Xiaomi Smart Air Fryer 3.5L: রান্নাঘরে ‘বিপ্লব’ আনতে লঞ্চ হল ভারতের প্রথম স্মার্ট এয়ার ফ্রায়ার

কিচেন চিমনি, মিক্সার গ্রাইন্ডার, মাইক্রোওয়েভ, ইন্ডাকশন কুকার প্রভৃতি অ্যাপ্লায়েন্সের হাত ধরে এখন বহু রান্নাঘরই আধুনিক হয়ে উঠেছে। তবে অতিসম্প্রতি Xiaomi (শাওমি) এমন একটি স্মার্ট ডিভাইস নিয়ে হাজির হয়েছে, যা খাবার বানানোর ক্ষেত্রে ‘বিপ্লব’ আনবে বললে অত্যুক্তি হবে না! আসলে জনপ্রিয় টেক ব্র্যান্ডটি, ভারতে তার অষ্টম বর্ষপূর্তি উপলক্ষে গতকাল অর্থাৎ ৯ই আগস্ট Xiaomi Smart Air Fryer 3.5L (শাওমি স্মার্ট এয়ার ফ্রায়ার ৩.৫লি) নামে একটি প্রোডাক্ট লঞ্চ করেছে। আর ভারতের এই প্রথম স্মার্ট এয়ার ফ্রায়ারের সাহায্যে রান্নাঘর আরও হাই-টেক হতে চলেছে বলেই Xiaomi-র অভিমত। আসলে বিগত কয়েক বছরে স্মার্টফোনের পাশাপাশি এমন বহু প্রোডাক্ট বাজারে এনেছে সংস্থাটি, যার দৈনন্দিন জীবনের বহু কাজে লেগেছে। সেক্ষেত্রে Xiaomi-র নতুন এয়ার ফ্রায়ারের সাহায্যে খুব কম তেল ব্যবহার করে খাবার ভাজার সুবিধা মিলবে, তার সাথে থাকবে বেকিং, কুকিং, ডিফ্রস্ট, রি-হিটের মত ৫০টিরও বেশি স্মার্ট ফাংশন; শুধু তাই নয়, এর সাহায্যে দই বসানোও (হিমায়িত) সম্ভব হবে। তবে এটি কিনতে খুব বেশি খরচা হবে না। কী, শুনে অবাক লাগছে তো? তাহলে আসুন, জেনে নেওয়া যাক এই Xiaomi Smart Air Fryer 3.5L-এর সমস্ত ফিচার এবং দাম-লভ্যতা জাতীয় খুঁটিনাটি।

Xiaomi Smart Air Fryer 3.5L-এর দাম

শাওমি স্মার্ট এয়ার ফ্রায়ার ৩.৫লি অর্থাৎ শাওমির বিস্তৃত প্রোডাক্ট পোর্টফোলিওর এই নতুন সংযোজনটিকে ৯,৯৯৯ টাকায় লঞ্চ করা হয়েছে। এটি সংস্থার অফিসিয়াল ওয়েবসাইট (mi.com), এমআই হোম (Mi Home), অনলাইন শপিং প্ল্যাটফর্ম অ্যামাজন (Amazon) এবং রিটেল স্টোরে বিক্রি হবে। আগামী ১৮ই আগস্ট থেকে আগ্রহীরা এয়ার ফ্রায়ারটি কিনতে পারবেন, তবে গতকাল থেকে ১৫ই আগস্টের মধ্যে প্রি-অর্ডার করলে এটির দামের ওপর ২,০০০ টাকা ছাড় পাওয়া যাবে।

Xiaomi Smart Air Fryer 3.5L-এর স্পেসিফিকেশন

বলে রাখি, শাওমি স্মার্ট এয়ার ফ্রায়ার ৩.৫লি ভারতের ক্ষেত্রে নতুন প্রোডাক্ট হলেও এটি একেবারে আনকোরা নয়; এর আগে এয়ার ফ্রায়ারটি ফ্রান্সে লঞ্চ হয়েছে। তবে এর ফিচারগুলি ভারতীয়দের আধুনিকভাবে রান্না করতে দেবে। কোম্পানির মতে, এটিতে খুব কম তেল ব্যবহার করে এবং ধোঁয়া ছাড়াই খাবার ভাজা যায়। তাছাড়া এই ইলেকট্রনিক্সটিতে একটি ওএলইডি (OLED) ডিসপ্লে প্যানেল রয়েছে, যেখানে তাপমাত্রা এবং সময় দেখা যাবে। এক্ষেত্রে এয়ার ফ্রায়ারটি ৪০ থেকে ২০০ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা, ডুয়াল স্পিড ফ্যান এবং ১,৫০০ ওয়াট হিটিং পাওয়ার সাপোর্টসহ ৩৬০ ডিগ্রি এয়ার সার্কুলেশন হিটিং অপশন অফার করবে। এটিতে টানা ২৪ ঘন্টা পর্যন্ত সময় ধরে রান্না করা যাবে।

কানেক্টিভিটির কথা বললে, শাওমি স্মার্ট এয়ার ফ্রায়ারে ব্লুটুথ ৪.০, কাস্টম কুকিং মোড, এমআই হোম এবং গুগল অ্যাসিস্ট্যান্ট (Google Assistant) সাপোর্ট পাওয়া যাবে। তদুপরি এটি বেকিং, কুকিং, ডিফ্রস্টিং, রি-হিটিং এবং ফল ডিহাইড্রেট করার মত ৫০টিরও বেশি স্মার্ট ফাংশন বহন করবে; এরই সাথে ব্যবহারকারীরা এটির মাধ্যমে অল্প সময়ের মধ্যে দই বসাতে পারবেন।