PUBG: গেমে হারের পর আত্মীয়দের উপহাস! উত্যক্ত হয়ে আত্মঘাতী অন্ধ্রপ্রদেশের ১৫ বছর বয়েসী কিশোর

অনলাইন গেম (বিশেষত ব্যাটেল রয়্যাল গেম)-এর নেশায় বুঁদ হয়ে তরুণ প্লেয়ারের আকস্মিক মৃত্যু হয়েছে – এ ধরণের খবর আমাদের কাছে অপরিচিত নয়! আবার গেম খেলতে না পেয়ে বা সাফল্য না পাওয়ায় প্লেয়ার আত্মহত্যা করেছে, এমন সংবাদ শিরোনামও বিগত কয়েক বছরে আমাদের সামনে বারবার ঘুরে ফিরে এসেছে। সেক্ষেত্রে চলতি মাসে আবারো এই ঘটনার পুনরাবৃত্তি হল। এবার PUBG (পাবজি) গেমের রাউন্ডে হারের পর উপহাস সহ্য করতে না পেরে, অন্ধ্রপ্রদেশের মছলিপত্তনম শহরের ১৫ বছর বয়সি এক কিশোর আত্মঘাতী হয়েছে বলে অভিযোগ উঠেছে। দ্য নিউ ইন্ডিয়ান এক্সপ্রেসের মতে, ওই কিশোর তার বাবা এবং পরিবারের সদস্যদের সাথে গ্রীষ্মের ছুটি কাটাচ্ছিল; ওইসময়ই এই দুর্ঘটনা ঘটে।

এক্ষেত্রে মৃতের মা (যিনি স্বামীর থেকে বিচ্ছিন্ন) ছেলের মৃত্যুর বিষয়টি নিয়ে সন্দেহ প্রকাশ করেছেন। শুধু তাই নয়, ওই মহিলা সিআরপিসি (CrPC) বা ফৌজদারি কার্যবিধির কোডের ১৭৪ ধারায় সন্দেহজনক মৃত্যুর মামলা দায়ের করেছেন। পুলিশ, অস্বাভাবিক মৃত্যুর মামলা রুজু করে তদন্ত শুরু করেছে।

গেমে পরাজয় এবং উপহাস, আত্মহত্যার পথে কিশোর

পুলিশ এই ঘটনা সম্পর্কে জানিয়েছে যে, ১৫ বছর বয়সী ওই কিশোর গতপরশু অর্থাৎ ১১ই জুন রাতে তার কাজিন (Cousin) বা তুতো ভাইদের সাথে পাবজি খেলছিল। এইসময় গেমে হেরে যাওয়ায়, অন্যান্যেরা তাকে নিয়ে ঠাট্টা করতে শুরু করে। এরপর যখন সে উত্যক্ত হয়ে পড়ে তখন তার বাবা তাকে গেমটি খেলতে বারণ করে। গোটা পরিস্থিতি দেখে ওই কিশোর আরও বিরক্ত হয়। রাতে খাওয়া-দাওয়া করে সে ঘরে একা শুতে যায়, পরে সেখানেই গলায় ফাঁস লাগিয়ে আত্মঘাতী হয়। রবিবার সকালে তার বাবা দরজায় ধাক্কা দিলে বা বারবার ডাকাডাকি করলেও সে দরজা খোলেনি। তখন পরিবারের সদস্যরা দরজা ভেঙে তার ঝুলন্ত মৃতদেহ উদ্ধার করে।

PUBG-র বলি প্লেয়ারের মা

গেমের প্লেয়াররা মারা গেছে – এই খবর নতুন কিছু না। তবে এই মাসের শুরুর দিকে উত্তর প্রদেশের লখনউতে একটি ঘটনা ঘটেছে যেখানে একটি ১৬ বছর বয়সী ছেলে এই মোবাইল গেম খেলতে নিষেধ করার করায়, তার মাকে হত্যা করেছে। পুলিশ জানিয়েছে যে, ওই কিশোর প্রায় দুই দিন তার মায়ের মৃতদেহ একটি ঘরে লুকিয়ে রেখেছিল এবং তার ছোট বোনকে অন্য ঘরে তালা দিয়েছিল। এমনকি মৃতদেহের সদগতি করার জন্য সে বন্ধুকে ৫,০০০ টাকা দেওয়ার প্রস্তাব করেছিল বলেও জানা গেছে। সব মিলিয়ে অনলাইন গেমের প্লেয়ারদের মানসিকতার ওপর PUBG-র প্রভাব নিয়ে ফের প্রশ্ন উঠছে!