BPCL: বৈদ্যুতিক গাড়ির ব্যাটারি শেষ? এবার ভারত পেট্রোলিয়ামের পাম্পেও গাড়ি চার্জ দেওয়া যাবে

Published on:

ইন্ডিয়াল অয়েল কর্পোরেশন (IOC)-এর দেখানো পথেই হাঁটতে চলেছে আর এক রাষ্ট্রায়ত্ত তেল সংস্থা ভারত পেট্রোলিয়াম কর্পোরেশন লিমিটেড (BPCL)। বৈদ্যুতিক গাড়ির উপর বাজি ধরে বিপিসিএল জানিয়েছে, দেশজুড়ে তাদের ১৯ হাজারের বেশি পেট্রোল পাম্পে ইভি চার্জিং পয়েন্ট বসানোর জন্য রূপরেখা তৈরি করা হবে।

বৈদ্যুতিক গাড়ি ব্যবহারে উৎসাহ দিতে আগামী কয়েক বছরের মধ্যে ৭ হাজারের কাছাকাছি পেট্রোল পাম্পে ই-চার্জিং পয়েন্ট চালু করার পরিকল্পনা নিয়েছে বিপিসিএল। এতে ব্যাটারিচালিত গাড়ির সহায়ক পরিবেশ যেমন গড়ে উঠবে, তেমনই আগামী দিনের জন্য একটি নতুন ব্যবসা পরিচালনার সুযোগ থাকবে রাষ্ট্রায়ত্ত সংস্থাটির হাতে।

ভারত পেট্রোলিয়ামের চেয়ারম্যান ও ম্যানেজিং ডিরেক্টর অরুন কুমার সিং (Arun Kumar Singh) বলেছেন, বৈদ্যুতিক গাড়ি শিল্পের প্রসার ঘটাতে আগামী কয়েক বছরের মধ্যে চার্জিং স্টেশনের সংখ্যা ৭ হাজারে পৌঁছনোর লক্ষ্য রয়েছে আমাদের। এবং এই ই-চার্জিং স্টেশনগুলির নাম হবে এনার্জি স্টেশন’ (Energy Station)।

তিনি আরও বলেন, ইভি চার্জিংয়ের পরিকাঠানো গড়ে তোলার পাশাপাশি বিপিসিএল পেট্রোকেমিক্যাল, গ্যাস, কনজিউমার রিটেলিং, পুননর্বীকরণযোগ্য শক্তি ও বায়ো ফুয়েলের উপরে মনোনিবেশ করেছে, যা আগামী দিনে দেশে শক্তির চাহিদা মেটাবে।”

সঙ্গে থাকুন ➥