Android 14 Beta: Android 13 লঞ্চ হতে না হতেই প্রকাশ্যে এল পরবর্তী ওএসের রিলিজ ডেট

Avatar

Published on:

Android 14 Beta release date leaked

দীর্ঘ প্রতীক্ষা এবং বহু জল্পনা-কল্পনার পর অবশেষে গত ১৬ আগস্ট থেকে লেটেস্ট Android ওএস ভার্সন অর্থাৎ Android 13 (অ্যান্ড্রয়েড ১৩) রোলআউট করা শুরু করেছে Google (গুগল)। ইতিমধ্যেই বেশ কিছু স্মার্টফোনে এই সফ্টওয়্যার আপডেট আসতে শুরু করেছে বটে, তবে দেখতে গেলে এখনও পর্যন্ত বেশিরভাগ হ্যান্ডসেটেই নয়া ভার্সনটি এসে পৌঁছোয়নি। সেক্ষেত্রে মজার ব্যাপার হল যে, Android 13 বাজারে ঠিকঠাকভাবে উপলব্ধ হওয়ার আগেই আগামী বছরের (Google-এর পরবর্তী ওএস) Android 14 (অ্যান্ড্রয়েড ১৪) ভার্সন রিলিজের একটি তারিখ সামনে এল। সম্প্রতি জানা গিয়েছে যে, আগামী বছরের এপ্রিল মাসে Pixel (পিক্সেল) ডিভাইসগুলিতে Android 14 Beta (অ্যান্ড্রয়েড ১৪ বিটা) ভার্সন রোলআউট হতে পারে। আবার অনেকে আশা করছেন, Google, আগামী বছর মানে ২০২৩ সালের ফেব্রুয়ারির মধ্যে Android 14 Developer Preview (অ্যান্ড্রয়েড ১৪ ডেভেলপার প্রিভিউ) ভার্সনটি প্রস্তুত করবে। নিঃসন্দেহে এটি Android ইউজার তথা প্রযুক্তিপ্রেমীদের জন্য একটি দারুণ সুখবর!

Android 13 ওএসে থাকবে না বাগ!

এর পাশাপাশি গুগল ইতিমধ্যেই নিশ্চিত করেছে যে, অ্যান্ড্রয়েড ১৩-এর জন্য ত্রৈমাসিক প্ল্যাটফর্ম রিলিজ বা কিউপিআর ১ (QPR1) সেপ্টেম্বর থেকে শুরু হবে। অ্যান্ড্রয়েড ১৪ রোলআউটের পরিকল্পনার পাশাপাশি গুগল অ্যান্ড্রয়েড ১৩-কেও সম্পূর্ণভাবে বাগমুক্ত করার জন্য ডেভেলপার কমিউমিটিকে জোরকদমে কাজ চালিয়ে যাওয়ার নির্দেশ দিয়েছে। এর জন্য ডেভেলপার পলিসিতেও সংস্থাটি বেশ কিছু পরিবর্তন করেছে। কোম্পানির পক্ষ থেকে জানানো হয়েছে যে, বিটা প্রোগ্রামে নাম নথিভুক্ত করার জন্য ডিভাইসগুলি অবশ্যই একটি নন-ডেভেলপার প্রিভিউ পাবলিক স্টেবল বিল্ডে থাকতে হবে। সেক্ষেত্রে আপনি যদি কোনো ডেভেলপার প্রিভিউ রান করেন, তাহলে কোম্পানি প্রথমে আপনাকে কারেন্ট স্টেবল রিলিজে মুভ করার কথা বলবে এবং তারপরে অ্যান্ড্রয়েড বিটা প্রোগ্রামে এনরোল করার নির্দেশ দেবে।

উল্লেখ্য যে, বরাবরের মতোই এবারও লেটেস্ট অ্যান্ড্রয়েড ১৩ আপডেটটি প্রথমে গুগলের নিজস্ব পিক্সেল (Google Pixel) স্মার্টফোনে উপলব্ধ হয়েছে। এরপরে ধীরে ধীরে স্যামসাং (Samsung), আসুস (Asus), নোকিয়া (Nokia), রিয়েলমি (Realme), টেকনো (Tecno), আইকো (iQOO), ওয়ানপ্লাস (OnePlus), ওপ্পো (Oppo), শাওমি (Xiaomi), ভিভো (Vivo) সহ অন্যান্য ব্র্যান্ডের হ্যান্ডসেটেও এটি পৌঁছে যাবে বলে সংস্থার তরফে জানানো হয়েছে। এক্ষেত্রে বলে রাখি, নয়া অ্যান্ড্রয়েড ভার্সনটি আদতে একটি ওটিএ (OTA) বা ওভার দ্য এয়ার আপডেট; অর্থাৎ, এটির নোটিফিকেশন আপনা-আপনিই ইউজারদের হ্যান্ডসেটে চলে আসবে।

Android 13

প্রসঙ্গত জানিয়ে রাখি, একগুচ্ছ নজরকাড়া ফিচার সাথে নিয়ে মার্কেটে আবির্ভূত হয়েছে Android 13। Google-এর পক্ষ থেকে বলা হয়েছে যে, এই ওএস ইউজারদের স্মার্টফোনের চেহারাটাই সম্পূর্ণ পাল্টে দেবে। কেননা Android-এর এই নয়া ভার্সনটিতে ল্যাঙ্গুয়েজ কন্ট্রোল, আপগ্রেডেড থিমিং অপশন, আরও উন্নত প্রাইভেসি ফিচার এবং অ্যাপের গ্র্যানুলার পারমিশন ফিচার উপলব্ধ হবে। তদুপরি, সংস্থার পক্ষ থেকে বলা হয়েছে যে, এবার Android 13 নিজেই ব্যবহারকারীদের সেন্সিটিভ ডেটা ডিলিট করবে। অর্থাৎ, ইউজাররা যদি তাদের কোনো সেন্সিটিভ ডেটা (যেমন – ফোন নম্বর, ইমেইল, বা লগইন ক্রেডেনশিয়াল) কপি করেন, তাহলে নয়া ওএস একটি নির্দিষ্ট সময়ের পরে তাদের ক্লিপবোর্ড থেকে সেই সমস্ত জরুরি ডেটা ডিলিট করে দেবে।

সঙ্গে থাকুন ➥