ডিজনির ব্যবসা কিনতে চলেছে রিলায়েন্স, মিশে যাবে Jio Cinema ও Disney+ Hotstar?

Avatar

Published on:

jiocinema-disney-hotstar-may-merge-deal with Reliance walt Disney

বর্তমানে টিভিতে আইপিএল (IPL) সম্প্রচারের অধিকার রয়েছে স্টার ইন্ডিয়ার (Star India) কাছে। আর অনলাইন স্ট্রিমিং-এর সত্তা রয়েছে Jio Cinema-র কাছে। এদিকে ভারতে যত আন্তর্জাতিক ক্রিকেট ম্যাচ হয়, তা দেখানোর অধিকার আছে Jio মালিকানাধীন স্পোর্টস ১৮-এর কাছে। এখন আবার একটি রিপোর্টে প্রকাশ করা হয়েছে যে, Reliance Industries ও Walt Disney এর মিডিয়া অপারেশন মিশে যেতে চলেছে।

জানা গেছে যে, এই চুক্তিটি আগামী বছরের ফেব্রুয়ারির মধ্যে কার্যকর হতে পারে। তবে মুকেশ আম্বানির নেতৃত্বাধীন সংস্থা জানুয়ারির শেষে এই চুক্তি সম্পন্ন করার চেষ্টা করছে। মনে করা হচ্ছে, এই আবহে খুব শীঘ্রই দেশের স্ট্রিমিং ব্যবসা সহ ক্রিকেট সম্প্রচারের দুনিয়ায় বড় ধরনের পরিবর্তন আসতে পারে।

দ্য ইকোনমিক টাইমস-এর একটি রিপোর্ট অনুযায়ী, দুটি সংস্থার উচ্চপদস্থ কর্মকর্তারা লন্ডনে ইতিমধ্যেই চুক্তি কার্য সম্পর্কিত আলোচনা সেরে ফেলেছেন। আর, এই চুক্তি অনুযায়ী, রিলায়েন্স, স্টার ইন্ডিয়ার ৫১ শতাংশ শেয়ার কিনে নেবে এবং ডিজনির হাতে থাকবে স্টারের ৪৯ শতাংশ শেয়ার।

এই চুক্তির মাধ্যমে, স্টার ইন্ডিয়া নিয়ন্ত্রণ করার জন্য রিলায়েন্সের ভায়াকম ১৮-এর অধীনে একটি ইউনিট তৈরি করা হতে পারে। আর, উভয় সংস্থাই ১ বিলিয়ন ডলার থেকে ১.৫ বিলিয়ন ডলার বিনিয়োগ করতে পারে। এছাড়াও, বোর্ডে রিলায়েন্স এবং ডিজনির সমান সংখ্যক ডিরেক্টর থাকবে বলেও মনে করা হচ্ছে।

যেহেতু এই মুহূর্তে রিলায়েন্সের মিডিয়া এবং বিনোদন ইউনিট, ভায়াকম ১৮-এর কাছে ইতিমধ্যেই বেশ কয়েকটি টিভি চ্যানেলে এবং জিও সিনেমা স্ট্রিমিং অ্যাপ উপস্থিত। তাই এই চুক্তি কার্যকর হয়ে উঠলে এটি ভারতের বৃহত্তম বিনোদন সংস্থাগুলির মধ্যে একটি হয়ে উঠবে এবং জি এন্টারটেইনমেন্ট, সোনি, নেটফ্লিক্স এবং অ্যামাজন প্রাইমের মত ওটিটি প্ল্যাটফর্মকে যথাযথ প্রতিযোগিতার সম্মুখীন করে তুলবে।

Disney+ Hotstar এর অন্যতম প্রতিযোগী হল Jio Cinema

বর্তমানে বিনোদন থেকে খেলা সর্বত্রই ডিজনি প্লাস হটস্টারের অন্যতম প্রতিযোগী হয়ে উঠেছে জিও সিনেমা। কারণ, পূর্বে ভারতবর্ষের সমস্ত রকম খেলা স্টারের বিভিন্ন স্পোর্টস চ্যানেলে দেখানো হতো। তবে জিও সিনেমা আসার পর সেই জায়গা কিছুটা হলেও ছাড়তে হয় স্টারকে। এদিকে আবার যখন, ডিজনি প্লাস হটস্টার, এইচবিও এবং ডাবলুবিডি-এর সাথে কনটেন্ট ডিল সংক্রান্ত বচসায় ব্যস্ত, তখন জিও সেই কনটেন্টগুলিও জিও সিনেমায় অন্তর্ভুক্ত করার সুযোগ গ্রহণ করছে।

সঙ্গে থাকুন ➥