62 হাজার কোটি টাকা ফাঁকি দেওয়ার অভিযোগ, Vivo ও Lava-র বিরুদ্ধে চার্জশিট ফাইল করল ইডি

Avatar

Published on:

ED Chargesheet against Vivo

গত বছরের জুলাই মাসে এনফোর্সমেন্ট ডিরেক্টরেট অর্থাৎ ইডি (ED) বেশ কয়েকটি চীনা স্মার্টফোন সংস্থা এবং প্রযুক্তি সংস্থার বিরুদ্ধে মানি লন্ডারিংয়ের অভিযোগ করেছিলো। যারপর এখন Vivo এবং Lava-র মতো বেশ কয়েকটি সংস্থার বিরুদ্ধে প্রিভেনশন অফ মানি লন্ডারিং অ্যাক্টের (পিএমএলএ) অধীনে চার্জশিট দাখিল করল ইডি।

এই মামলার সাথে যুক্ত ব্যক্তিরা জানিয়েছে, ফেডারেল এজেন্সি ২০১৪ থেকে ২০২১ সালের মধ্যে শেল সংস্থাগুলির মাধ্যমে ভিভোকে ১ লক্ষ কোটিরও বেশি টাকা ট্র্যান্সফার করেছে। পাশাপাশি, অন্যান্য সংস্থার বিরুদ্ধেও একই ধরণের অভিযোগ আনা হয়েছে বলে জানা গিয়েছে। এই অভিযোগের ভিত্তিতে ইতিমধ্যেই লাভা ইন্টারন্যাশনাল মোবাইল কোম্পানির এমডি হরি ওম রাই সহ ৪ জনকে গ্রেফতারও করেছে ইডি।

ইডি নয়াদিল্লির একটি আদালতে‌ জানিয়েছে যে, মানি লন্ডারিং সংক্রান্ত অভিযোগে গ্রেপ্তার হওয়া ৪ জন ব্যক্তি কালো টাকা লেনদেনে যুক্ত। তারা অনৈতিক ভাবে কালো টাকার লেনদেন করে দেশের অখন্ডতা নষ্ট করেছে।

ইডি আরো বলেছে, Vivo India ভারতে কর পরিশোধ এড়াতে ভুলভাবে ৬২,৪৭৬ কোটি টাকা চীনে পাঠিয়েছে। পাশাপাশি, Vivo ছাড়াও আরো অনেক গুলি টেক ব্র্যান্ডও একইভাবে বিপুল পরিমাণ অর্থ চীনে স্থানান্তর করেছে। তবে, সংস্থাগুলি এখনো এই অভিযোগ স্বীকার করেনি। তারা প্রথম থেকেই তাদের বিরুদ্ধে আনা এই অভিযোগগুলি অসত্য বলে দাবি করে আসছে।

সঙ্গে থাকুন ➥