5G সেগমেন্টে সেরা স্মার্টফোন বিক্রেতা Apple, iPhone-এর সাথে প্রতিযোগিতায় পিছিয়ে Xiaomi, Samsung

Avatar

Published on:

এখনও পর্যন্ত বিশ্বের হাতেগোনা কয়েকটি দেশে 5G (৫জি) নেটওয়ার্ক উপলব্ধ হলেও, বাজারে পঞ্চম প্রজন্মের কানেক্টিভিটিযুক্ত ফোনের কোনোরকম ঘাটতি নেই। প্রায়শই কোনো না কোনো ব্র্যান্ড নতুন 5G স্মার্টফোন লঞ্চ করছে, আর ক্রেতারাও পরম আগ্রহে সেগুলি খরিদ করছেন। তবে 5G সেগমেন্টের বিক্রির ক্ষেত্রে, অ্যান্ড্রয়েডের তুলনায় আইফোন মডেল বেশি এগিয়ে রয়েছে বলে এবার রিপোর্টে উল্লেখ করা হয়েছে। স্ট্র্যাটেজি অ্যানালিটিক্সের নতুন এই রিপোর্ট অনুযায়ী, Apple (অ্যাপল) এখনও বিশ্ববাজারের 5G ফোন শিপমেন্টে নেতৃত্ব দিচ্ছে; এই সেগমেন্টে আইফোনের বর্তমান শেয়ার দাঁড়িয়েছে ২৫ শতাংশে। সোজা ভাষায় বললে বিশ্বের সবচেয়ে বেশি বিক্রিত 5G হ্যান্ডসেট হল আইফোন। বলে রাখি, এক্ষেত্রে বিশ্বের সেরা স্মার্টফোন বিক্রেতা Samsung (স্যামসাং) তালিকায় তৃতীয় অবস্থানে রয়েছে, যেখানে চীনা টেক জায়ান্ট Xiaomi (শাওমি) দখল করেছে দ্বিতীয় স্থান।

iPhone 12 ও iPhone 12 Pro বিশ্বের সর্বাধিক বিক্রিত 5G স্মার্টফোন

উল্লেখ্য, কার্পেটিনো ভিত্তিক সংস্থা অ্যাপল গতবছর iPhone 12 (আইফোন ১২) সিরিজ লঞ্চ করে ৫জি সেগমেন্টে প্রবেশ করে। আর লঞ্চের দুই সপ্তাহের মধ্যেই সিরিজের iPhone 12 এবং iPhone 12 Pro মডেলদুটি গ্লোবাল মার্কেটের সর্বাধিক বিক্রিত ৫জি স্মার্টফোনে পরিণত হয়। সেক্ষেত্রে নতুন স্ট্র্যাটেজি অ্যানালিটিক্স রিপোর্টের ভিত্তিতে বলা যায়, অ্যাপলের এই আধিপত্য এখনও অব্যাহত রয়েছে।

এদিকে অ্যাপলের পরেই রয়েছে শাওমি, যারা চলতি বছরের তৃতীয় ত্রৈমাসিকে ৫জি স্মার্টফোন সেগমেন্টে স্যামসাং কে পিছনে ফেলেছে। যদিও দেশে এবং বাইরে এই সংস্থার স্মার্টফোনগুলির চাহিদা খানিকটা কমেছে। এর কারণ হিসেবে বিশেষজ্ঞরা ইউরোপে স্যামসাংয়ের পুনরুত্থান এবং সংস্থার দেশীয় বাজার চীনে ওপ্পোর (Oppo)-র প্রভাবকে দায়ী করেছেন। তবে শুরুতেই যেমন বলেছি, স্যামসাং, উক্ত ত্রৈমাসিকে বিশ্বব্যাপী ৫জি ফোন শিপমেন্টের ক্ষেত্রে তৃতীয় স্থান দখল করে ওপ্পোকে পেছনে ফেলেছে৷ আর স্যামসাংয়ের বিস্তৃত পোর্টফোলিওর মধ্যে মিড রেঞ্জ থেকে শুরু করে প্রিমিয়াম ফোল্ডেবল ফোন পর্যন্ত ডিভাইসগুলির উল্লেখযোগ্য চাহিদা দেখা গেছে।

এক্ষেত্রে তালিকায় ওপ্পো এবং ভিভো (Vivo) যথাক্রমে চতুর্থ ও পঞ্চম স্থান পেয়েছে। তবে আরেক চীনা সংস্থা অনর (Honor), হুয়াওয়ে (Huawei)-এর সাথে সম্পর্ক ছিন্ন করার পর দ্রুততম বৃদ্ধি রেকর্ড করতে সক্ষম হয়েছে।

সঙ্গে থাকুন ➥