Keeway K-Light 250V Cruiser: দেশের প্রথম 250 সিসি ভি-টুইন ইঞ্জিনযুক্ত বাইক সম্পর্কে এই তথ্যগুলি জানেন

Avatar

Published on:

বিখ্যাত ইতালিয়ান বাইক নির্মাতা Benelli-এর হাত ধরে গত সপ্তাহে ভারতে পা রেখেছে ইউরোপ এবং দক্ষিণ আমেরিকার বাজারে বেশ জনপ্রিয়তা লাভ করা দু’চাকা গাড়ি প্রস্তুতকারী সংস্থা কিওয়ে (Keeway)। সংস্থাটি তাদের সূচনা পর্বেই যে তিনটি টু-হুইলার সকলের সামনে নিয়ে এসে হাজির হয়েছিল তাদের মধ্যে অন্যতম K-Light 250V ক্রুজার বাইক। লঞ্চ ইভেন্টে যাবতীয় আকর্ষণের কেন্দ্রবিন্দু হয়ে উঠেছিল এটি। কারণ ২৫০ সিসি সেগমেন্টে এটিই একমাত্র মোটরসাইকেল, যা V-twin ইঞ্জিনের সাথে এসেছে। এই প্রতিবেদনে Keeway K-Light 250V Cruiser সম্পর্কে কয়েকটি গুরুত্বপূর্ণ তথ্য তুলে ধরা হল।

Keeway K-Light 250V ডিজাইন

দেশের ২৫০ সিসি বাইকের দলে কিওয়ে কে-লাইট ২৫০ভি নিজের নাম নথিভুক্ত করলেও এই ক্রুজারের ডিজাইনে কিন্তু চমক বর্তমান। বলা যেতে পারে যা একে সেগমেন্টের অন্যান্য মডেলগুলির চেয়ে পৃথক করেছে। এর সামনে গোলাকার এলইডি হেডল্যাম্প রয়েছে, যার চতুর্দিকে ঘিরে রয়েছে এলইডি ডিআরএল। বাইকটির হ্যান্ডেলবার অনেকটাই ওপরে ওঠানো। তার নীচে এলইডি ইন্ডিকেটর রয়েছে। যা সত্যিই বিরল‌।

এছাড়া, কিওয়ে কে-লাইট ২৫০ভি ক্রুজার বাইকে আট-স্পোক যুক্ত অ্যালয় হুইল, পেশীবহুল ফুয়েল ট্যাঙ্ক, সামনের দিকে এগিয়ে সেট করা পাদানী, (ফরোয়ার্ড-সেট ফুটপেগ), ডুয়াল এগজস্ট এবং এলইডি টেইল্যাম্প রয়েছে। ম্যাট ব্ল্যাক , ম্যাট ব্লু এবং ম্যাট ডার্ক গ্রে কালার অপশনের মধ্যে যে কোনো একটি গ্রাহকদের বেছে নিতে হবে। সর্বোপরি বলা যেতে পারে একে একনজরে দেখলেই আমাদের চোখের সামনে হার্লে ডেভিডসন-এর ফ্যাট ববের এর চিত্র ভেসে উঠতে পারে।

Keeway K-Light 250V ইঞ্জিন

নতুন কিওয়ে কে-লাইট ২৫০ভি ক্রুজারে ২৪৭ সিসির, ৪-ভাল্ভ, এয়ার-কুল্ড ইঞ্জিন দেওয়া হয়েছে। প্রসঙ্গত, এটি ভারতে প্রথম এবং বর্তমানে একমাত্র কোয়ার্টার-লিটার (২৫০ সিসি) ক্রুজার যা ভি-টুইন ইঞ্জিন সমৃদ্ধ। বাইকটির ইঞ্জিন ৮,৫০০ আরপিএমে ১৮.৯ হর্সপাওয়ার ক্ষমতা এবং ৫,৫০০ আরপিএম গতিতে ১৯ নিউটন মিটার টর্ক তৈরি করে। বেল্ট ড্রাইভ সিস্টেম-সহ এতে ৫ স্পিড ম্যানুয়াল গিয়ার বক্স রয়েছে। প্রসঙ্গত, ভারতের সিংহভাগ বাইক চেইন ড্রাইভে চলে। তবে চেইন ড্রাইভের তুলনায় বেল্ট ড্রাইভ আরও উন্নত। এটি অনেকদিন চলে। রক্ষণাবেক্ষণ করতেও সহজ।

Keeway K-Light 250V হার্ডওয়্যার এবং ফিচার

সাসপেনশনের জন্য বাইকটির সামনে টেলিস্কোপিক ফর্ক এবং পিছনে ডুয়েল শক অ্যাবজর্ভার দেওয়া হয়েছে। ১৬ ইঞ্চি অ্যালয় হুইলের সাথে সামনে ১২০/৮০ ও পেছনে ১৪০/৭০ মাপের টায়ার রয়েছ।  ডুয়েল চ্যানেল এবিএস সহ দুই চাকাতেই ডিস্ক ব্রেক উপস্থিত। মোটরসাইকেলটির সেমি-ডিজিটাল ইন্সট্রুমেন্ট ক্লাস্টার পেট্রোল ট্যাঙ্কের ওপর রয়েছে এবং এটি গিয়ার নির্দেশকের সাথে সমস্ত প্রাথমিক ট্রিপ-সম্পর্কিত তথ্য প্রদর্শন করতে সক্ষম। বাইকটির ফুয়েল ট্যাঙ্কের ক্যাপাসিটি ২০ লিটার। ওজন (কার্ব) ১৭৯ কেজি, মাটি থেকে সিটের উচ্চতা ৭১৫ মিমি এবং গ্রাউন্ড ক্লিয়ারেন্স ১৬০ মিমি

Keeway K-Light 250V দাম

কিওয়ে কে-লাইট ২৫০ভি ক্রুজারের দাম অবশ্য লঞ্চ ইভেন্টে প্রকাশ করা হয়নি। তবে সে সম্পর্কে খুব শীঘ্রই ঘোষণা আসবে বলে আশা করা যায়।  ইতিমধ্যেই  প্রি-বুকিং শুরু হয়েছে। ১০,০০০ টাকা খরচ করে পরিমাণে কিওয়ে ইন্ডিয়ার অফিসিয়াল ওয়েবসাইটে গিয়ে বাইকটি বুক করা যাবে। সারা দেশে বেনেলি ডিলারশিপের মাধ্যমে কিওয়ের ক্রুজার বাইকের বিক্রয় চলবে।

সঙ্গে থাকুন ➥