সুখবর, ফিচারে উন্নতি দেখা গেলেও দাম বাড়ছে না iPhone 13 সিরিজের, আগামী মাসেই বাজারে আসছে

Avatar

Published on:

আগামী মাসে লঞ্চ হতে পারে Apple -এর নতুন আইফোন সিরিজ iPhone 13। যদিও এ ব্যাপারে সংস্থাকে নিশ্চিতভাবে এখনও কিছু বলতে শোনা যায়নি। তবে টিপস্টাররা প্রায়দিনই আপকামিং এই সিরিজ সম্পর্কিত কোনো না কোনো নতুন তথ্য ফাঁস করে যাচ্ছেন। যেমন গতকাল একটি রিপোর্টে দাবি করা হয়েছে, iPhone 12 সিরিজের ন্যায় চারটি ডিভাইস থাকবে iPhone 13 সিরিজে। এছাড়া আপকামিং এই সিরিজের ফোনগুলির দাম পূর্বসূরীর মতো হতে পারে। যদিও হাই রিফ্রেশ রেট এবং উন্নত ক্যামেরা সহ লঞ্চ হতে চলা iPhone 13 সিরিজের দাম অপরিবর্তিত (সামান্য কমবেশি) থাকার খবরে অনেকেই অবাক হয়েছে। আসুন এবিষয়ে বিস্তারিত জেনে নেওয়া যাক।

iPhone 13 সিরিজের দাম হতে পারে iPhone 12 সিরিজের সমান

ট্রেন্ড ফোর্সের লেটেস্ট প্রতিবেদন অনুযায়ী, আপগ্রেডেড ডিসপ্লে প্যানেল, নতুন ক্যামেরা সেন্সর এবং শক্তিশালী ব্যাটারি দেওয়া সত্ত্বেও, অ্যাপেল এই বছর আইফোন ১৩ সিরিজের দাম না বাড়ানোর সিদ্ধান্ত নিয়েছে। সেক্ষেত্রে, আপকামিং সিরিজের সবচেয়ে সস্তা ভ্যারিয়েন্ট, আইফোন ১৩ মিনি -এর দাম ৬৯৯ ডলার (প্রায় ৫২,০০০ টাকা) থেকে শুরু হতে পারে বলে আশা করা হচ্ছে। সিরিজের স্ট্যান্ডার্ড ভ্যারিয়েন্ট আইফোন ১৩-এর প্রারম্ভিক মূল্য ৭৯৯ ডলার (প্রায় ৫৯,৫০০ টাকা) হতে পারে। আবার, আইফোন ১৩ প্রো এবং আইফোন ১৩ প্রো ম্যাক্স -যথাক্রমে ৯৯৯ ডলার (প্রায় ৭৪,৩০০ টাকা) ও ১,০৯৯ ডলারে (প্রায় ৮১,৫০০ টাকা) লঞ্চ হবে বলে দাবি করা হয়েছে রিপোর্টে। এমনকি স্টোরেজ ভ্যারিয়েন্ট অনুযায়ী এগুলির সম্ভাব্য দাম কিরূপ হতে পারে তার একটি তালিকাও দেখা গেছে ট্রেন্ড ফোর্সের পেজে। তালিকাটি নিচে দেওয়া হলো :

iPhone 13 Mini – ৬৯৯ ডলার (৬৪ জিবি), ৭৪৯ ডলার (১২৮ জিবি), ৮৪৯ ডলার (২৫৬ জিবি)

iPhone 13 – ৭৯৯ ডলার (৬৪ জিবি ), ৮৪৯ ডলার (১২৮ জিবি), ৯৪৯ ডলার (২৫৬ জিবি)

iPhone 13 Pro – ৯৯৯ ডলার (১২৮ জিবি), ১,০৯৯ ডলার (২৫৬ জিবি), ১,২৯৯ ডলার (৫১২ জিবি)

iPhone 13 Pro Max – ১,০৯৯ ডলার (১২৮ জিবি), ১,১৯৯ ডলার (২৫৬ জিবি), ১,৩৯৯ ডলার (৫১২ জিবি)

রিপোর্টে এও দাবি করা হয়েছে, আইফোন ১২ সিরিজের দাম এই বছর কমানো হতে পারে। সেক্ষেত্রে, আইফোন ১২ -এর ৬৪ জিবি স্টোরেজ ভ্যারিয়েন্টের দাম ৫৯৯ ডলার, ১২৮ জিবি স্টোরেজ ভ্যারিয়েন্টের দাম ৬৪৯ ডলার এবং ২৫৬ জিবি স্টোরেজ ভ্যারিয়েন্টের দাম ৭৪৯ ডলারে নেমে আসতে পারে। অন্যদিকে, আইফোন ১১ -এর দাম আইফোন এক্সআর (iPhone XR) -এর সমান গিয়ে ঠেকতে পারে। অর্থাৎ, আইফোন ১১ -এর ৬৪ জিবি স্টোরেজ ভ্যারিয়েন্টের দাম কমে ৪৯৯ ডলার এবং ১২৮ জিবি স্টোরেজ ভ্যারিয়েন্টের দাম কমে ৫৪৯ ডলার হয়ে যেতে পারে।

iPhone 13 সিরিজ স্পেসিফিকেশন (সম্ভাব্য)

আপাতত জানা গেছে, Apple iPhone 13 Pro ও iPhone 13 Pro Max ফোনে ১২০ হার্টজ রিফ্রেশ রেটের LTPO ডিসপ্লে থাকবে। অন্যদিকে iPhone 13 এবং iPhone 13 mini মডেলের ডিসপ্লের রিফ্রেশ রেট হবে ৬০ হার্টজ। আসন্ন এই সিরিজের ফোনগুলির নচ অন্যান্য সিরিজের তুলনায় ছোট হবে। এছাড়া এতে ভিডিও পোট্রেট মোড সামিল থাকতে পারে। এছাড়া, অ্যাপেলের আপকামিং সিরিজে ২৫ ওয়াট পর্যন্ত ফাস্ট চার্জিং সাপোর্ট থাকতে পারে।

হোয়াটসঅ্যাপে খবর পেতে এখানে ক্লিক করুন

সঙ্গে থাকুন ➥