Humane AI Pin: স্মার্টফোনের দিন শেষ, জামায় লাগানো পিন থেকেই হবে কল ও মেসেজ

Avatar

Published on:

Humane Launches Ai Pin

২০২৩ সালের এপ্রিলে অনুষ্ঠিত TED 2023 ইভেন্টে টেক সংস্থা Humane, AI Pin নামের একটি অভিনব ডিভাইস নিয়ে আসার ঘোষণা করে। অভিনব বলার কারণ আলোচ্য গ্যাজেটটি ডিসপ্লে ছাড়াই স্মার্টফোনের যাবতীয় কাজ করতে সক্ষম। আবার এটি আকারে এতটাই ছোট হবে যে জামার মধ্যে লাগিয়ে ঘুরে বেড়ানো যাবে। কার্যকারিতার দিক থেকে, আসন্ন AI Pin – মেসেজ পাঠাতে, ভয়েস কল ডায়াল করতে ও উত্তর দিতে, ছবি তুলতে এবং ভয়েস কমেন্ট অনুসারে কাজ করার ক্ষমতা রাখে। তবে সবচেয়ে মজার বিষয় হল, Humane বিকশিত এই কৃত্তিম-বুদ্ধিমত্তা চালিত ছোট্ট ডিভাইসটি ব্যবহারকারীর হাতের কব্জি / চেটোতেই ফোনের অবয়ব প্রজেক্ট করবে এবং তা পরিচালনা করতে দেবে।

স্মার্টফোনের জায়গা দখল করবে Humane AI Pin

হিউম্যান এআই পিন সম্ভবত চুম্বকের সাথে আসবে, যা দিয়ে ব্যবহারকারীর জামায় আটকে রাখা যাবে। ঠিক যেমনটা ছোট মাইক লাগানো হয়। তবে এটি যেহেতু একটি ভয়েস-এনাবল ডিভাইস, সেহেতু জামার কলারে বা গলার দিকে লাগালে আরো ভালো কাজ করবে। এছাড়া এটিকে ডেস্কে ক্লিপ করেও ব্যবহার করা যাবে বলে জানানো হয়েছে।

ব্যবহারকারী পিনে থাকা টাচপ্যাডে ট্যাপ করার মাধ্যমে এই ডিভাইস চালু / বন্ধ করতে পারবেন। সক্রিয় হওয়ার পর উপলব্ধ ভয়েস কমান্ডিং ফিচারের সাহায্য যেকোনো কাজ করানো যাবে এআই পিন দিয়ে। আবার এতে সবুজ রঙের লেজার লাইট আছে, যা ব্যবহার করে ডিভাইসটি ব্যবহারকারীর হাতের তালুতে তথ্যাদি দেখাবে। এখান থেকেই ভয়েস কল ডায়াল করা বা মেসেজ টাইপিংয়ের কাজ করা যাবে। এক কথায় বললে, আপনার হাতের তালুই একটি ডিজিটাল স্মার্টফোনের পরিণত হবে। তদুপরি, হিউম্যান এআই পিন চ্যাটজিপিটি (ChatGPT) এবং বিং (Bing) জেনারেটিভ এআই টুলের অ্যাক্সেস সহ আসবে।

এআই পিন কোয়ালকম স্ন্যাপড্রাগন প্রসেসর চালিত হবে। অন্যান্য বৈশিষ্ট্য হিসাবে এতে – একটি ক্যামেরা, ডেপ্থ ও মোশন সেন্সর, এবং ইন-বিল্ট স্পিকার সিস্টেম বিদ্যমান থাকবে। এটি যেকোনো ব্লুটুথ ইয়ারফোনের সাথে সামঞ্জস্যপূর্ণ। আবার পাওয়ার ব্যাকআপের জন্য ডিভাইসটির সাথে একটি অতিরিক্ত ব্যাটারিও দেওয়া হবে। যাতে ব্যবহারকারী ব্যাটারি অদল-বদল করে ডিভাইস চার্জ করতে পারেন। সর্বোপরি, হিউম্যান এআই পিন ব্যবহারকারী পক্ষ থেকে মেসেজ পাঠানো ক্ষমতাও রাখে৷

প্রসঙ্গত জানা যাচ্ছে Humane AI Pin কাস্টমাইজেশন টুলের সাথে আসবে, যার মাধ্যমে ডিভাইসের সেটিংস পরিবর্তন করা যাবে। যদিও, এই টুল কোন ওয়েবসাইট বা মোবাইল অ্যাপের মাধ্যমে পরিচালনা করা যাবে? – এই প্রশ্নের উত্তর এখনো দেয়নি হিউম্যান। একইভাবে, আলোচ্য ডিভাইস দিয়ে তোলা ছবি কোথায় সেভ হবে এবং কোথা থেকেই বা অ্যাক্সেস করা যাবে তাও নিশ্চিতভাবে জানানো হয়নি।

Humane AI Pin মাসিক ২৪ ডলার (প্রায় ২,০০০ টাকা) সাবস্ক্রিপশনের ভিত্তিতে কেনা যাবে। শীঘ্রই এটি মার্কিন বাজারে উপলব্ধ হবে। তবে ভারতে এই AI-ভিত্তিক গ্যাজেটটি লঞ্চ হবে কিনা সেই সম্পর্কিত কোনো তথ্য এই মুহূর্তে অজানা।

সঙ্গে থাকুন ➥