কার্ড বা স্মার্টফোন ছাড়াই পেমেন্ট, Axis ব্যাঙ্ক আনলো উইয়ারেবল কনট্যাক্টলেস পেমেন্ট ডিভাইস

Avatar

Published on:

পেমেন্ট তাও আবার ডেবিট/ক্রেডিট কার্ড বা স্মার্টফোন ছাড়াই? ভারতের তৃতীয় বৃহত্তম প্রাইভেট সেক্টর ব্যাঙ্ক, অ্যাক্সিস ব্যাঙ্ক (Axis Bank) গ্রাহকদের সুবিধার্থে এমনই নয়া উদ্যোগের সূচনা করেছে। ভারতের প্রথম ব্যাঙ্ক হিসেবে অ্যাক্সিস ব্যাঙ্ক বাজেট ফ্রেন্ডলি উইয়ারেবল কনট্যাক্টলেস পেমেন্ট ডিভাইস লঞ্চ করেছে। মাস্টারকার্ড (Mastercard) প্ল্যাটফর্মে এক্সক্লুসিভ ভাবে উপলব্ধ Wear ‘N’ Pay রেঞ্জের এই উইয়ারেবল ডিভাইসগুলি ডিজাইন ও ডেভেলপ করার জন্য অ্যাক্সিস, Thales ও Tappy Technologies নামে দুই সংস্থার সাথে জোট বেঁধেছে।

Wear ‘N’ Pay রেঞ্জের উইয়ারেবল ডিভাইসগুলি বিভিন্ন অ্যাক্সেসরিজের আকারে বাজারে এসেছে। যেমন- এগুলি রিস্টব্যান্ড, কী চেইন, ও ওয়াচ লুপের আকারে পাওয়া যাবে। পরিধানযোগ্য এই ডিভাইসগুলির মাধ্যমে কনট্যাক্টলেস ট্রানজেকশন এক চুটকিতেই সম্ভব হবে। ফলে অহেতুক ফোন বা ওয়ালেট বহন করারও প্রয়োজন পড়বে না।

উইয়ারেবল ডিভাইসগুলি গ্রাহকের ব্যাঙ্ক অ্যাকাউন্টের সাথে সরাসরি লিঙ্ক করা থাকবে। ফলে গ্রাহক এগুলি ডেবিট কার্ডের মতোই ব্যবহার করতে পারবেন। কনট্যাক্টলেস ট্রানজেকশনের সুবিধা উপলব্ধ এমন জায়গায় POS মেশিনে ওয়েভ করার মাধ্যমে পেমেন্ট সম্পন্ন হয়ে যাবে। তবে ৫০০০ টাকার ওপরে কেনাকাটা করলে পিন দেওয়া বাধ্যতামূলক। উল্লেখ্য, এগুলির মাধ্যমে দিনে ১ লক্ষ টাকা পর্যন্ত জিনিসপত্র কেনা যাবে। আবার Wear ‘N’ Pay রেঞ্জের উইয়ারেবল ডিভাইসগুলির মাধ্যমে পেমেন্ট করলে অ্যাক্সিস ব্যাঙ্কের তরফ থেকে থাকছে বিশেষ অফার। যার মধ্যে আছে ১০ শতাংশ ক্যাশব্যাক, ডাইনিং পার্টনারসের বিভিন্ন অফার ও কোনো জালিয়াতির হলে তার দায় ১০০% ক্রয় সীমা পর্যন্ত ব্যাঙ্ক নেবে।

Axis ব্যাঙ্কের Wear ‘N’ Pay রেঞ্জের এই ডিভাইসগুলির দাম বেশ সাধ্যের মধ্যেই, এগুলি কেনার জন্য মাত্র ৭৫০ টাকা খরচ করতে হবে। সেইসঙ্গে বার্ষিক ফি হিসেবে ৫০০ টাকা ধার্য করা হবে। ফোন ব্যাঙ্কিং বা অ্যাক্সিস ব্যাঙ্কের নিকটতম শাখাতে গিয়ে ডিভাইসগুলি কিনতে পারবেন।

হোয়াটসঅ্যাপে খবর পেতে এখানে ক্লিক করুন

সঙ্গে থাকুন ➥