Google Messages অ্যাপে এল মেসেজ শিডিউল সহ একাধিক নতুন ফিচার

Avatar

Published on:

Google-এর টেক্সট মেসেজিং প্ল্যাটফর্ম Google Messages-এ সম্প্রতি বেশ কিছু নতুন ফিচার যোগ হয়েছে। এর মধ্যে একটি হল মেসেজ শিডিউল (Text Scheduling) করার ফিচার। এর মাধ্যমে আপনি পরে পাঠানোর জন্য কোন মেসেজ শিডিউল করে রাখতে পারেন আগে থেকেই। নির্দিষ্ট সময়ে মেসেজটি আপনা-আপনিই চলে যাবে নির্দিষ্ট নম্বরে। এছাড়া বিভিন্ন মেসেজকে বিভিন্ন শ্রেণিতে বিভক্ত করার ফিচারও পাওয়া যাবে গুগল মেসেজেস অ্যাপে। এর ফলে আপনার ইনবক্স আরো গোছানো থাকবে। নতুন ফিচারগুলি এখনো সমস্ত ইউজারদের জন্য আনা হয়নি। তবে কিছু কিছু ইউজার এই ফিচারগুলি পেতে শুরু করেছেন।

কীভাবে শিডিউল করবেন মেসেজ?

Google Messages-এ মেসেজ শিডিউল করা খুব সহজ। টুইটারে সাই রেড্ডি (@besaireddy) এই নতুন ফিচারটির কিছু স্ক্রিনশট শেয়ার করেছেন। এর জন্য মেসেজ টাইপ করার পর সেন্ড বোতামটি প্রেস করে ধরে থাকতে হবে। এরপর একটি নতুন মেসেজ শিডিউল করার অপশন আসবে। এর মধ্যে তিনটি ডিফল্ট টাইম সেট থাকবে: “আজ সন্ধ্যা ৬টা,” “আজ রাত ৯টা,” বা “কাল সকাল ৮টা।” ইউজার চাইলে এর মধ্যে থেকে একটি সময় বেছে নিতে পারেন অথবা নিজের পছন্দমত সময় সেট করে নিতে পারেন।

ছবি -@besaireddy

ধরুন আপনি আগে থেকে সেট করা মেসেজের সময়ে পরিবর্তন করতে চান, অথবা অন্য কোন দিন পাঠাতে চান তাহলে আপনি সময় এবং তারিখ আবার সেট করতে পারবেন। সেট করার পর আবার ‘সেভ’ বোতাম প্রেস করলেই এটি সেভ হয়ে যাবে। যে মেসেজ আপনি পাঠাতে চান, সেটি পরিবর্তন করতে চাইলে মেসেজের উপর টাচ করলেই একটি পপ-আপ মেনু আসবে। এখানেই আপনি মেসেজ আপডেট করার অপশন পাবেন। এমনকি চাইলে ডিলিটও করতে পারেন। তবে এই ফিচার এখনও সমস্ত ইউজারদের জন্য আনা হয়নি। কিছু কিছু ইউজার এই ফিচার পেয়েছেন। Google Messages APK ফাইলের মধ্যেও এই ফিচারের কোড দেওয়া হয়েছে।

মেসেজের শ্রেণিবিভাগ

মেসেজ শিডিউল করা ছাড়াও Google Messages-এর মধ্যে সম্প্রতি আরও কয়েকটি ফিচার যোগ হয়েছে, যার মাধ্যমে একটি হল মেসেজ কে বিভিন্ন শ্রেণিতে বিভক্ত করা। এই শ্রেণিগুলির মধ্যে আছে পার্সোনাল, ট্র্যানজ্যাকশন, ওটিপি, অফার ইত্যাদি। ইউজাররা চাইলে এই ফিচার সক্রিয় বা নিষ্ক্রিয় করে রাখতে পারেন। তবে এই ফিচারটিও এখন সবার জন্য উপলব্ধ নয়। নির্বাচিত ইউজাররাই এই ফিচার পেয়েছেন। এছাড়াও আরেকটি নতুন ফিচার এসেছে, যেটি হল মেসেজের সাবজেক্ট নির্বাচন। এখন কোন মেসেজ পাঠানোর আগে আপনি চাইলে মেসেজের সাবজেক্ট বা বিষয় লিখে রাখতে পারেন। আপনার পাঠানো মেসেজটির উপরে এই বিষয়টি দেখা যাবে। এর জন্য ‘সেন্ড’ বোতাম প্রেস করে ধরে রাখতে হবে। তারপরেই পাওয়া যাবে ‘Subject’ অপশন।

সঙ্গে থাকুন ➥