নতুন বুলেট থেকে 450cc হিমালয়ান, Royal Enfield এর যে বাইকগুলি 2023-এ লঞ্চ হবে

চলতি বছরেই দু’টি নতুন মোটরসাইকেল বাজারে এনেছে রয়্যাল এনফিল্ড। আর একটি বাইক নভেম্বরে উন্মোচিত হলেও আনুষ্ঠানিক ভাবে দাম ঘোষণা হবে আগামী জানুয়ারি মাসে। এদিকে ২০২৩-র জানুয়ারি থেকে শুরু করে ডিসেম্বর পর্যন্ত বেশ কয়েকটি নতুন মোটরসাইকেল লঞ্চ করার পরিকল্পনা রয়েছে তাদের। যেমন আইকনিক বুলেট ৩৫০-র নতুন প্রজন্মের মডেল আসবে আগামী বছরেই। ২০২৩-এ লঞ্চ হবে বলে আশা করা তেমনই পাঁচ বাইক সম্পর্কে আলোচনা করা হল এখানে।

Super Meteor 650:

বহু প্রতীক্ষিত প্রিমিয়াম ক্রুজার বাইক সুপার মিটিয়র ৬৫০ আত্মপ্রকাশ করেছিল ইতালিতে অনুষ্ঠিত EICMA অনুষ্ঠানে। রাইডার ম্যানিয়ার কল্যাণে ভারতের মাটিতেও দেখা মিলেছে এর। বাইকটি আনুষ্ঠানিক লঞ্চ হবে আগামী মাসেই। সুপার মিটিয়র ৬৫০-এ চালিকাশক্তি যোগায় ৬৫০ সিসির প্যারালাল টুইন এয়ার/অয়েল কুল্ড ইঞ্জিন। ছয় স্পিড গিয়ারবক্স যুক্ত এই ইঞ্জিন থেকে সর্বোচ্চ ৪৭ বিএইচপি শক্তি ও ৫২ এনএম টর্ক উৎপাদিত হয়।

New Generation Bullet 350:

এই মুহূর্তে রয়্যাল এনফিল্ডের অন্যতম জনপ্রিয় J সিরিজের প্ল্যাটফর্ম এর উপরেই আসতে চলেছে তাদের লিজেন্ড বাইক বুলেট ৩৫০-র নতুন সংস্করণ। আগামী বছরের এপ্রিল মাসে আনুষ্ঠানিকভাবে লঞ্চ করতে পারে এটি। নতুন প্রজন্মের বুলেট ৩৫০ বাইকটিতে চলার শক্তি যোগাবে ৩৪৯ সিসির সিঙ্গেল সিলিন্ডার এয়ার/অয়েল কুল্ড ইঞ্জিন। এমনকি রয়্যাল এনফিল্ডের ভারতীয় ভূখণ্ডে সবচেয়ে সাশ্রয়ী মূল্যের বাইক হল বুলেট ৩৫০।

Himalayan 450:

৩৫০ সিসি ও ৬৫০ সিসির পর ৪৫০ সিসির আরো একটি নতুন সেগমেন্ট প্রবেশ করতে চলেছে সংস্থাটি। তাদের সবচেয়ে জনপ্রিয় অ্যাডভেঞ্চার বাইক হিমালয়ানের পাওয়ারফুল ভার্সন লঞ্চ হতে পারে আগামী বছরের আগস্ট মাসে। ইতিমধ্যেই বাইকটির টেস্টিং করার বিভিন্ন ছবি ধরা পড়েছে স্পাই ক্যামেরায়। এই ছবি থেকে স্পষ্ট হিমালয়ান ৪৫০-র সামনে ইউএসডি ফর্ক ও পিছনে মনোশক অ্যাবজর্ভার লাগানো রয়েছে। এছাড়াও সামনের ও পিছনের চাকাতে যথাক্রমে ২১ ইঞ্চি ও ১৮ ইঞ্চি স্পোক হুইল ব্যবহার করা হয়েছে। এতে থাকা ইঞ্জিন থেকে সর্বোচ্চ ৪০ বিএইচপি শক্তি জেনারেট হবে বলে অনুমান।

নতুন Continental GT 650:

রয়্যাল এনফিল্ড আগামী বছরের নভেম্বর মাস নাগাদ লঞ্চ করতে পারে তাদের ৬৫০ সিসির অন্যতম জনপ্রিয় Continental GT বাইকটির আপডেটেড ভার্সন। নতুন সংস্করণে একগুচ্ছ আপডেটের মধ্যেথাকবে ডিজাইনের পরিবর্তন, নতুন ফিচারের সংযুক্তিকরণ এবং অ্যালয় ও স্পোক হুইল এর অপশন বেছে নেওয়ার সুযোগ। তবে ইঞ্জিন স্পেসিফিকেশন আগের মতই অপরিবর্তিত থাকবে বলেই মনে করা হচ্ছে। এছাড়াও Interceptor 650 বাইকটিরও আপডেটেড ভার্সন আনবে তারা।

Shotgun 650:

SG650 কনসেপ্ট এর উপর নির্মিত ববার স্টাইলের বাইক শটগান ৬৫০ লঞ্চ করার পরিকল্পনা নিয়েছে রয়্যাল এনফিল্ড। অবশ্য এটি আনুষ্ঠানিকভাবে আত্মপ্রকাশ করতে পারবে ২০২৪ সালের প্রথম দিকে। যদিও ইতিমধ্যেই ভারতবর্ষের আনাচে-কানাচে উঁকি দিচ্ছে এর টেস্টিং মডিউল। শটগান ৬৫০ বাইকটিতে সুপার মিটিয়র ৬৫০-র ব্যবহৃত ইঞ্জিনটিই দেওয়া হবে বলে মনে করা হচ্ছে। এটিই হবে ভারতে সংস্থার সবচেয়ে দামি বাইক।