Redmi Note 10 Pro Max থেকে Realme 8s, কুড়ি হাজার টাকার কমে সেরা ফোনগুলি দেখে নিন

Avatar

Published on:

স্মার্টফোন এখন আমাদের জীবনের সাথে ওতপ্রোত ভাবে জড়িয়ে গেছে। বিশেষত বর্তমান করোনাকালীন সময়ে স্মার্টফোন ছাড়া জীবন প্রায় অচল। ফটো স্ক্যান, ভিডিও রেকর্ডিং, অফিস মিটিং, ইন্টারনেট সার্ফিং, বা ডিজিটাল পদ্ধতিতে ব্যাঙ্কিং ও আর্থিক লেনদেন করার ক্ষেত্রে অ্যাডভান্স ফিচারে ভরা একটি স্মার্টফোন হাতে থাকা খুবই জরুরি। তাই আপনারা যারা নিজেদের পুরোনো বা ফিচার ফোনের পরিবর্তে একটি নয়া স্মার্টফোন কিনতে চান, এবং বাজেট ২০,০০০ টাকার কম, তাদের জন্য ৮টি ‘বেস্ট সেলিং’ মিড রেঞ্জ হ্যান্ডসেটের খোঁজ নিয়ে আমরা চলে এসেছি। যার মধ্যে কিছু ফোনে এক্সটেন্ডেড র‌্যাম টেকনোলজি ও 5G সাপোর্টও উপলব্ধ। আবার ফিচারের ক্ষেত্রে দেখা যাবে বহুবিধ বৈচিত্র। তাহলে চলুন আর দেরি না করে এবার স্মার্টফোন গুলির দাম ও ফিচার প্রসঙ্গে জেনে নেওয়া যাক।

২০,০০০ টাকার নিচে উপলব্ধ স্মার্টফোনের তালিকা

১. Realme 8s 5G : ১৭,৯৯৯ টাকা

রিয়েলমি ৮এস ৫জি ফোনে দেখা যাবে একটি ৬.৫ ইঞ্চির ফুল এইচডি প্লাস (১,০৮০x২,৪০০ পিক্সেল) LCD ডিসপ্লে। এই ডিসপ্লে, ৯০ হার্টজ রিফ্রেশ রেট, ৬০০ নিট পিক ব্রাইটনেস এবং ৯০.৫% স্ক্রিন-টু-বডি রেশিও সাপোর্ট করে। আবার, ডিসপ্লে প্যানেলে থাকা পাঞ্চ হোল কাটআউটের মধ্যে থাকছে ১৬ মেগাপিক্সেলের সেলফি ক্যামেরা। একই ভাবে, ফোনের পিছনে ট্রিপল ক্যামেরা সেটআপ রয়েছে। এগুলি হল, ৬৪ মেগাপিক্সেল প্রাইমারি সেন্সর, ২ মেগাপিক্সেল মনোক্রোম পোট্রেট সেন্সর ও ২ মেগাপিক্সেল ম্যাক্রো লেন্স। উন্নত পারফরম্যান্সের জন্য ফোনে মিডিয়াটেক ডাইমেনসিটি ৮১০ প্রসেসর ব্যবহার করা হয়েছে। এটি অ্যান্ড্রয়েড ১১ ভিত্তিক রিয়েলমি ইউআই ২.০ কাস্টম স্কিন চালিত। ফোনটি ৮ জিবি পর্যন্ত র‌্যাম ও‌ ১২৮ জিবি ইন্টারনাল মেমোরি সহ এসেছে। তবে, ডিভাইসটি ৫ জিবি এক্সটেন্ডেড র‌্যাম সাপোর্ট করবে। পাওয়ার ব্যাকআপের জন্য Realme 8s 5G ফোনে ৩৩ ওয়াট ফাস্ট চার্জিং সাপোর্ট সহ ৫,০০০ এমএএইচ ক্যাপাসিটির ব্যাটারি আছে। এটি রিয়েলমির অফিসিয়াল ওয়েবসাইট এবং ফ্লিপকার্টের মাধ্যমে কেনা যাবে।

