Vehicle Registraion Renewal: পুরনো গাড়ির রেজিস্ট্রেশন রিনিউয়ালের খরচ আটগুণ বাড়াল কেন্দ্র

Avatar

Published on:

আপনার গাড়ির বয়স কি ১৫ বছর পেরিয়ে গেছে? তবে আপনার জন্য রয়েছে একটি দুঃসংবাদ। এপ্রিল থেকে দেশের ১৫ বছরের অধিক পুরানো সমস্ত গাড়ির পুনর্নবীকরণের খরচ এক ধাক্কায় প্রায় আটগুণ বাড়ানোর কথা ঘোষণা করল কেন্দ্রীয় সড়ক ও পরিবহণ মন্ত্রক। এক নির্দেশিকা জারি করে একথা জানানো হয়েছে। দেশের রাজধানী দিল্লি বাদে সর্বত্রই এই নিয়ম লাগু হতে চলেছে বলে খবর। কারণ দিল্লিতে ইতিমধ্যেই ১৫ বছরের পুরানো পেট্রোল গাড়ি ও ১০ বছরের পুরানো ডিজেল গাড়ি বাতিল করার নির্দেশিকা জারি করা হয়েছে।

সূত্রের খবর মালিকপক্ষ স্বেচ্ছায় যাতে পুরনো গাড়িটি বাতিল করেন, সে কারণেই এই কঠোর সিদ্ধান্তের কথা জানিয়েছে কেন্দ্র। আসলে দেশ জুড়ে পরিবেশ দূষণের মাত্রা কমাতেই এই পদক্ষেপ বলে জানা গেছে। উক্ত নির্দেশিকায় বলা হয়েছে, এপ্রিল থেকে ১৫ বছরের অধিক পুরানো সমস্ত গাড়ির পুনর্নবীকরণের জন্য গুনতে হবে কড়কড়ে ৫,০০০ টাকা, এতদিন পর্যন্ত যার জন্য মাত্র ৬০০ টাকা বরাদ্দ ছিল। দু’চাকার গাড়ির ক্ষেত্রে এর পরিমাণ বেড়ে হয়েছে ১,০০০ টাকা, আগে যা ছিল ৩০০ টাকা। আবার আমদানি করা বিদেশী গাড়ির ক্ষেত্রে দিতে হবে ৪০,০০০ টাকা, এখন দিতে হয় ১৫,০০০ টাকা।

পুনরায় নথিভুক্তকরণের মূল্য বাড়িয়েই ক্ষান্ত থাকেনি কেন্দ্র, সাথে যোগ করা হয়েছে ‘দেরির জরিমানা’। যেমন, ব্যক্তিগত গাড়ির ক্ষেত্রে পুনর্নবীকরণ করাতে দেরি হলে প্রতি মাসে ৩০০ টাকা করে জরিমানা লাগু হবে। বাণিজ্যিক গাড়ির ক্ষেত্রে এর পরিমাণ ৫০০ টাকা। এছাড়া নতুন নির্দেশিকায় বলা হয়েছে ১৫ বছরের বেশি বয়সের ব্যক্তিগত গাড়ি প্রত্যেক পাঁচ বছর অন্তর অন্তর পুনর্নবীকরণ করাতে হবে।

আবার গাড়ির স্বাস্থ্য পরীক্ষার খরচও বাড়িয়েছে মোদি সরকার। ট্যাক্সির জন্য এর ব্যয় ১,০০০ টাকা থেকে বাড়িয়ে ৭,০০০ টাকা করা হয়েছে। এবং এপ্রিল থেকে বাস ও ট্রাকের স্বাস্থ্য পরীক্ষার জন্য দিতে হবে ১২,৫০০ টাকা, এখন যা রয়েছে ১,৫০০ টাকা। এদিকে ভারতে বাণিজ্যিক গাড়ির বয়স আট বছর পেরিয়ে গেলেই সুস্বাস্থ্যের শংসাপত্র আবশ্যক।

সঙ্গে থাকুন ➥