DSLR হার মানবে, Samsung আনছে ৫৭৬ মেগাপিক্সেল ক্যামেরা সেন্সর

বিশ্বের প্রথম ১০৮ মেগাপিক্সেল ক্যামেরা সেন্সর লঞ্চ করেছিল Samsung। তবে এখানেই থেমে না থেকে দক্ষিণ কোরিয়ান টেক জায়ান্টটি গত সপ্তাহে আনুষ্ঠানিকভাবে Samsung ISOCELL HP1 নামের বিশ্বের প্রথম ২০০ মেগাপিক্সেল মোবাইল ক্যামেরা সেন্সরও প্রকাশ্যে এনেছে। কিন্তু এখন জানা যাচ্ছে, Samsung আগামী চার বছরের মধ্যে ৫৭৬ মেগাপিক্সেল ইমেজ সেন্সর লঞ্চ করার পরিকল্পনা করছে। উল্লেখ্য, সংস্থাটি ৬০০ মেগাপিক্সেল রেজোলিউশনের একটি উচ্চ মানের স্মার্টফোন ক্যামেরা সেন্সরের ওপর কাজ করার কথাও গত বছর জানিয়েছিল।

২০২৫ সালে ৫৭৬ মেগাপিক্সেল ক্যামেরা সেন্সর লঞ্চ করবে Samsung

এসইএমআই ইউরোপ সামিট (SEMI Europe Summit) ভার্চুয়াল ইভেন্টে একটি প্রেজেন্টেশনের সময়ে, স্যামসাং ইলেক্ট্রনিক্সের সিনিয়র ভিপি অটোমোটিভ সেন্সর Haechang Lee নিশ্চিত করেছেন যে, “স্যামসাং ২০২৫ সালে তাদের ৫৭৬ মেগাপিক্সেলের ক্যামেরা সেন্সর লঞ্চ করার পরিকল্পনা করছে।” যদিও, ৫৭৬ মেগাপিক্সেলের এই ক্যামেরা সেন্সরকে স্মার্টফোন ক্যামেরা হিসেবে ডেভলপ করা হবে না বলেই মনে হচ্ছে। এটিকে হয়তো অটোমোবাইলের ক্ষেত্রে ব্যবহার করা যাবে এমন ভাবেই তৈরি করা হতে পারে। এমনকি, এই সেন্সরকে ড্রোন এবং মেডিকেল ডিভাইসেও ব্যবহার করা যেতে পারে বলে জানা গেছে।

৬০০ মেগাপিক্সেল ক্যামেরা সেন্সরের ওপর কাজ করার কথা জানিয়েছিল Samsung

৬০০ মেগাপিক্সেল ক্যামেরা সেন্সরের ওপর কাজ করার খবরটি যখন গত বছর স্যামসাং প্রকাশ্যে আনে, তখন সংস্থার সেন্সর বিজনেসের এক্সিকিউটিভ ভাইস প্রেসিডেন্ট Yongin Park, ৫০০ মেগাপিক্সেলেরও বেশি রেজোলিউশন যুক্ত একটি সেন্সর নিয়ে আসার ব্যাপারে জানান, যা মানুষের চোখের সমতুল্য হবে। প্রসঙ্গত, সম্প্রতি ফাঁস হওয়া রিপোর্টের অনুযায়ী, স্যামসাং ৬০০ মেগাপিক্সেল ক্যামেরা সেন্সরে থাকতে পারে ০.৮ মাইক্রোমিটার (μm) পিক্সেল এবং এটি আকারে ১ বা ০.৫৭ ইঞ্চি হবে।

প্রসঙ্গত, স্যামসাং বর্তমানে স্মার্টফোন ছাড়াও অন্যান্য ডিভাইসে ব্যবহারের জন্যও সেন্সর তৈরী করছে বলে জানা গেছে। যার মধ্যে, অটোনোমাস ভেইকেল (AVs), ড্রোন এবং আইওটি (Internet of Things) ডিভাইস সামিল থাকছে।

হোয়াটসঅ্যাপে খবর পেতে এখানে ক্লিক করুন