২. Motorola Moto G60 : ১৬,৯৯৯ টাকা

মোটোরোলা মোটো জি৬০ স্মার্টফোনে, একটি ৬.৮০ ইঞ্চির এইচডি প্লাস (১,০৮০x২,৪৬০ পিক্সেল) ডিসপ্লে আছে, যা ১২০ হার্টজ রিফ্রেশ রেট ও HDR10 টেকনোলজি সাপোর্ট করে। এতে অক্টা-কোর কোয়ালকম স্ন্যাপড্রাগন ৭৩২জি প্রসেসর ব্যবহার করা হয়েছে। থাকছে, ৬ জিবি র‌্যাম ও ১২৮ জিবি ইন্টারনাল স্টোরেজ। অপারেটিং সিস্টেম হিসাবে ফোনে রয়েছে অ্যান্ড্রয়েড ১১ ওএস। ছবি তোলার জন্য ফোনের ব্যাক প্যানেলে তিনটি ক্যামেরা সেটআপ থাকছে। এগুলি হলো, ১০৮ মেগাপিক্সেল প্রাইমারি সেন্সর, ৮ মেগাপিক্সেল সেকেন্ডারি সেন্সর ও ২ মেগাপিক্সেল সেন্সর। একই ভাবে, ফোনের সামনে দেওয়া হয়েছে ৩২ মেগাপিক্সেলের সেলফি ক্যামেরা। Motorola Moto G60 ফোনের ব্যাটারি ক্যাপাসিটি ৬,০০০ এমএএইচ। এটি ফ্লিপকার্টে উপলব্ধ।

৩. iQOO Z3 : ১৯,৯৯৯ টাকা

ডুয়েল সিমের আইকো জেড৩, অ্যান্ড্রয়েড ১১ ভিত্তিক ফানটাচ ওএস ১১.১ কাস্টম স্কিনে চলবে। এতে, ১২০ হার্টজ রিফ্রেশ রেটের ৬.৫৮ ইঞ্চি ফুল এইচডি প্লাস (২,৪০৮x১,০৮০ পিক্সেল) ওয়াটার ড্রপ ডিসপ্লে দেওয়া হয়েছে। এই ডিসপ্লে, ৯০.৬১% স্ক্রিন-টু-রেশিও এবং ৪০১পিপিআই পিক্সেল ডেন্সিটি অফার করবে। উন্নত পারফরম্যান্স সরবরাহ করার জন্য এটি কোয়ালকম স্ন্যাপড্রাগন ৭৬৮জি ৫জি প্রসেসর সহ এসেছে। ফোনে ৮ জিবি পর্যন্ত LPDDR 4x র‌্যাম ও ২৫৬ জিবি পর্যন্ত UFS 2.2 স্টোরেজ বর্তমান। যাইহোক, উক্ত ফোনের ট্রিপল রিয়ার ক্যামেরা সেটআপ বর্তমান। এগুলি হল, ৬৪ মেগাপিক্সেল প্রাইমারি সেন্সর, ১২০° ফিল্ড-অফ-ভিউ সহ ৮ মেগাপিক্সেল আলট্রা ওয়াইড লেন্স ও ২ মেগাপিক্সেল ম্যাক্রো শুটার। এছাড়া থাকছে ১৬ মেগাপিক্সেলের সেলফি ক্যামেরা। এতে ৪,৪০০ এমএএইচ পাওয়ারের ব্যাটারি আছে, যা ৫৫ ওয়াট ফাস্ট চার্জ সাপোর্ট করে। ই-কমার্স সাইট অ্যামাজনে উল্লেখিত দামে এনলিস্টেড আছে iQOO Z3 স্মার্টফোন।

