বিক্রি হয়ে যাচ্ছে Disney+ Hotstar, Reliance কে টেক্কা দিতে কিনে নিতে পারেন গৌতম আদানি

Avatar

Published on:

Disney Plus Hotstar on Sale

আমেরিকার বহুজাতিক বিনোদন সংস্থা Walt Disney তাদের ভারতীয় মিডিয়া অ্যাসেট বিক্রি করতে চাইছে। ফলে এদেশে ব্যাপকভাবে জনপ্রিয় স্ট্রিমিং প্ল্যাটফর্ম Disney+Hotstar শীঘ্রই নতুন মালিক পেতে পারে। জানা গেছে, সংস্থাটি এই অ্যাপের নির্দিষ্ট কয়েকটি বিভাগের স্বত্ব বিক্রি করার জন্য Adani Group -এর মালিক গৌতম আদানি (Goutam Adani) এবং Sun TV -এর কর্ণধার কালনিথি মারান (Kalanithi Maran) সাথে আলাপ-আলোচনায় বসছে।

যদিও গত মাসে কানাঘুষো শোনা যাচ্ছিলো যে, Walt Disney মুকেশ আম্বানি (Mukesh Ambani) পরিচালিত Reliance Industries -এর সাথে বৈঠক করতে পারে ।তবে এখন মনে হচ্ছে, উক্ত বিনোদন সংস্থাটি Reliance -এর প্রতিদ্বন্দ্বীদের সাথে হাত মেলাতে বেশি ইচ্ছুক। জানিয়ে রাখি, Reliance -এর কাছে সম্প্রতি এদেশে সবচেয়ে জনপ্রিয় স্পোর্টস ইভেন্ট ‘ইন্ডিয়ান প্রিমিয়াম লীগ’ বা IPL -এর স্ট্রিমিং রাইট হারানোর পর থেকেই ভারতীয় ওটিটি বাজারে টিকে থাকতে রীতিমতো লড়াই করতে হচ্ছে Walt Disney -কে। হয়তো এই কারণেই মুকেশ আম্বানির বদলে গৌতম আদানি / কালনিথি মারানের কাছে Disney+Hostar -এর মিডিয়া অ্যাসেট বিক্রি করার সিদ্ধান্ত নিয়েছে সংস্থাটি।

ইকোনমিক টাইমস (Economic Times) হালফিলে ডিজনির, ভারতীয় মিডিয়া অ্যাসেট বিক্রি করার জন্য গৌতম আদানি এবং কালানিথনি মারানের সাথে আলোচনায় বসার খবর সামনে এনেছে। আদানি এবং মারান উভয়ই যথাক্রমে AMG মিডিয়া ও সান টিভির মালিক হওয়ার দরুন এদেশের মিডিয়া ইন্ডাস্ট্রিতে উল্লেখযোগ্য পরিমাণ মার্কেট শেয়ার নিজেদের নামে করেছেন। যে কারণে ডিজনি উক্ত দুটি সংস্থার কাছে তাদের ওটিটি অ্যাপটি বিক্রি করতে আগ্রহী বলে মনে করা হচ্ছে।

এক্ষেত্রে বিশেষ সূত্র মারফৎ জানা গেছে, ডিজনি শুধুমাত্র ডিজনি+হটস্টার অ্যাপের স্পোর্টস রাইট এবং আঞ্চলিক বিনোদন পরিষেবা বিক্রি করতে চাইছে। তবে এই চুক্তিতে টিভি বিজনেস অন্তর্ভুক্ত করা হবে কিনা তা কিন্তু এখনো স্পষ্ট নয়।

জানিয়ে রাখি, ভারতে ডিজনি গ্রুপ মোট দুটি বড় ব্যবসা পরিচালনা করে। প্রথমটি হল, জনপ্রিয় ‘ওভার-দ্য-টপ’ প্ল্যাটফর্ম Disney+ Hotstar। আর দ্বিতীয়টি হল টিভি বিজনেস, যার অধীনে Star Sports এবং Star Gold এর মতো বিনোদন চ্যানেল সহ ৭০টিরও বেশি চ্যানেল চালায় Disney Star বিভাগ।

আংশিক ক্রিকেট স্ট্রিমিং রাইট এখনো Disney+Hotstar -এর হাতে

বিগত বেশ কয়েক বছর ধরে এদেশের ওটিটি ইন্ডাস্ট্রিতে এককভাবে স্পোর্টস স্ট্রিমিং প্ল্যাটফর্ম হিসাবে ডিজনি+ হটস্টার রাজ করছে। যদিও হালফিলে জিওসিনেমা (JioCinema) এবং অ্যামাজন প্রাইম ভিডিও (Amazon Prime Video) -এর উত্থানের পর থেকে ধীরে ধীরে নিজেদের জায়গা খোয়াতে শুরু করেছে ডিজনি+ হটস্টার। সর্বোপরি সম্প্রতি IPL -এর স্ট্রিমিং রাইট রিলায়েন্স ইন্ডাস্ট্রিসের কাছে হস্তান্তর হওয়ার পর বড় সংখ্যক সাবস্ক্রাইবার-বেস হারিয়েছে অ্যাপটি। যদিও চলমান ICC ক্রিকেট ওয়ার্ল্ডকাপ ২০২৩ এবং ২০২৭ পর্যন্ত ভারতীয় দলের হোম ম্যাচগুলির স্ট্রিমিং রাইট এখনও ডিজনির কাছে থাকায় স্পোর্টস স্ট্রিমিং সেগমেন্টে কোনোরকমে নিজেদের অস্তিত্ব টিকিয়ে রাখতে পেরেছে তারা। কিন্তু এই দুটি অবশিষ্ট স্ট্রিমিং অধিকার যদি হাত ছাড়া হয়ে যায়, তবে ভালোই বিপাকে পড়তে হবে উক্ত আমেরিকা ভিত্তিক বিনোদন সংস্থাটিকে।

প্রসঙ্গত ডিজনি তাদের ভারতীয় মিডিয়া অ্যাসেটের অধিগ্রহণ সম্পর্কে এখনো কোনো মন্তব্য করেনি। এমনকি আদানি গ্রুপ এবং সান টিভি নেটওয়ার্কও এই বিষয়ক কোনো প্রতিক্রিয়া দিতে অস্বীকার করেছে।

সঙ্গে থাকুন ➥