iPhone ব্যবহারকারীরা সাবধান, নতুন iOS 15.2 বাগ আপনার আর্থিক ক্ষতি করতে পারে

Avatar

Published on:

সফ্টওয়্যার আপডেট আসার পর নামী দামী অ্যান্ড্রয়েড স্মার্টফোনে বিভিন্ন ইস্যু দেখা যাচ্ছে, এমন ঘটনার কথা আমরা আকছার শুনে থাকি। তবে এবার iOS 15.2 (আইওএস ১৫.২) আপডেট হ্যান্ডসেটে এমন একটি বাগ উপস্থিত হয়েছে, যা আপনাদের আইফোনকে ক্র্যাশ করতে পারে। রিপোর্ট অনুযায়ী, iOS 15.2 আপডেটের পর হালফিলে একটি হোমকিট (HomeKit) বাগ দেখা গেছে, যা আইফোনে অবিরামভাবে রিবুট ইস্যুর উদ্রেক করছে। এমনকি এই বাগ, কোনো কোনো ইউজারদের হোম অ্যাপ থেকে লক করে দিচ্ছে, আবার কিছু ইউজার তাদের আইফোন সম্পূর্ণভাবে ক্র্যাশ হয়েছে বলে দাবি করেছেন। তবে শুধু নতুন ওএসে চলমান আইফোনগুলিই এই জাতীয় সমস্যায় প্রভাবিত হচ্ছে এমন নয়, বরঞ্চ পুরানো ওএস চালিত আইফোনগুলিতেও এর প্রভাব প্রত্যক্ষ করা যাচ্ছে৷

iPhone-এ দেখা গেল অস্বস্তিকর বাগ

দ্য ভার্জের মতে, রিসার্চার ট্রেভর স্পিনিওলাস এই হোমকিট বাগটি আবিষ্কার করেছেন। তিনি রিপোর্ট করেছেন যে, নতুন বাগের কারণে আইফোন নিজে নিজেই রিবুট হচ্ছে। শুধু তাই নয়, এই বাগ কে কাজে লাগিয়ে কোনো সাইবার ক্রিমিনাল অ্যাপল সার্ভিস বা হোমকিট প্রোডাক্টের অনুরূপ ইমেল অ্যাড্রেস ব্যবহার করে ইউজারদের আর্থিক কেলেঙ্কারির দিকে ঠেলে দিতে পারে বলে তিনি জানিয়েছেন।

সেক্ষেত্রে কোনো ডিভাইস রিস্টোর করলে কিংবা আইক্লাউড (iCloud) অ্যাকাউন্টের সাথে লিঙ্ক করা হোমকিট ডিভাইসে সাইন ইন করা হলে,‌ আবার বাগটি ট্রিগার হবে বলে জানা গিয়েছে। তাছাড়া রিসার্চার দাবি করেছেন যে দুর্বলতাটি ইউজারের অজান্তেই কাজ করবে।

বলা হচ্ছে, আইফোন নির্মাতা অ্যাপল (Apple) এই বিষয়ে অবগত হলেও নিরাপত্তার বিষয়টি নিশ্চিত করার ক্ষেত্রে তেমন কোনো গুরুত্ব দেয়নি। তাই লক্ষ লক্ষ ইউজারের আইফোন ব্যবহারের ঝুঁকি কতদিনে এড়ানো যাবে, তা এখনই বলা যাচ্ছে না।

সঙ্গে থাকুন ➥