দেশের প্রেসিডেন্ট হবে এবার AI? জোরালো দাবি ইলন মাস্কের

Avatar

Published on:

AI win US President Election

চ্যাট বটের (Chat Bot) আবির্ভাবের পর থেকেই কৃত্রিম বুদ্ধিমত্তা অর্থাৎ AI-এর জনপ্রিয়তা সারা বিশ্বে ব্যাপকভাবে বৃদ্ধি পায়, যা প্রত্যক্ষভাবে AI শিল্পকে প্রভাবিত করে। তবে সব সময়ই নতুন প্রযুক্তি একরাশ চিন্তা সঙ্গে করে নিয়ে আসে, এক্ষেত্রেও তার অন্যথা হয়নি। কারণ, এটি সাধারণ মানুষের চাকরি কেড়ে নিতে পারে বলে অনেকেই আশঙ্কা প্রকাশ করেছেন।

তবে এর পাশাপাশি সম্প্রতি ইলন মাস্ক 2032 সালে মার্কিন যুক্তরাষ্ট্রের সম্ভাব্য প্রেসিডেন্ট সম্পর্কে এমন একটি মন্তব্য করেছেন, যার ফলে আবার AI নিয়ে নতুন বিতর্কের সৃষ্টি হয়েছে।

আসলে, দশম বার্ষিক ব্রেক থ্রু পুরস্কারের অনুষ্ঠানে মিডিয়ার সাথে কথা বলার সময় তাকে জিজ্ঞাসা করা হয় আগামী দিনে মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনে কে জিততে পারে? এই প্রশ্নের উত্তরে মাস্ক একটু হেসে মিডিয়াকে পাল্টা প্রশ্ন করেন, আপনি কি মনে করেন? 2032 সালের হোয়াইট হাউস নির্বাচনে কে জিতবে? কোনো ধরনের এআই, ট্রানসফরমার নাকি ডিফিউশন?

জানিয়ে রাখি গত বছর এআই সম্পর্কে কথা বলার সময় মাস্ক জানিয়েছিলেন, এআই যদি স্মার্ট হয়ে যায়, তাহলে এটি গণতন্ত্রকে দুর্বল করে তুলতে পারে। ইলন তার সাম্প্রতিক বক্তব্যের মাধ্যমে এই দাবি আরও জোরালো করেছে।

প্রসঙ্গত উল্লেখ্য, ব্রেক থ্রু পুরস্কার হল বিজ্ঞানের উদ্ভাবনকে উদযাপন করার একটি অনুষ্ঠান, যেটি ফেসবুকের প্রতিষ্ঠাতা মার্ক জুকারবার্গ, চ্যান জুকারবার্গ ইনিশিয়েটিভ-এর সহ প্রতিষ্ঠাতা প্রিসিলা চ্যান, জুলিয়া এবং ইউরি মিলনার দ্বারা প্রতিষ্ঠিত। আর এদের উদ্দেশ্য হল, প্রতি বছর পদার্থবিদ্যা, জীবন বিজ্ঞান এবং গণিতে বিশেষ অবদানের জন্য পুরস্কৃত করা। এই অনুষ্ঠানে প্রতিবছর প্রায় 3 মিলিয়ন ডলার মূল্যের পুরস্কার প্রদান করা হয়।

সঙ্গে থাকুন ➥