নীতেশের জীবন বাঁচিয়ে ফের রক্ষাকর্তা Apple Watch, এই বিশেষ ফিচারের কারণে আপনিও কিনতে চাইবেন

Avatar

Published on:

Apple এর প্রোডাক্টগুলি ব্যয়বহুল হলেও, ‘পয়সা উসুল’ করে দেয় বলেই ব্যবহারকারীদের দাবি। সংস্থার প্রোডাক্টগুলার মধ্যে সবচেয়ে বিশেষ হল iPhone ও Apple Watch। এরমধ্যে স্মার্টওয়াচটিতে ইসিজি-র মতো ফিচার উপলব্ধ। মানুষের জীবন বাঁচানোর জন্য Apple Watch নিয়ে প্রায়ই আলোচনা হয়। এবারও সেই একই কারণে খবরের শিরোনামে Apple Watch Series 6। এবার হরিয়ানার এক ব্যক্তির প্রাণ বাঁচিয়েছে স্মার্টওয়াচটি। আসুন পুরো ঘটনাটি জেনে নেওয়া যাক।

জানা গেছে, হরিয়ানার বাসিন্দা নীতেশ চোপড়াকে গত বছর তাঁর স্ত্রী অ্যাপল ওয়াচ সিরিজ ৬ উপহার দিয়েছিলেন। আর সম্প্রতি এই ঘড়িটিই নীতেশের জীবন বাঁচিয়েছে। আসলে নীতেশ কয়েকদিন আগে বুকে ব্যথা করেন, যার পরে তার স্ত্রী নেহা তাকে অ্যাপল ওয়াচ সিরিজ ৬-এর মাধ্যমে ইসিজি (ECG) পরীক্ষা করতে বলেন‌।

আর সেই পরীক্ষায় কিছু খারাপ সংকেত মেলে। তাই তারা দুজনেই হাসপাতালে যান এবং অ্যাঞ্জিওগ্রাফি করান। এরপর রিপোর্ট দেখে চিকিৎসকরা চোপড়াকে বলেন যে, তার ধমনীর ৯৯.৯ শতাংশ পর্যন্ত ব্লক হয়ে গেছে এবং অপারেশন প্রয়োজন। ডাক্তারদের কথা মতো সফলভাবে অস্ত্রোপচারের কয়েকদিন পর হাসপাতাল থেকে ছাড়া পেয়েছেন নীতেশ।

নেহা জানিয়েছেন, Apple Watch আগেই ইঙ্গিত দিয়েছিল যে তার স্বামীর ধমনীতে একটি সমস্যা রয়েছে। নেহা এবং নীতেশ অ্যাপল সিইও টিম কুককে ধন্যবাদ জানিয়ে একটি চিঠি লিখেছেন। দু’জনের চিঠির প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করেছেন টিম কুক। উল্লেখ্য, নীতেশ চোপড়া পেশায় একজন ডেন্টিস্ট।

জানিয়ে রাখি, অ্যাপল ওয়াচে ইলেক্ট্রোকার্ডিগোরাম (ইসিজি) ফিচারটি একটি বিশেষ ফিচার হিসেবে গণ্য করা হয়। এর মেডিক্যাল সার্টিফিকেটও রয়েছে। এর আগেও অ্যাপল ওয়াচের ইসিজি (ECG) এবং ফলস ডিটেকশন (Fall Detection) ফিচার অনেকের জীবন বাঁচিয়েছে।

সঙ্গে থাকুন ➥