iPhone 13, iPhone 13 Pro Max এর জনপ্রিয়তার কাছে পাত্তা পেল না Samsung, Redmi

Avatar

Published on:

অ্যাপল (Apple)-এর আইফোন সিরিজের খ্যাতি জগৎজোড়া। আর সেটাই আরও একবার প্রমাণিত হল এক বিশ্লেষক দ্বারা প্রকাশিত চলতি বছরের প্রথম ত্রৈমাসিকের সর্বাধিক বিক্রিত স্মার্টফোনের তালিকা থেকে। গত সেপ্টেম্বর মাসে বিশ্ববাজারে লঞ্চ হওয়া Apple iPhone 13 সিরিজে অন্তর্ভুক্ত iPhone 13 এবং iPhone 13 Pro Max এবছরের প্রথম ত্রৈমাসিকে সর্বাধিক বিক্রি হওয়া স্মার্টফোনের তালিকায় শীর্ষ দুটি স্থান দখল করে নিয়েছে৷ আইডিসি (IDC)-এর এক বিশ্লেষক এই তথ্যটি প্রকাশ্যে এনেছেন৷ আবার আরেকটি অ্যাপল হ্যান্ডসেট এই তালিকায় চতুর্থ স্থানে রয়েছে। তৃতীয় এবং পঞ্চম স্থান দুটিতে অবশ্য অবস্থান করছে স্যামসাং (Samsung)-এর দুই হ্যান্ডসেট। তবে, আইডিসি বিশ্লেষক যে তালিকাটি সোশ্যাল মিডিয়ায় শেয়ার করেছেন, তাতে এই স্মার্টফোনগুলির বিক্রি হওয়া ইউনিটের প্রকৃত সংখ্যা উল্লেখ করা হয়নি।

Apple iPhone 13 সিরিজ চলতি বছরের প্রথম ত্রৈমাসিকের সর্বাধিক বিক্রিত হ্যান্ডসেটের তালিকার প্রথম দুই স্থানে

ইন্টারন্যাশনাল ডেটা সেন্টার (IDC)- এর বিশ্লেষক ফ্রান্সিসকো জেরোনিমো টুইটারে পোস্ট করে জানিয়েছেন, গতবছর আত্মপ্রকাশ করা আইফোন ১৩ সিরিজের স্ট্যান্ডার্ড মডেলটি চলতি বছরের প্রথম ত্রৈমাসিকে সর্বাধিক বিক্রিত হ্যান্ডসেটের তালিকায় শীর্ষস্থানটি দখল করেছে। আর তালিকায় এর পরেই রয়েছে আইফোন ১৩ প্রো ম্যাক্স মডেলটি, যেটিতে ৬.৭ ইঞ্চির বড় ডিসপ্লে রয়েছে। ইতিমধ্যেই, ৬.১ ইঞ্চির স্ক্রিন সহ iPhone 13 Pro মডেলটি তালিকার চতুর্থ স্থানটি সুরক্ষিত করতে সক্ষম হয়েছে। এর থেকে বোঝা যায়, অ্যাপলের গ্রাহকরা একটু বড় ডিসপ্লের জন্য অতিরিক্ত অর্থ প্রদান করতে ইচ্ছুক হচ্ছেন।

টুইটে আরও উল্লেখ করা হয়েছে যে, এই ত্রৈমাসিকে iPhone 13-এর বিক্রয় ৪২ বিলিয়ন ডলার (প্রায় ৩,২৬,২২৪ কোটি টাকা) ছিল৷ এই পরিসংখ্যানটি এই সময়ের মধ্যে আইফোন বিক্রির ৮৪ শতাংশ পর্যন্ত পৌঁছেছে। সরবরাহের ঘাটতির সম্মুখীন হওয়া সত্ত্বেও অ্যাপল গত বছর তাদের সবচেয়ে লাভজনক ‘হলিডে সিজন’ (অক্টোবর থেকে ডিসেম্বর)-এর রেকর্ড তৈরি করার পর, তারা সরবরাহের গতি অব্যাহত রেখেছে। এই সময়ের মধ্যে, মার্কিন সংস্থাটি ৭১.৬৩ বিলিয়ন (প্রায় ৫,৫৬,৩৯৩ কোটি টাকা) আইফোন বিক্রির কথা জানিয়েছে।

অন্যদিকে, Samsung Galaxy A12 এবং Galaxy A32 লো-এন্ড স্মার্টফোনগুলির সাথে এই তালিকায় তৃতীয় স্থানে এবং পঞ্চম স্থানে জায়গা করে নিয়েছে। এবছরের প্রথম ত্রৈমাসিকে এই দক্ষিণ কোরিয়ার সংস্থার ডিভাইসগুলির সম্মিলিত বিক্রয় ৩.৬ বিলিয়ন ডলার (প্রায় ২৭,৯৬৩ কোটি টাকা)।

সঙ্গে থাকুন ➥