গ্রামেও পাওয়া যাবে BSNL -র 4G পরিষেবা, ২৬ হাজার কোটি টাকা বরাদ্দ কেন্দ্রের

Avatar

Published on:

bsnl-indian-government-4g-expansion-rural-parts-relief-package-announced

ডিজিটাল ভারতের স্বপ্ন বাস্তবায়নের জন্য গতবছর নরেন্দ্র মোদী পরিচালিত কেন্দ্রীয় সরকার দেশের সম্ভাবনাপূর্ণ ৪৪টি জেলার ৭,২৮৭ গ্রামে 4G নেটওয়ার্ক সম্প্রসারণের ভার রাষ্ট্রায়ত্ত বিএসএনএল (BSNL) -এর ওপর অর্পণ করে। সেক্ষেত্রে সরকার তথা আলোচ্য টেলকো উভয়ের জন্যই প্রকল্পটি গুরুত্বপূর্ণ বলে বিবেচিত হয়। 5G নিলামের প্রায় অন্তিম লগ্নে পৌঁছে এবার পূর্বঘোষিত সেই প্রকল্প রূপায়ণে ২৬,৩১৬ কোটি টাকা বরাদ্দ করলো কেন্দ্রীয় ক্যাবিনেট। প্রান্তিক তথা বিচ্ছিন্ন এলাকাগুলিকে দেশব্যাপী 4G পরিষেবার ছত্রছায়ায় আনতে কেন্দ্র কর্তৃক বরাদ্দ এই অর্থ BSNL (Bharat Sanchar Nigam Limited) কাজে লাগাতে পারবে।

দেশের প্রত্যন্ত ও বিচ্ছিন্নতম অংশগুলিকে উন্নত নেটওয়ার্ক ব্যবস্থার অধীনে আনতে বিএসএনএল (BSNL), টাটা কনসালটেন্সি সার্ভিসেস বা টিসিএস (TCS) তথা সেন্টার ফর ডেভলপমেন্ট অফ টেলিম্যাটিক্স বা সি-ডটের (C-DoT) সহায়তায় তৈরি সম্পূর্ণ স্বদেশী প্রযুক্তি-নির্ভর 4G পরিষেবা কাজে লাগাবে বলে সর্বসমক্ষে এসেছে। সেক্ষেত্রে কেন্দ্র নির্বাচিত এই টেলকো ইউএসওএফ (USOF – Universal Service Obligation Fund) -এর টাকা ব্যবহার করতে পারবে।

সরকারের পূর্বঘোষিত এই প্রকল্প অনুযায়ী বিএসএনএল যদি সাত হাজারেরও বেশি গ্রামে 4G পরিষেবা পৌঁছে দিতে সমর্থ হয়, তবে সেই সমস্ত এলাকায় বসবাসকারীরাও উন্নত নেটওয়ার্ক ও কানেক্টিভিটির সুবিধা লাভ করতে পারবেন। এর ফলে তারা সেই সেই কাজগুলি করতে সমর্থ হবেন যেগুলি শহরাঞ্চলের একজন বাসিন্দার পক্ষে করা সম্ভব। তবে সেজন্য বিএসএনএল (BSNL) নেটওয়ার্কের গুণমান ভালো হতে হবে।

আলোচ্য প্রকল্পের জন্য অর্থ বরাদ্দ ছাড়াও নিলামের দ্বিতীয় দিন সরকার BSNL -এর সঙ্কটমোচনের উদ্দেশ্যে ১ লক্ষ ৬৪ হাজার কোটি টাকার নয়া ‘পুনরুজ্জীবন প্যাকেজ’ ঘোষণা করেছে। এর আগে ২০১৯ সালেও কেন্দ্র সংস্থাটির জন্য এহেন এক প্যাকেজ ঘোষণা করে। যদিও তাতে সংস্থাটির সঙ্কট মেটেনি। তবে এবারের অর্থসাহায্য কাজে লাগিয়ে BSNL খুব দ্রুত লাভজনক সংস্থা হিসেবে উঠে আসবে বলে দেশের টেলিকম মন্ত্রকের পক্ষ থেকে দাবি করা হয়েছে।

উল্লেখ্য, একইসাথে কেন্দ্র এদিন BSNL ও BBNL (ভারত ব্রডব্যান্ড নিগাম লিমিটেড) -এর সংযুক্তিকরণে সিলমোহর দিয়েছে।

সঙ্গে থাকুন ➥