৪. Realme 8 Pro : ১৭,৯৯৯ টাকা

রিয়েলমি ৮ প্রো ফোনে, একটি ৬.৪ ইঞ্চির ফুল এইচডি প্লাস (১,০৮০ x ২,৪০০ পিক্সেল) সুপার অ্যামোলেড ডিসপ্লে রয়েছে, যা ৬০ হার্টজ রিফ্রেশ রেট ও ১,০০০ নিট পিক ব্রাইটনেস সাপোর্ট করে। ফাস্ট পারফরম্যান্সের জন্য, ফোনে এড্রেনো ৬১৮ জিপিইউ ও কোয়ালকম স্ন্যাপড্রাগন ৭২০জি প্রসেসর ব্যবহার করা হয়েছে। এটি অ্যান্ড্রয়েড ১১ ভিত্তিক রিয়েলমি ইউআই ২.০ কাস্টম ওএসে চলবে। ফোনে ৮ জিবি পর্যন্ত র‌্যাম ও ১২৮ জিবি UFS 2.1 স্টোরেজ বর্তমান। ক্যামেরা ফ্রন্টের কথা বললে, ডিভাইসের পিছনে চারটি সেন্সর লক্ষণীয়। এগুলি হল, ১০৮ মেগাপিক্সেল Samsung ISOCELL HM2 প্রাইমারি সেন্সর, ৮ মেগাপিক্সেল আলট্রা ওয়াইড অ্যাঙ্গেল লেন্স, ২ মেগাপিক্সেল ম্যাক্রো লেন্স ও ২ মেগাপিক্সেল ‘বি অ্যান্ড ডাব্লিউ’ লেন্স। ফোনে, ১৬ মেগাপিক্সেলের সেলফি সেন্সর পাওয়া যাবে। Realme 8 Pro, ৪,৫০০ এমএএইচ ক্যাপাসিটির ব্যাটারি সহ এসেছে, যা ৬৫ ওয়াট ফাস্ট চার্জিং সমর্থন করে। এটি ফ্লিপকার্ট ও সংস্থার অফিসিয়াল সাইটে বিক্রির জন্য উপলব্ধ।

৫. Poco X3 Pro : ১৮,৯৯৯ টাকা

পোকো এক্স৩ প্রো স্মার্টফোনে আছে, কর্নিং গোরিলা গ্লাস ৬ প্রোটেকশন সহ একটি ৬.৬৭ ইঞ্চির ফুল এইচডি প্লাস IPS LCD ডিসপ্লে। এই ডিসপ্লের রিফ্রেশ রেট ১২০ হার্টজ ও টাচ স্যাম্পলিং রেট ২৪০ হার্টজ। ফাস্ট পারফরম্যান্স ও মাল্টিটাস্কিংয়ের জন্য ফোনে কোয়ালকম স্ন্যাপড্রাগন ৮৬০ প্রসেসর ব্যবহার করা হয়েছে। থাকছে ৮ জিবি পর্যন্ত র‌্যাম ও ২৫৬ জিবি পর্যন্ত স্টোরেজ। অপারেটিং সিস্টেম হিসাবে এটি অ্যান্ড্রয়েড ১১ ভিত্তিক এমআইআউই ১২ কাস্টম স্কিনে রান করে। ফোনের ব্যাক প্যানেলে চারটি ক্যামেরা রয়েছে। এগুলি হল, ৪৮ মেগাপিক্সেল প্রাইমারি সেন্সর, ৮ মেগাপিক্সেল আল্ট্রা ওয়াইড অ্যাঙ্গেল শুটার, ২ মেগাপিক্সেল ম্যাক্রো সেন্সর ও ২ মেগাপিক্সেল ডেপ্থ সেন্সর। একই ভাবে, ডিসপ্লের উপরে ২০ মেগাপিক্সেলের ফ্রন্ট ক্যামেরা উপস্থিত। Poco X3 Pro ফোনে, ৩৩ ওয়াট ফাস্ট চার্জিং সাপোর্ট সহ ৫,১৬০ এমএএইচ ক্যাপাসিটির ব্যাটারি আছে।

৬. Redmi Note 10 Pro Max : ১৯,৯৯৯ টাকা

অ্যান্ড্রয়েড ১১ ভিত্তিক এমআইইউআই ১২ (MIUI 12) কাস্টম ওএস চালিত রেডমি নোট ১০ প্রো ম্যাক্স ফোনে আছে ৬.৬৭ ইঞ্চির ফুল এইচডি প্লাস সুপার অ্যামোলেড ডিসপ্লে, যা ১২০ হার্টজ রিফ্রেশ রেট সাপোর্ট করে। এতে কোয়ালকম স্ন্যাপড্রাগন ৭৩২জি প্রসেসর ব্যবহার করা হয়েছে। ফোনটি ৮ জিবি পর্যন্ত র‍্যাম এবং ১২৮ জিবি ইন-বিল্ট স্টোরেজ সহ এসেছে। ফটোগ্রাফির জন্য রয়েছে কোয়াড রিয়ার ক্যামেরা সেটআপ। এগুলি হলো, ১০৮ মেগাপিক্সেল প্রাইমারি সেন্সর, ৫ মেগাপিক্সেল সুপার ম্যাক্রো লেন্স, ৮ মেগাপিক্সেল ম্যাক্রো লেন্স এবং ২ মেগাপিক্সেল ডেপ্থ সেন্সর। পাওয়ার ব্যাকআপের জন্য Redmi Note 10 Pro Max ফোনে, ৩৩ ওয়াট ফাস্ট চার্জিং সাপোর্ট সহ ৫,০২০ এমএএইচ পাওয়ারের ব্যাটারি দেওয়া হয়েছে। এটি শাওমির অফিসিয়াল সাইট, অ্যামাজন, ফ্লিপকার্ট সহ অন্যান্য রিটেল স্টোর থেকে কেনা যাবে।

