Mahindra Scorpio N: ভোল বদলে নতুন অবতারে লঞ্চ হল মাহিন্দ্রা স্করপিও, দুর্দান্ত ডিজাইন, তুখোড় ফিচার, সঙ্গে শক্তিশালী ইঞ্জিন

Avatar

Published on:

২০০২ সালে ভারতে পথ চলা শুরু করেছিল Mahindra Scorpio। দীর্ঘ দু’দশক ধরে দেশের এসইউভি মার্কেটে আলাদা পরিচিতি তৈরি করে নিয়েছে সে। কুড়িতম জন্মবার্ষিকী উপলক্ষ্যে গতকাল নতুন অবতারে লঞ্চ হল Mahindra Scorpio। মাহিন্দ্রার এই জনপ্রিয় গাড়ির নয়া সংস্করণের নাম দেওয়া হয়েছে Scorpio N। পেট্রল ও ডিজেল উভয় ধরনের জ্বালানি বিকল্পে এসেছে এই গাড়ি। ভ্যারিয়েন্টের সংখ্যা ৩৬‌। তার মধ্যে ১৩টি পেট্রোল এবং ২৩টি ডিজেল।

ট্রিম পাঁচটি –  Z2, Z4, Z6, Z8 এবং Z8L৷ সবচেয়ে দামী Z8L ভেরিয়েন্টের মূল্য ১৮.৯৯ লক্ষ টাকা (পেট্রল ম্যানুয়াল) ১৯.৪৯ লক্ষ টাকা (ডিজেল ম্যানুয়াল)। আর Z2, Z4, Z6 এবং Z8 (ডিজেল ম্যানুয়াল)-এর দাম যথাক্রমে ১২.৪৯ লক্ষ, ১৩.৯৯ লক্ষ, ১৪.৯৯ লক্ষ, এবং ১৭.৪৯ লক্ষ টাকা (এক্স-শোরুম)। 4×4 ভ্যারিয়েন্টের দাম ২১ জুলাই ঘোষণা করা হবে। উল্লেখ্য, ওই দাম প্রথম ২৫,০০০ গ্রাহকদের জন্য৷ তারপরে কিনলে অতিরিক্ত ব্যয় করতে হবে‌।

Mahindra Scorpio N-এর ডিজাইনে এসেছে ব্যাপক পরিবর্তন। ফিচার প্রচুর পরিমাণে আপগ্রেড করা হয়েছে। আকার-আয়তন বেড়েছে উল্লেখযোগ্য হারে। উঁচু-নীচু খানাখন্দে ভরা রাস্তায় আরও ভাল ভাবে চালানো যাবে এই নতুন এসইউভি‌। সঙ্গে যোগ্য সঙ্গত দেবে অতি শক্তিশালী ইঞ্জিন। গাড়ি দুই ধরনের সিটিং কনফিগারেশনের সাথে গ্রাহকের কাছে পৌঁছবে – ৬ (২+২+২) এবং ৭ (২+২+৩)। Mahindra Scorpio N-এর  অফিসিয়াল বুকিং আগামী ৩০ শে জুলাই কাল ১১ টা থেকে আরম্ভ হবে। উৎসবের মরসুমে ডেলিভারি শুরু হবে বলে নিশ্চিত করেছে মাহিন্দ্রা।

নতুন স্করপিও এন পেট্রোল এবং ডিজেল ইঞ্জিন অপশনে লঞ্চ হয়েছে। পেট্রোল ভেরিয়েন্টগুলি একটি ২.০ লিটার mStallion টার্বো ইঞ্জিন দ্বারা চালিত, যা সর্বোচ্চ ২০০ পিএস শক্তি এবং ৩৭০ এনএম টর্ক উৎপাদনে সক্ষম। এটা ম্যানুয়াল গিয়ারবক্সের আউটপুট। অটোমেটিকে ৩৮০ এনএম টর্ক পাওয়া যাবে।

অন্য দিকে, স্করপিও এন-এর ২.২ লিটার ডিজেল ইঞ্জিনের বেস ভ্যারিয়েন্টগুলির পাওয়ার ১৩২ পিএস এবং টর্ক ৩০০ এনএম। আবার দামী মডেলের আউটপুট ১৭৫পিএস ও ৪০০ এনএম। রিয়ার হুইল ড্রাইভ বা অল-হুইল-ড্রাইভ সিস্টেমের মধ্যে বেছে নেওয়া যাবে। উল্লেখ্য, গাড়িটির ডিজেল ভ্যারিয়েন্ট শুধু ৬-স্পিড ম্যানুয়াল গিয়ারবক্সের সাথে উপলব্ধ। এছাড়া তিনটি রাইড মোড পাওয়া যাবে এতে – জিপ, জ্যাপ এবং জুম।

নতুন মাহিন্দ্রা স্করপিও এন-এর বিশেষ ফিচারগুলির মধ্যে রয়েছে অ্যাড্রেনো-এক্স টেক-প্যাক সহ একটি বড় ৮-ইঞ্চি টাচস্ক্রিন ইনফোটেইনমেন্ট ইউনিট, বিনোদনের উদ্দেশ্যে সনির ত্রিমাত্রিক সাউন্ড সাউন্ড সিস্টেম-সহ রুফ মাউন্টেড স্পিকার সিস্টেম। শহুরে ক্রেতাদের আকৃষ্ট করার লক্ষ্যে, মাহিন্দ্রা এই নতুন স্করপিও-তে সেমি ডিজিটাল ইন্সট্রুমেন্ট ক্লাস্টার, ডুয়াল জোন ক্লাইমেট কন্ট্রোল, অ্যাপল কার প্লে, অ্যান্ড্রয়েড অটো কানেক্টিভিটি, ওয়্যারলেস ফোন চার্জিং, ইলেকট্রিক সানরুফ, নতুন স্টিয়ারিং, ইঞ্জিন স্টার্ট/স্টপ সুইচ এবং ক্যামেরা (সামনে ও পিছনে) দিয়েছে।

ক্যামেরা অবশ্য ৩৬০ ডিগ্রি ঘুরতে পারবে না‌ স্করপিও এন এ- এক্সইউভি৭০০-এর মতো সেফটি ফিচার রয়েছে। যেমন ইলেকট্রনিক স্টেবিলিটি কন্ট্রোল (ESC), ট্র্যাকশন কন্ট্রোল, হিল হোল্ড অ্যাসিস্ট, হিল ডিসেন্ট অ্যাসিস্ট, রিয়ার পার্কিং ক্যামেরা, একাধিক এয়ারব্যাগ, ইত্যাদি।

সঙ্গে থাকুন ➥