অবিশ্বাস্য! কর্মীদের আনুগত্যে খুশি হয়ে ১ কোটি টাকার BMW উপহার দিল চেন্নাই-ভিত্তিক আইটি ফার্ম

Published on:

পড়াশোনার পাঠ চুকে গেলে কমবেশি সকলেই একটি ভালো চাকরির সন্ধান করে থাকেন। আর একবার ভালো চাকরি পেয়ে গেলে নিজের জীবন অত্যন্ত স্বচ্ছলভাবে ও স্বাচ্ছন্দ্যে কাটানোর জন্য সকলেই অত্যন্ত নিষ্ঠা এবং আনুগত্যের সঙ্গে সেই চাকরিটি করে থাকেন। কর্মক্ষেত্রে অধিকাংশই এমন পারফরম্যান্স দেওয়ার চেষ্টা করেন যাতে কোম্পানি কখনোই তাদের কাজে অখুশি না হতে পারে। অন্যদিকে নামজাদা কোম্পানিগুলিও কিন্তু কর্মীদের একেবারেই নিরাশ করে না। সারাবছর ভালোভাবে কাজ করতে দেখলে, বছরশেষে খুশি হয়ে কর্মীদের কর্মোদ্দীপনা বাড়ানোর জন্য নামিদামি কোম্পানিগুলিকে হামেশাই আকর্ষণীয় বোনাস বা উপহার দিতে দেখা যায়। তবে কর্মীদের আনুগত্যে খুশি হয়ে তাদেরকে একটি আস্ত বিএমডাব্লিউ (BMW) গাড়ি উপহার দিয়েছে সংস্থা, এমন খবর কখনও শুনেছেন কি? হ্যাঁ, শুনে আপনার চোখ কপালে উঠলেও সুদূর কোনো বিদেশে নয় সম্প্রতি আমাদের দেশেই এই ঘটনা ঘটেছে। চলুন তাহলে এই বিষয়ে একটু বিশদে জেনে নেওয়া যাক।

চেন্নাই-ভিত্তিক গ্লোবাল সফটওয়্যার সার্ভিস প্রদানকারী কোম্পানি কিসফ্লো ইনকর্পোরেটেড (Kissflow Inc)-এর সিইও হালফিলে পাঁচজন কর্মচারীকে বিএমডব্লিউ গাড়ি উপহার দিয়েছেন, যেখানে প্রতিটি গাড়ির মূল্য এক কোটি টাকা। এক্ষেত্রে সিনিয়র ম্যানেজমেন্ট এক্সিকিউটিভরা কোম্পানির প্রতি যথার্থভাবে প্রতিশ্রুতিবদ্ধ থাকার পাশাপাশি সুযোগ্য আনুগত্য প্রদর্শন করায়, এই উপহার অর্জন করতে সক্ষম হয়েছেন। কোম্পানির দশম বার্ষিকী উপলক্ষে আয়োজিত একটি অনুষ্ঠানে নেভি ব্লু রঙের বিএমডব্লিউ ৫৩০ডি (BMW 530d) গাড়ি পাঁচজন কর্মচারীকে হস্তান্তর করা হয়।

সারপ্রাইজ হিসেবে BMW উপহার পেয়েছেন কর্মচারীরা

খুব স্বাভাবিকভাবেই কর্মক্ষেত্র থেকে উপহার হিসেবে বহুমূল্যবান গাড়িটি পেয়ে বেজায় খুশি এই পাঁচ কর্মচারী এবং তাদের পরিবার। তাই উপহারটি হাতে পেয়েই প্রত্যেকেই তার পরিবারকে সাথে নিয়ে গাড়িটিকে ফ্রেমবন্দি করে ফেলেন। সবচেয়ে উল্লেখযোগ্য বিষয়টি হল, তারা যে গাড়ি পেতে চলেছেন সেকথা কোম্পানি সম্পূর্ণভাবে তাদের কাছ থেকে গোপন রেখেছিল। ইভেন্টটি শুরু হওয়ার মাত্র কয়েক ঘণ্টা আগে প্রায় একটি ধামাকার মতো তাদেরকে সারপ্রাইজ দিয়ে কোম্পানি জানায় যে আর কিছুক্ষণের মধ্যেই তারা একটি বহুমূল্যবান বিএমডব্লিউ ৫ সিরিজের (BMW 5 Series) গাড়ি পেতে চলেছেন।

নিজের কাজের উপহার হিসেবে বছরশেষে এরকম একটি বহুমূল্যবান গাড়ি পাওয়াকে নিঃসন্দেহে একটি লটারি পাওয়া বললেও কিন্তু খুব ভুল বলা হবে না। আর যারা এই লটারিটি পেলেন, তাদের মধ্যে রয়েছেন সংস্থার চিফ প্রোডাক্ট অফিসার দীনেশ ভারধারাজন (Dinesh Varadharajan), প্রোডাক্ট ম্যানেজমেন্ট ডিরেক্টর কৌশিকরাম কৃষ্ণসায়ী (Kausikram Krishnasayee), ডিরেক্টর বিবেক মাদুরাই (Vivek Madurai), ডিরেক্টর আধি রামানাথন (Adhi Ramanathan), এবং ভাইস-প্রেসিডেন্ট প্রসন্ন রাজেন্দ্রন (Prasanna Rajendran)। এই চমকপ্রদ উপহার পেয়ে আপ্লুত হয়ে কৃষ্ণসায়ী সংবাদসংস্থা PTI-কে জানিয়েছেন যে, সাধারণ অনুমান হিসেবে তিনি ভেবেছিলেন যে হয়তো কোম্পানির পক্ষ থেকে সকলের জন্য একসাথে লাঞ্চ কিংবা ডিনারের আয়োজন করা হবে, কিন্তু এরকম একটা দুর্দান্ত সারপ্রাইজ যে তার জন্য অপেক্ষা করছে, সে সম্পর্কে বিন্দুমাত্রও আন্দাজ করতে পারেননি তিনি।

আবার, এই প্রসঙ্গে কিসফ্লো ইনকর্পোরেটেডের সিইও সুরেশ সম্বন্দম (Suresh Sambandam) জানিয়েছেন যে, এই পাঁচজন সদস্য একদম শুরু থেকেই কোম্পানির পথ চলার সঙ্গী হিসেবে রয়েছেন। এই সুদীর্ঘ সময়ে প্রতিটি ধাপে কোম্পানির ওঠা-পড়া, সবকিছুরই সাক্ষী থেকেছেন এই পাঁচজন। তাই দশ বছর অতিক্রম হতে কোম্পানির প্রতি তাদের আনুগত্য দেখে তাদেরকে কৃতজ্ঞতা জানাতে সংস্থার পক্ষ থেকে এই পদক্ষেপ নেওয়া হয়েছে। সত্যি কথা বলতে গেলে, কর্মীদের প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করতে এর থেকে ভালো উপহার হয়তো আর কিছু হতেই পারে না। কারণ বিএমডব্লিউ সম্পর্কে সত্যিই তো আলাদা করে আর কিছু বলার প্রয়োজন পড়ে না, শুধু নামটিই এর যাবতীয় ভূমিকা দেওয়ার জন্য যথেষ্ট। ফলে এইভাবে কর্মীদেরকে উৎসাহিত করতে থাকলে আগামী দিনে অন্যান্য কর্মীচারীরাও যে নিজেদের সেরা পারফরম্যান্সটি কোম্পানিকে দেওয়ার জন্য প্রস্তুত থাকবে, সেকথা বলাই বাহুল্য।

সঙ্গে থাকুন ➥