৭. Realme Narzo 30 Pro : ১৬,৯৯৯ টাকা

মিডিয়াটেক ডাইমেনসিটি ৮০০ইউ প্রসেসর দ্বারা চালিত রিয়েলমি নারজো ৩০ প্রো ৫জি স্মার্টফোনে, ১২০ হার্টজ রিফ্রেশ রেট এবং ১৮০ হার্টজ টাচ স্যাম্পলিং রেট সহ একটি ৬.৫ ইঞ্চির ফুল এইচডি প্লাস ডিসপ্লে আছে। এটি ৮ জিবি পর্যন্ত র‌্যাম ও ১২৮ জিবি পর্যন্ত স্টোরেজ সহ এসেছে। ক্যামেরা ফ্রন্টের ক্ষেত্রে, ফোনে ৪৮ মেগাপিক্সেল প্রাইমারি সেন্সর, ৮ মেগাপিক্সেল আল্ট্রা ওয়াইড অ্যাঙ্গেল লেন্স ও ২ মেগাপিক্সেল ম্যাক্রো শুটার সমেত ট্রিপল রিয়ার ক্যামেরা সেটআপ বর্তমান। ইউজাররা এতে ১৬ মেগাপিক্সেলের সেলফি ক্যামেরা পেয়ে যাবেন। Realme Narzo 30 Pro ফোনে, ৩০ ওয়াট ফাস্ট চার্জিং সাপোর্ট সহ ৫,০০০ এমএএইচ পাওয়ারের ব্যাটারি রয়েছে।

৮. Samsung Galaxy M51 : ১৯,৯৯৯ টাকা

ডুয়েল সিমের স্যামসাং গ্যালাক্সি এম৫১ ফোনে, ৬.৭ ইঞ্চির ফুল এইচডি প্লাস সুপার অ্যামোলেড ডিসপ্লে দেওয়া হয়েছে। থাকছে কোয়ালকম স্ন্যাপড্রাগন ৭৩০জি প্রসেসর। এটি অ্যান্ড্রয়েড ১১ ভিত্তিক ওয়ান ইউআই ৩.০ কাস্টম ওএস চালিত। আবার, স্টোরেজ হিসাবে এতে পাওয়া যাবে ৮ জিবি পর্যন্ত র‌্যাম ও ১২৮ জিবি পর্যন্ত মেমরি। উক্ত ফোনে কোয়াড রিয়ার ক্যামেরা সেটআপ বর্তমান। যার প্রাইমারি সেন্সর ৬৪ মেগাপিক্সেলের। আর অন্য তিনটি ক্যামেরা হল, ১২ মেগাপিক্সেল আল্ট্রা-ওয়াইড-অ্যাঙ্গেল লেন্স, ৫ মেগাপিক্সেল ডেপ্থ সেন্সর ও ৫ মেগাপিক্সেল ম্যাক্রো সেন্সর। এছাড়া, সেলফি ও ভিডিও কলিংয়ের জন্য এতে ৩২ মেগাপিক্সেলের ফ্রন্ট ফেসিং সেন্সর আছে। Samsung Galaxy M51, ৭,০০০ এমএএইচ ক্যাপাসিটির ব্যাটারি সহ এসেছে, যার সাথে ২৫ ওয়াট ফাস্ট চার্জিং সাপোর্ট করে। এটি স্যামসাং ইন্ডিয়ার অফিসিয়াল ওয়েবসাইটের মাধ্যমে কেনা যাবে।

সঙ্গে থাকুন ➥