বিক্রি হওয়া প্রতিটি মোটরবাইকের জন্য এই দেশে একটি করে চারা গাছ বসাচ্ছে Royal Enfield

পরিবেশের ভারসাম্য রক্ষায় বৃক্ষরোপণ অপরিহার্য। কিন্তু নির্বিচারে সবুজ নিধনের ফলে প্রকৃতি-পরিবেশ আজ মহাসংকটে। অথচ সুস্থ প্রাকৃতিক পরিবেশ গড়ে তুলতে হলে কোনও দেশের মোট জমির কত শতাংশ বনাঞ্চল থাকা উচিত, তা বারবার স্মরণ করিয়ে দিচ্ছেন বিজ্ঞানীরা। তা সত্বেও মানুষ প্রকৃতির প্রতি ধ্বংসাত্মক কাজ চালিয়ে যাচ্ছে। এর ফলে পরিবেশমুলক সমস্যাগুলো ভয়ংকর রূপ ধারণ করে চলেছে। প্রাকৃতিক বনরাজির বর্তমান অবস্থা বদলাতে জনপ্রিয় মোটরসাইকেল প্রস্তুতকারী সংস্থা রয়্যাল এনফিল্ড (Royal Enfield)-এর ইতালীয় শাখা হাত মিলিয়েছে ট্রিডম (Treedom) বলে ইতালিরই এক সংস্থার সাথে।

বাড়িতে বসেই পৃথিবীর বিভিন্ন দেশে বৃক্ষরোপণের সুযোগ পাওয়ার জন্য প্রকৃতিপ্রেমীরা ভরসা করেন ট্রিডম-কে। সবুজায়ন রক্ষার্থে সচেষ্ট এ হেন সংস্থার সাথে চ্যারিটেবল পার্টনারশিপের ঘোষণা করেছে রয়্যাল এনফিল্ড। সংস্থার মোটরসাইকেল বিক্রি হলেই, সেই ক্রেতার নামে একটি গাছের চারা পুঁতবে ট্রিডম।

রয়্যাল এনফিল্ডের এই উদ্যোগের ফলে ইতালিতে ইতিমধ্যেই ৮০০টি গাছের চারা লাগানো হয়েছে। ভবিষ্যতে যা আরও বাড়তে থাকবে। কোন ধরনের গাছ পুঁততে ইচ্ছুক, রয়্যাল এনফিল্ডের গ্রাহকরা তা নিজেরাই পছন্দ করতে পারবেন। বিকল্পের মধ্যে রয়েছে লেবু গাছ, ওক গাছ এবং অ্যাভোকাডো।

ট্রিডম স্থানীয় কৃষকদের সহায়তায় গাছের চারা রোপণ করবে। বলাবাহুল্য, এর ফলে সরাসরি উপকৃত হবেন কৃষকরাই। কারণ যিনি গাছের দেখভাল করবেন এবং বড় কর তুলবেন, গাছের মালিকানা তার হাতেই থাকবে।

গাছ কোথায় লাগানো হয়েছে, বাড়ছে কিরকম, শরীরস্বাস্থ্য কেমন – এ সবই দেখতে পারবেন রয়্যাল এনফিল্ডের বাইকাররা। কারণ প্রত্যেকটি গাছের নিয়মিত ফোটো তোলা হবে, জিও-লোকেট করা থাকবে এবং ট্রিডমের ওয়েবসাইটে সেগুলির এক্সক্লুসিভ পেজ তৈরি করা হবে।

ইতালিতে আপাতত এই উদ্যোগের সূচনা করেছে রয়্যাল এনফিল্ড। পরবর্তীকালে জার্মানি-সহ অন্যান্য দেশেও এমন উদ্যোগ নিতে দেখা যেতে পারে সংস্থাটিকে।

হোয়াটসঅ্যাপে খবর পেতে এখানে ক্লিক করুন