পরিষেবা ভালো নয়, ২০২১ সালে সবচেয়ে বেশি অভিযোগ Airtel গ্রাহকদের, জানাল ট্রাই

Avatar

Published on:

সাম্প্রতিক সময়ে ট্যারিফ শুল্ক বাড়ানোর কারণে দেশের প্রাইভেট টেলিকম সংস্থাগুলি বেশ চর্চায় রয়েছে। নানাবিধ অফার সরবরাহ করে গ্রাহকদের মন জয় করার চেষ্টা করলেও, এই কোম্পানিগুলির প্রতি সাধারণ মানুষ সন্তুষ্ট হতে পারছেন না। তবে রিপোর্ট বলছে শুধু বর্তমান কয়েক সপ্তাহে নয়, বরঞ্চ সারা বছরই গ্রাহকরা এই টেলকোগুলির বিরুদ্ধে টেলিকম নিয়ন্ত্রকের কাছে অভিযোগ জানিয়েছেন। টেলিকম রেগুলেটরি অথরিটি অফ ইন্ডিয়া বা TRAI (ট্রাই)-এর শেয়ার করা তথ্য অনুযায়ী, ২০২১ সালে অর্থাৎ চলতি বছরে Bharti Airtel (ভারতী এয়ারটেল)-এর বিরুদ্ধে সর্বাধিক অভিযোগ দায়ের হয়েছে। যোগাযোগ প্রতিমন্ত্রী দেবুসিংহ চৌহানের মতে, TRAI, Airtel-এর বিরুদ্ধে মোট ১৬,১১১টি পরিষেবা সংক্রান্ত অভিযোগ পেয়েছে। অন্যদিকে Vodafone Idea (ভোডাফোন আইডিয়া)-এর এবং Reliance Jio (রিলায়েন্স জিও)-এর ক্ষেত্রে যথাক্রমে ১৪,৪৮৭টি এবং ৭,৩৪১টি অভিযোগ দায়ের করেছেন গ্রাহকরা।

ধুঁকতে থাকা Vodafone Idea-র বিরুদ্ধেও অভিযোগের তীর

গ্রাহকদের অভিযোগের ক্ষেত্রে ভোডাফোন আইডিয়া, ট্রাইয়ের তালিকায় দ্বিতীয় স্থানে রয়েছে। এই সংস্থার বিরুদ্ধে ওঠা ১৪,৪৮৭টি অভিযোগের মধ্যে ৯,১৮৬টি অভিযোগ আইডিয়ার বিরুদ্ধে করা হয়েছে এবং ৫,৩০১টি অভিযোগ ভোডাফোনের বিরুদ্ধে দায়ের হয়েছে। অন্যদিকে এমটিএনএল (MTNL)-এর বিরুদ্ধে ৭৩২টি এবং রাষ্ট্রায়ত্ত সংস্থা বিএসএনএল (BSNL)-এর ক্ষেত্রে ট্রাই ২,৯১৩টি অভিযোগ পেয়েছে বলে জানা গিয়েছে।

এক্ষেত্রে চৌহান বলেছেন, ট্রাই, ১৯৯৭-এর আইনের ভিত্তিতে কনজিউমারদের অভিযোগ পরিচালনা করার পরিকল্পনা করে না। তবে, প্রাপ্ত অভিযোগগুলি যথাযথ পদক্ষেপের জন্য সংশ্লিষ্ট সার্ভিস প্রোভাইডারদের কাছে পাঠানো হয়৷ আর এই জাতীয় অভিযোগ নিষ্পত্তির ব্যবস্থা করা সংস্থাগুলির জন্য বাধ্যতামূলক বিষয়।

কিভাবে টেলকোগুলির বিরুদ্ধে অভিযোগ জানানো যায়?

কোনো গ্রাহক প্রয়োজনে টেলিকম সার্ভিস প্রোভাইডার (TSP)-এর বিরুদ্ধে কমপ্লেন সেন্টারে অভিযোগ দায়ের করতে পারেন। ওই কেন্দ্রে অভিযোগের সন্তোষজনক নিষ্পত্তি না হলে, কর্তৃপক্ষের কাছে একটি আপিল রেজিস্টার করা যেতে পারে।

সঙ্গে থাকুন ➥