Hero-র ঘাড়ের কাছে নিঃশ্বাস ফেলছে Honda, জুলাইয়ে বিক্রি করল 4 লাখের বেশি বাইক ও স্কুটার

Avatar

Published on:

honda-sells-4-43-lakh-two-wheelers-in-july-2022-registers-15-percent-growth

গত মাসে ভারতের বাজার ও এক্সপোর্ট মার্কেট মিলিয়ে ৪,৪৩,৬৪৩টি মোটরসাইকেল ও স্কুটার বিক্রি করল হোন্ডা (Honda)-র দু’চাকা প্রস্তুতকারী শাখা‌। ২০২১-এর জুলাইয়ের তুলনায় এবার হোন্ডা মোটরসাইকেল এন্ড স্কুটার ইন্ডিয়া বা এইচএমএসআই (HMSI)-এর বিক্রিতে ১৫ শতাংশ উত্থান লক্ষ্য করা গিয়েছে। গত বছরের একই সময়ে ৩,৮৪,৯২০টি টু-হুইলার বেচেছিল সংস্থাটি।

শুধু ভারতীয় বাজারেই হোন্ডার ৪,০২,৭০১ ইউনিট দু’চাকা বিক্রি হয়েছে। ২০২১-এর একই সময়ের তুলনায় ৬২,২৮১ ইউনিট বেশি‌‌‌। তবে এক বিবৃতিতে সংস্থার তরফে জানানো হয়েছে, এ দেশে বিক্রির হার উর্দ্ধমুখী হলেও রপ্তানি ৮ শতাংশ হ্রাস পেয়ে ৪০,৯৪২ ইউনিট হয়েছে। তবে উৎসবের মরসুম কাছে আসতেই পরিস্থিতি উন্নত হবে বলে মনে করছে হোন্ডা।

সংস্থার এক আধিকারিক জানিয়েছেন, ভাল বৃষ্টি ও পার্সোনাল মোবিলিটির চাহিদা বাড়ার ফলে তাদের শোরুমে বেশি মানুষ আসছেন এবং মোটরসাইকেল ও স্কুটার নিয়ে খোঁজ খবর নিচ্ছেন‌। প্রসঙ্গত, কিছুদিন আগেই ভারতে তৈরি SP125 মডেলের বাইক অস্ট্রেলিয়া ও নিউজিল্যান্ডে রপ্তানি শুরু করেছে তারা। সেখানে পা রাখতেই মডেলটির নতুন নামকরণ করা হবে CB125F। ইতিমধ্যেই ২৫০ ইউনিট ওশিয়ানিয়ার উদ্দেশ্যে রওনা দিয়েছে। রাজস্থানের আলওয়ারে হোন্ডার কারখানায় SP125 নির্মিত হয়েছে।

এদিকে, আগামী ৮ আগস্ট ভারতে নতুন টু-হুইলার লঞ্চ করতে চলেছে Honda৷ সেটি মোটরসাইকেল নাকি স্কুটার তা এখনও স্পষ্ট নয়। তবে আলোচনায় তিনটি নাম ঘোরাফেরা করছে। যেগুলি হল CB350 Brigade মডার্ন ক্লাসিক বাইক, CRF 300L অ্যাডভেঞ্চার মোটরসাইকেল, এবং Forza 350 ম্যাক্সি স্কুটার

সঙ্গে থাকুন ➥