পিছিয়ে গেল HTC-র ফ্ল্যাগশিপ স্মার্টফোনের লঞ্চের সময়, তৈরি হচ্ছে মেটাভার্স টেকনোলজির উপর ভিত্তি করে

Avatar

Published on:

তাইওয়ান ভিত্তিক কনজিউমার ইলেকট্রনিক্স ব্র্যান্ড HTC -কে বিগত তিন বছরে কোনো ফ্ল্যাগশিপ স্মার্টফোন লঞ্চ করতে দেখা যায়নি বিশ্ব বাজারে। কিন্তু, চলতি বছরের মার্চ মাসে ‘মোবাইল ওয়ার্ল্ড কংগ্রেস’ (MWC 2022) ট্রেড শো চলাকালীন সংস্থাটির পক্ষ থেকে ঘোষণা করা হয়েছিল যে, ২০২২ সালের এপ্রিল মাসে একটি হাই-এন্ড স্মার্টফোন লঞ্চ করার পরিকল্পনা করেছে তারা। একই সাথে, আসন্ন মোবাইলটি একটি ‘মেটাভার্স ফোকাসড’ ডিভাইস হবে বলেও জানানো হয়েছিল। যদিও এপ্রিল পেরিয়ে মে মাসে পদার্পন করার পরেও সংস্থার কোনো নতুন ডিভাইসের লঞ্চের খবর জানা যায়নি। এখন একটি নতুন রিপোর্টে দাবি করা হয়েছে যে, কিছু বিশেষ কারণবশত HTC এর ফ্ল্যাগশিপ স্মার্টফোনটির আগমন পিছিয়ে দেওয়া হয়েছে।

HTC ঘোষিত ‘মেটাভার্স’ ফ্ল্যাগশিপ স্মার্টফোনের লঞ্চের সময় পিছিয়ে দেওয়া হল

PhoneArena প্রকাশিত একটি রিপোর্ট অনুসারে, HTC সংস্থার আপকামিং ফ্ল্যাগশিপ ফোনটি এপ্রিল মাসে আত্মপ্রকাশ করবে বলে ঘোষণা করা হয়েছিল। কিন্তু বর্তমানে চীনে কোভিড-১৯ পরিস্থিতির কারণে ফোনটির লঞ্চের সময় পিছিয়ে দেওয়া হয়েছে। এক্ষেত্রে, সংস্থাটি তাদের এই আসন্ন ফ্ল্যাগশিপ ক্যাটাগরির ডিভাইসটিকে নিয়ে আসার পরিকল্পনা বাতিল করে দেয়নি, বরং কিছু সময়ের জন্য স্থগিত রাখার সিদ্ধান্ত নিয়েছে বলে দাবি করা হয়েছে রিপোর্টে। যদিও, আলোচ্য ডিভাইসটির স্পেসিফিকেশন সম্পর্কে এখনো পর্যন্ত কোনো তথ্য আমরা জোগাড় করতে পারিনি।

তবে সংস্থার তরফে বলা হয়েছিল যে, HTC এর ফ্ল্যাগশিপ ফোনকে মেটাভার্স টেকনোলজির উপর ভিত্তি করে ডেভলপ করা হবে। আবার কিছু টিপস্টার অনুমান করছেন যে, আসন্ন স্মার্টফোনটি Vivo Flow VR ‘ইমারসিভ ভার্চুয়াল রিয়েলিটি’ গ্লাস বা হেডসেটের সাথে কোনোভাবে সম্পর্কিত হবে। এছাড়া জানা যাচ্ছে, HTC বিকশিত হাই-এন্ড স্মার্টফোনটিকে সেই সকল মানুষদের জন্য নিয়ে আসা হতে পারে, যারা স্মার্টফোনে VR (ভার্চুয়াল রিয়েলিটি) এবং AR (অগমেন্টেড রিয়েলিটি) অ্যাপ ব্যবহার করতে চান। এই বিষয়ে, HTC এশিয়া প্যাসিফিকের জেনারেল ম্যানেজার, চার্লস হুয়াং বলেছেন যে, “HTC তাদের ‘মেটাভার্স’ ফোনটিকে AR এবং VR অ্যাপ্লিকেশন পরিচালনা করার জন্য যথেষ্ট শক্তিশালী ফিচারের সাথে ডিজাইন করছে৷”

প্রসঙ্গত, গত তিন বছরের মধ্যে কোনো ফ্ল্যাগশিপ স্মার্টফোন না আনলেও, HTC সংস্থাটি তাইওয়ান এবং ভারতের মতো কয়েকটি নির্বাচিত বাজারে ‘ওয়াইল্ডফায়ার’ (Wildfire) ব্র্যান্ডিংয়ের সাথে অন্যান্য সেগমেন্টের অধীনে স্মার্টফোন লঞ্চ করে চলেছে। এক্ষেত্রে, সংস্থাটি তাদের আসন্ন ফ্ল্যাগশিপ ফোনটিকে, বিশ্বব্যাপী নাকি নির্দিষ্ট কয়েকটি দেশের বাজারে বিক্রির জন্য উপলব্ধ করবে, তা এখনো নিশ্চিত ভাবে বলা যাচ্ছে না।

যাইহোক, রিপোর্টে আরো দাবি করা হয়েছে যে, আসন্ন HTC ফোনটি হয়তো একটি সাব-ফ্ল্যাগশিপ মডেল রূপে বাজারে আসবে। আর, অন্যান্য ফ্ল্যাগশিপ স্মার্টফোনের মতো এতে ‘টপ-অফ-দ্য-লাইন’ কোয়ালকম বা মিডিয়াটেক চিপসেট নাও থাকতে পারে। যদিও, উল্লেখিত তথ্যগুলির সত্যতা জানতে আমাদের আরো কিছু সময় অপেক্ষা করতে হবে বলে মনে হচ্ছে।

প্রসঙ্গত, চের ওয়াং মালিকাধীন তাইওয়ান ভিত্তিক টেক সংস্থাটির বিগত চার বছর ধরে সীমিত বাজারে কম সংখ্যক স্মার্টফোন লঞ্চ করার মূল কারণটি হল, ২০১৮ সালে HTC সংস্থার স্মার্টফোন ব্যবসার একটি বড় অংশ গুগল (Google) -এর কাছে বিক্রি করে দেওয়া হয়েছিল। এই সময়, HTC এবং গুগলের মধ্যে ১.১ বিলিয়ন টাকার একটি চুক্তি স্বাক্ষরিত হয়েছিল। যেখানে আমেরিকা ভিত্তিক টেক জায়ান্টকে, প্রাক্তন কর্মচারীদের চাকরিতে রাখার এবং ‘ইন্টেলেকচুয়াল প্রপার্টি’ অ্যাক্সেস করার অনুমতি দিয়েছিল HTC।

সঙ্গে থাকুন ➥