iPhone 14 Pro সিরিজের দাম নিয়ে প্রথম তথ্য সামনে এল, বেশি না কম রাখা হবে?

Avatar

Published on:

গত বছর সেপ্টেম্বরে মার্কিন সংস্থা অ্যাপল (Apple) বিশ্ববাজারে উন্মোচন করে তাদের লেটেস্ট iPhone13 ফ্ল্যাগশিপ স্মার্টফোন সিরিজটি। বর্তমানে এই সিরিজের উত্তরসূরি Apple iPhone 14 সিরিজের ডিভাইসগুলির ওপর কাজ করছে সংস্থা। আশা করা যায় অ্যাপল তাদের প্রথা মাফিক চলতি বছর সেপ্টেম্বর-অক্টোবর মাস নাগাদ এই আইফোন মডেলগুলি উন্মোচন করবে। ইতিমধ্যেই বিভিন্ন মহল থেকে iPhone 14 সিরিজ সম্পর্কে একাধিক গুরুত্বপূর্ণ তথ্য প্রকাশ্যে এসেছে। এখন আবার এক পরিচিত টিপস্টার দাবি করেছেন, আসন্ন iPhone 14 সিরিজের মডেলগুলির দাম পূর্বসূরী তুলনায় অনেকটাই বৃদ্ধি করা হবে, বিশেষত প্রো মডেলগুলির ক্ষেত্রের এটি দেখতে পাওয়া যাবে বলে আশা করা হচ্ছে। প্রসঙ্গত, আসন্ন আইফোন সিরিজে iPhone 14, iPhone 14 Pro, iPhone 14 Pro Max এবং iPhone 14 Max- এই চারটি মডেল বাজারে উন্মোচিত হতে পারে। এর মধ্যে iPhone 14 Max মডেলটি এই বছর ‘Mini’ মডেলটির পরিবর্তে লঞ্চ করা হতে পারে।

iPhone14 সিরিজের Pro মডেলগুলির দাম বেশি থাকবে

টিপস্টার অ্যাপললিকসপ্রো (AppleLeaksPro) দাবি করেছেন যে, আসন্ন অ্যাপল আইফোন ১৪ প্রো মডেলগুলি বিদ্যমান আইফোন ১৩ প্রো মডেলের তুলনায় আরও ব্যয়বহুল হবে। তিনি বলেন যে, নতুন আইফোন ১৪ ম্যাক্স মডেলটি আসার কারণেই প্রো মডেলগুলির দাম পূর্বসূরীর তুলনায় উল্লেখযোগ্যভাবে বৃদ্ধি পাবে। আইফোন ১৩ মিনি-এর দাম বর্তমানে প্রায় ৬৯৯ ডলার (আনুমানিক ৫৩,২৫০ টাকা)। কিন্তু আসন্ন আইফোন ১৪ ম্যাক্স-এর দাম অনেকটাই বেশি রাখা হবে, প্রায় ৮৯৯ ডলার (আনুমানিক ৬৮,৪৮০ টাকা)। টিপস্টারের মতে, এটি প্রো মডেলের দামের ওপর সরাসরি প্রভাব ফেলবে।

প্রসঙ্গত, নতুন রিপোর্ট অনুযায়ী, আইফোন ১৪-এর দাম হবে ৭৯৯ ডলার (প্রায় ৬০,৮৫৫ টাকা) যা আইফোন ১৩-এর সাথে সামঞ্জস্যপূর্ণ৷ তবে Max থেকে Pro মডেল গুলির দামের ক্ষেত্রেই পরিবর্তনটি দেখতে পাওয়া যাবে৷ অনুমান করা হচ্ছে, অ্যাপল আইফোন ১৪ ম্যাক্স-এর দাম হবে প্রায় ৮৮৯ ডলার (আনুমানিক ৬৮,৪৮০ টাকা), যা ৬৯৯ ডলার মূল্যে (প্রায় ৫৩,২৫০ টাকা) লঞ্চ হওয়া সস্তা আইফোন ১৩ মিনি-এর পরিবর্তে আসবে। টিপস্টার জানিয়েছেন যে আইফোন ১৪ ম্যাক্স এই বছর শরৎকালে আয়োজিত আইফোন ইভেন্টের ‘স্টার’ মডেল হতে চলেছে।

এই কারনেই, স্বাভাবিকভাবেই প্রো মডেলের দাম বেড়ে যাবে। টিপস্টারের বক্তব্য অনুযায়ী, iPhone 14 Pro-এর দাম ১,০৯৯ ডলার (প্রায় ৮৩,৭৩০ টাকা)থেকে শুরু হবে, যা ৯৯৯ ডলার (প্রায় ৭৬,১১০ টাকা)-এ লঞ্চ হওয়া Apple iPhone 13 Pro-এর থেকে অনেকটাই বেশি। iPhone 14 Pro Max নামে পরিচিত টপ-এন্ড মডেলটির দাম ১,১৯৯ ডলার (প্রায় ৯১,৩৫০ টাকা) হতে পারে, যা iPhone 13 Pro Max মডেলের দামের থেকে প্রায় ১০০ ডলার (প্রায় ৭,৬২০ টাকা) বেশি।

উল্লেখ্য, এর আগেই জানা গিয়েছে, iPhone 14 সিরিজের মডেলগুলি অ্যাপলের এ১৬ বায়োনিক চিপসেট দ্বারা চালিত হবে। এটি এ১৫ চিপের একটি রিব্র্যান্ডেড সংস্করণ হবে, যা আবার iPhone 13 সিরিজের হ্যান্ডসেটগুলিতে ব্যবহার করা হয়েছে। টিপস্টার উল্লেখ করেছেন যে, বিশ্বব্যাপী চিপের ঘাটতির কারণে কোম্পানি এ১৫ চিপটি এ১৬ বায়োনিক চিপসেট হিসেবে রিব্র্যান্ড করার পরিকল্পনা করছে। মনে করা হচ্ছে, মার্কিন সংস্থাটিকে তাদের প্রয়োজনীয় সমস্ত এ১৬ এবং এম২ চিপগুলি তৈরি করার ক্ষেত্রে যথেষ্ট বেগ পেতে হচ্ছে।

সঙ্গে থাকুন ➥