Google Drive এর জন্য আসছে বড়সড় সিকিউরিটি আপডেট, এড়িয়ে গেলে বিপদে পড়তে পারেন

Avatar

Published on:

Google Drive ক্লাউড স্টোরেজ প্ল্যাটফর্মের জন্য একটি বড়সড় সিকিউরিটি আপডেট আসতে চলেছে। আগামী ১৩ সেপ্টেম্বর Google‌ আপডেটটি রোলআউট করবে। এই আপডেটের পিছনে প্রধান কারণ ফাইল শেয়ারিংকে আরও সুরক্ষিত করা। ইতিমধ্যেই Google সতর্ক করে দিয়েছে যে এই সিকিউরিটি আপডেটটি Drive-এ ফাইলগুলির উপর একটি উল্লেখযোগ্য প্রভাব ফেলবে, কিছু ফাইলের জন্য ব্যবহৃত লিঙ্কগুলি পরিবর্তিত হবে এবং নতুন ফাইল অ্যাক্সেস রিকোয়েস্টের দিকেও পরিচালিত করতে পারে। আপনার কাছে এই সিকিউরিটি আপডেটটি অ্যাপ্লাই বা রিমুভ করার অপশন থাকবে, যদিও পরের অপশনটি চুজ করা কখনোই উচিত নয়। সিকিউরিটি আপডেটটি ফাইল লিঙ্কগুলি আপডেট করবে এবং একটি রিসোর্স কী অন্তর্ভুক্ত করবে।

Google Drive এর সিকিউরিটি আপডেট নিয়ে আসছে নোটিফিকেশন

গুগল ইতিমধ্যেই ড্রাইভ ইউজারদের ‌একটি নোটিফিকেশন পাঠিয়ে আপডেটটি সম্পর্কে জানাতে শুরু করেছে। এই নোটিফিকেশনটি চেক করার জন্য, ওয়েব ব্রাউজারে আপনার Google Drive ওপেন করুন এবং উইন্ডোর শীর্ষে একটি ব্যানার খুঁজুন। এখানে “See Files”-এ ক্লিক করুন। এটি আপনাকে ফাইলগুলির একটি তালিকা দেখাবে যা এই আপডেট দ্বারা প্রভাবিত হবে।

গুগল এই নোটিফিকেশনে বলেছে যে, ১৩ সেপ্টেম্বর আপনার কিছু গুগল ড্রাইভ ফাইলে একটি সিকিউরিটি আপডেট প্রয়োগ করা হবে। যারা ইতিমধ্যে এই ফাইলগুলি দেখেছেন তাদের এখনও অ্যাক্সেস বজায় থাকবে। অন্যদের অ্যাক্সেসের জন্য অনুরোধ করতে হতে পারে। আপনি নির্দিষ্ট কিছু ফাইল এবং ড্রাইভ থেকে আপডেট রিমুভ করতে পারেন। এই পরিবর্তনটি Web, Android এবং Apple iPhone-এর ড্রাইভ অ্যাপ্লিকেশনসহ সকল প্ল্যাটফর্মগুলিতে প্রযোজ্য হবে।

প্রভাবিত ফাইলগুলির জন্য সিকিউরিটি আপডেট প্রয়োগ করতে আপনার আলাদা করে কিছু করার প্রয়োজন নেই। এটি বাইডিফল্ট অ্যাপ্লাইড হবে। আপনি Security Update ব্যানারের অধীনে এই স্ট্যাটাসকে “Applied” হিসেবে দেখতে পারেন। আপনি যদি সিকিউরিটি আপডেট রিমুভ করতে চান, তবে আপনি প্রতিটি ফাইলের উপর মাউস কার্সারটি ঘোরাতে পারেন এবং আপনি একটি Remove Security Update অপশন দেখতে পাবেন। ফাইলটির পূর্ববর্তী সিকিউরিটি স্ট্যান্ডার্ড ফিরে পাওয়ার জন্য আপনাকে এটিতে ক্লিক করতে হবে।

হোয়াটসঅ্যাপে খবর পেতে এখানে ক্লিক করুন

সঙ্গে থাকুন ➥