5G সার্ভিস ভারতে কবে ও কোন কোন শহরে প্রথমে চালু হবে জেনে নিন

Avatar

Published on:

5G Services launch Date India Cities Names

দীর্ঘ প্রতীক্ষার শেষে বর্তমানে 5G পরিষেবা শুরুর সম্পূর্ণ দোরগোড়ায় এসে দাঁড়িয়েছে ভারত‌। সেক্ষেত্রে আর কিছুদিনের মধ্যেই রিলায়েন্স জিও (Reliance Jio) ও ভারতী এয়ারটেলের (Bharati Airtel) মতো সংস্থা আনুষ্ঠানিক 5G রোলআউটের দিন ঘোষণা করতে পারে। এ নিয়ে দেশবাসীর মধ্যে এই মুহূর্তে যথেষ্ট উৎসাহ-উদ্দীপনা প্রত্যক্ষ করা যাচ্ছে। তাছাড়া ভারতের কোন কোন শহরে প্রাথমিকভাবে 5G ব্যবস্থার সুবিধা মিলবে, সে প্রশ্নেরও উত্তর খুঁজছেন অনেকে। আর তাই এই প্রতিবেদনে আমরা পাঠকের এহেন প্রশ্নগুলির জবাব দেওয়ার চেষ্টা করবো।

আগামী ২৯শে সেপ্টেম্বর ভারতে হতে পারে আনুষ্ঠানিক 5G রোলআউট

আজ্ঞে হ্যাঁ, Live Hindustan -এ প্রকাশিত একটি রিপোর্টে এমন সম্ভাবনার কথাই উঠে এসেছে। সেখানে প্রতিবেদকের দাবি, কেন্দ্রীয় সরকারের সম্মতি অনুসারে আগামী ২৯শে সেপ্টেম্বর (২০২২) ভারতীয় মোবাইল কংগ্রেসের (IMC) সূচনালগ্নে 5G নেটওয়ার্ক রোলআউট করতে পারে Airtel, Jio প্রভৃতি বেসরকারি টেলকোগুলি। তবে এব্যাপারে নিশ্চিত হওয়ার মতো কোনো তথ্য এখনও আমাদের হাতে আসেনি।

উল্লেখ্য, স্বাধীনতার ৭৫ বর্ষপূর্তি উপলক্ষে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি কয়েকদিন আগেই জানান যে খুব শীঘ্রই দেশব্যাপী 5G ব্যবস্থা ছড়িয়ে পড়তে চলেছে। এই পরিষেবা 4G’র তুলনায় দশগুণ দ্রুততর হবে বলে, সেসময় প্রধানমন্ত্রী উল্লেখ করেন।

যাইহোক, এবার ভারতের কোন কোন শহর সর্বপ্রথম 5G ব্যবস্থার মুখ দেখবে তা জেনে নেওয়া যাক। এক্ষেত্রে আপনাদের জানিয়ে রাখি, প্রাথমিকভাবে কেন্দ্রীয় সরকার ধাপে ধাপে 5G পরিষেবা রোলআউট করার কথা ভাবছে। এর ফলে প্রথম দফায় মোট ১৩টি শহরে, নবপ্রজন্মের 5G পরিষেবা চালু হতে পারে। এই শহরগুলি হল –

১। আহমেদাবাদ ২। বেঙ্গালুরু ৩। চন্ডীগড় ৪। চেন্নাই ৫। দিল্লি ৬। গান্ধীনগর ৭। লক্ষ্ণৌ ৮। গুরুগ্রাম ৯। জামনগর ১০। হায়দ্রাবাদ ১১। পুনে ১২। মুম্বই এবং ১৩। কলকাতা

অবশ্য উল্লেখিত শহরগুলির সর্বত্র গতিপূর্ণ 5G পরিষেবার আস্বাদ পাওয়া যাবে কিনা, তা এখনও স্পষ্ট নয়। আমাদের ধারণা, এই শহরগুলির নির্বাচিত কিছু অংশেই কেবল 5G পরিষেবার সুবিধা উপভোগ করা যাবে।

সঙ্গে থাকুন ➥