ভারত-চীন বিবাদের মধ্যেই ভারতে ৭৬০০ কোটি টাকা বিনিয়োগ করছে চীনা কোম্পানি GWM

Avatar

Published on:

ভারত ও চীনের মধ্যে চলা বিবাদের মধ্যেই চীনের এক বৃহৎ কোম্পানি গ্রেট ওয়াল মোটর (Great Wall Motor) মহারাষ্ট্র সরকারের সাথে সমঝোতা স্মারক সই করে ভারতের বাজারে প্রবেশের পদক্ষেপ নিয়েছে। কোম্পানিটি ঘোষণা করেছে যে তারা পর্যায়ক্রমে দেশে প্রায় ৭,৬০০ কোটি টাকা বিনিয়োগ করবে। সংস্থাটি প্রথমে জানুয়ারি মাসে জেনারেল মোটরস থেকে পুনের কাছে টলেগাঁও প্ল্যান্টটি অধিগ্রহণ করেছিল এবং তারপর সংস্থাটি এই বছরের শুরুর দিকে দিল্লি অটো এক্সপোতে ভারতে আসার কথা ঘোষণা করে।

চাকরি দেওয়া হবে ৩০০০ এর ও বেশি জন ভারতীয়কে :

কোম্পানি আরও জানিয়েছেন যে প্রাথমিক অবস্থায় তাদের এই সংস্থায় ৩০০০ জন দেশবাসী চাকরি পাবেন। জিডব্লিউএম কোম্পানির প্রধান নির্দেশকের কথা অনুসারে,” আমরা মহারাষ্ট্র সরকারকে সমর্থন করার জন্য এবং সহায়তা করার জন্য ধন্যবাদ দিতে চাই। আমরা ভেবেছি যে ভারতে আমরা ১ আরব ডলার বিনিয়োগ করবো যার ফলে ভারতে আমাদের সংস্থার একটি পোক্ত ভিত তৈরি হবে। আর এর সাথে ৩০০০ জনের বেশি দেশবাসী চাকরি ও পাবেন।“

ভারতেই কেন ?

গ্রেট ওয়াল মোটর নিজের এসইউভি স্পোর্টস গাড়ির জন্য পরিচিত এবং তাদের কথা অনুসারে তারা চান ভারতে এইরকম গাড়ির চাহিদা তৈরি করতে। তবে চীনের অপর একটি কোম্পানির মতে ভারতে এই ধরনের গাড়ির প্রবেশে কতটা সুফলদায়ক হবে তা ভাবার বিষয়। ফলে কোম্পানিকে ধরে নিতে হবে যে তারা বেশ কিছু মাস লাভের মুখ দেখতে পাবেননা।

সমসাময়িক পরিস্থিতি :

ভারত এবং চীনের মধ্যে সৃষ্টি হওয়া বর্তমান পরিস্থিতি তাদের ব্যবসায় বিরাট পার্থক্য আনবে না বলেই মনে করছে জিডব্লিউএম কোম্পানি। কোম্পানির অপর এক প্রধানের মতে,” এই মাসের প্রথমে ভারতীয় প্রধানমন্ত্রী দ্বারা করা ‘ভোকাল ফর লোকাল’ এর পর এটি একটি রাষ্ট্রবাদী ইস্যুতে পরিনত হয়েছে। যার ফলে যে কোনো চীনা কোম্পানি যারা এখানে সঞ্চালন স্থাপন করতে চান তাদের আরও কিছু সময় লাগতে পারে”।

সঙ্গে থাকুন ➥