সরানো হল সাময়িক ব্লক, ভারতে ফিরলো DuckDuckGo ব্রাউজার

Avatar

Published on:

ভারতে পুনরায় ব্যবহার করা যাচ্ছে “DuckDuckGo” প্রাইভেসি ব্রাউজার। আসলে ভারত সরকার কর্তৃক ৫৯টি চীনা অ্যাপ্লিকেশন বন্ধ হওয়ার পর দেশের একাংশ ইউজার জানিয়েছিলেন এই জনপ্রিয় সার্চ ইঞ্জিনটি অ্যাক্সেস করা যাচ্ছেনা। সংস্থার সূত্রে জানা গিয়েছে, এই ব্রাউজারটি কিছু ISP-র মাধ্যমে ব্লক হয়ে গিয়েছিলো, তবে এখন ইউজাররা এটি অ্যাক্সেস করতে পারবেন।

AndroidPolice-এর মতে, ব্রাউজারটি এখন কেবল এয়ারটেল নেটওয়ার্কে অ্যাক্সেসযোগ্য। সমস্ত ইন্টারনেট সার্ভিস প্রোভাইডার এখনও ডাকডাকগো ব্রউজার কে ব্লক করে রেখেছে। তাই কিছু ACT ফাইবারনেট এবং ভোডাফোন ইউজার, এই প্ল্যাটফর্মটি ব্যবহার করতে গিয়ে সমস্যার মুখোমুখি হচ্ছেন।

DuckDuckGo ব্রাউজারটি কেনো ভারতে ব্লক হয়েছিলো তা এখনো পরিষ্কার নয়। অনেকে মনে করছেন হয়তো এটি ভারত সরকারের সিদ্ধান্ত, ৫৯টি চীনা অ্যাপের সাথে এই ব্রাউজারটিকেও বন্ধ করে দেওয়া হয়েছিল। আবার কেউ কেউ বলছেন ঘটনাটি DNS এন্ট্রি সম্পর্কিত। সম্প্রতি একটি টুইট পোস্ট করে ডাকডাকগো সংস্থাটি দেশে এটির পরিষেবা সচল হওয়ার বিষয় নিশ্চিত করেছে।

গত কয়েক বছরে ইউজাররা তাদের ডেটা এবং গোপনীয়তা সম্পর্কে সচেতন হয়ে উঠছে, সেক্ষেত্রে ডাকডাকগো ব্যাপক জনপ্রিয়তা অর্জন করেছে। এমনকি টুইটারের CEO জ্যাক ডরসি এটি পছন্দ করেন বলে জানা গিয়েছিল। জানিয়ে রাখি, সংস্থাটি সম্প্রতি একটি উদ্যোগ নিয়েছে, যেখানে তারা অন্য ব্রাউজারগুলির থেকে অনলাইন ট্র্যাকারের মাধ্যমে সংগ্রহ করা ডেটা শেয়ার করছে।

ইন্টারনেট সার্ভিস প্রোভাইডার দ্বারা এটা প্রথম নয় যখন তারা এই ব্রাউজারটিকেই আচমকা ব্লক করেছে, এর আগে “Wetransfer” নামের একটি ফাইল শেয়ারিং প্লাটফর্মেও একই সমস্যা দেখা গিয়েছিলো।

সঙ্গে থাকুন ➥