে সবচেয়ে বড়ো প্রশ্ন হয়ে উঠেছে। সেক্ষেত্রে আপনি যদি Vodafone Idea বা Vi-এর গ্রাহক হন, তাহলে এই প্রতিবেদনে আপনার জন্য রয়েছে এক দারুণ সুখবর! কারণ সম্প্রতি সংস্থার তরফে ঘোষণা করা হয়েছে যে, তারা খুব শীঘ্রই ভারতে 5G পরিষেবা চালু করবে। প্রসঙ্গত বলে রাখি, আদিত্য বিড়লা গ্রুপের চেয়ারম্যান কুমার মঙ্গলম বিড়লা গত ১ অক্টোবর ষষ্ঠ ইন্ডিয়া মোবাইল কংগ্রেস (IMC) ২০২২ ইভেন্টে এই বিষয়টি নিশ্চিত করেছেন, যেটির উদ্বোধন করেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী।

খুব শীঘ্রই দেশের সকল Vodafone Idea ব্যবহারকারীদের জন্য উপলব্ধ হবে 5G পরিষেবা

উক্ত ইভেন্টটিতে কুমার মঙ্গলম বিড়লা আরও জানিয়েছেন যে, প্রায় ১.৩ বিলিয়ন ভারতীয় এবং হাজার হাজার এন্টারপ্রাইজের ডিজিটাল স্বপ্নকে আরও প্রজ্জ্বলিত করবে আসন্ন ৫জি নেটওয়ার্ক। তাঁর মতে, ৫জি-র আগমনের ফলে আপামর জনগণ যেমন উন্নত পরিষেবা পাবেন, তেমনই দেশের ব্যবসায়িক ক্ষেত্রেও প্রভূত উন্নতিসাধন হবে। সংস্থার এক মুখপাত্র জানিয়েছেন যে, বর্তমানে ভোডাফোন আইডিয়ার ২৪০ মিলিয়ন ইউজারবেস রয়েছে, যার মধ্যে ৫০ শতাংশ গ্রামীণ অঞ্চলের বাসিন্দা। তাই এই বিপুল সংখ্যক গ্রাহকদেরকে পঞ্চম প্রজন্মের নেটওয়ার্ক পরিষেবা আস্বাদনের সুযোগ করে দিতে সংস্থাটি খুব শীঘ্রই তাদের ৫জি সার্ভিস রোলআউট করবে। তবে ঠিক কবে নাগাদ সারা দেশের মানুষ ভিআই-এর ৫জি সার্ভিস পেতে সক্ষম হবেন, তার কোনো সুনিশ্চিত দিনক্ষণ এখনও কোম্পানির তরফে জানা যায়নি।

দেশের আটটি শহরের লক্ষ লক্ষ Airtel গ্রাহকের ফোনে ইতিমধ্যেই দেখা দিচ্ছে 5G সার্ভিসের ঝলক

সাম্প্রতিক এক রিপোর্ট অনুযায়ী জানা গিয়েছে যে, ইতিমধ্যেই দেশের আটটি শহরের লক্ষ লক্ষ এয়ারটেল (Airtel) ব্যবহারকারীরা তাদের স্মার্টফোনে ৫জি সিগন্যাল পেতে শুরু করেছেন এবং ফোনের স্ক্রিনের উপরে ৫জি লেখাও দেখা গেছে। এই শহরগুলির মধ্যে রয়েছে কলকাতা, বারাণসী, মুম্বাই, দিল্লি, শিলিগুড়ি, বেঙ্গালুরু, চেন্নাই এবং হায়দ্রাবাদ। তবে এক্ষেত্রে বলে রাখি, ফোনের স্ক্রিনে ৫জি লেখা দেখা যাওয়ার অর্থ হল, ইউজাররা এমন একটি এলাকায় আছেন যেখানে ৫জি পরিষেবা উপলব্ধ, এবং তারা ৫জি সিগন্যাল পেতে শুরু করেছেন। কিন্তু দুরন্ত গতির নেটওয়ার্ককে হাতের মুঠোয় পেতে হলে গ্রাহকদেরকে আরও কিছুটা সময় অপেক্ষা করতে হবে এবং কোম্পানির ৫জি প্ল্যান রিচার্জ করতে হবে। সংস্থার তরফে আরও জানানো হয়েছে যে, ২০২৪ সালের মার্চ মাসের মধ্যে সারা ভারতে ৫জি সার্ভিস উপলব্ধ হবে।

দিওয়ালির আগেই ভারতে নির্বাচিত শহরের ব্যবহারকারীরা পেয়ে যাবেন Jio-র 5G সার্ভিস

রিলায়েন্স জিও (Reliance Jio) মাসখানেক আগেই ঘোষণা করেছিল যে, আগামী দিওয়ালির মধ্যে তারা ৫জি রোলআউট করা শুরু করবে। গত আগস্টের শেষের দিকে আয়োজিত আরআইএল এজিএম (RIL AGM)-এ সংস্থার চেয়ারম্যান মুকেশ আম্বানি সকল দেশবাসীকে প্রতিশ্রুতি দিয়ে জানিয়েছিলেন যে, জিও-র ৫জি প্ল্যানগুলি বিশ্বের অন্যান্য যে-কোনো টেলিকম কোম্পানির তুলনায় সস্তা হবে। তিনি আরও বলেছিলেন যে, কোম্পানির ৫জি পরিষেবা ২০২৩ সালের ডিসেম্বরের মধ্যে দেশের সমস্ত শহর এবং গ্রামে পৌঁছে যাবে। সেক্ষেত্রে এখন বাস্তবে ঠিক কী ঘটবে, তা একমাত্র সময়ই বলতে পারবে।

5G এলে কী কী সুবিধা পাবে ভারতবাসী?

বিশেষজ্ঞদের মতে, 5G এলে নেটদুনিয়ায় রীতিমতো বিপ্লব ঘটে যাবে। জানা গিয়েছে, 4G-র তুলনায় ১০ গুণ বেশি গতিসম্পন্ন হবে 5G পরিষেবা, যার ফলে চোখের পলকে ডাউনলোড করা যাবে একটা গোটা এইচডি মুভি! তদুপরি, গেমিং সেক্টরেও আমূল পরিবর্তন আনবে পরবর্তী প্রজন্মের দ্রুতগতির নেটওয়ার্ক; এর কল্যাণে মেটাভার্সের সঙ্গে জড়িত ইনোভেশন দেখতে পাওয়া যাবে। এছাড়া, 5G নেটওয়ার্ক আসার পরে কৃষিক্ষেত্র, শিক্ষাক্ষেত্র এবং চিকিৎসাক্ষেত্রেও বেশ কিছু বড়োসড়ো পরিবর্তন চোখে পড়বে। উপরন্তু, এই নেটওয়ার্কের মাধ্যমে রিমোটচালিত যানবাহন ও মেশিনকেও নির্ঝঞ্ঝাটে চালানো যাবে। সর্বোপরি বিশেষজ্ঞরা দাবি করছেন যে, নানা দুর্গম জায়গার পাশাপাশি খনির নীচের কর্মীরাও অনায়াসে 5G নেটওয়ার্ক মারফত গোটা দুনিয়ার সঙ্গে যোগাযোগ রাখতে পারবেন, যা 2G, 3G এবং 4G-তে ছিল অকল্পনীয়।