আধ ঘন্টার বুকিং থেকে আয় 18000 কোটি, সমস্ত রেকর্ড কার্যত গুঁড়িয়ে দিল Mahindra Scorpio N

Avatar

Published on:

mahindra-scorpio-n-gets-over-1-lakh-bookings-worth-rs-18000-crore-in-30-minutes

ইদানিং ভারতে স্পোর্টস ইউটিলিটি ভেহিকেল বা এসইউভি (SUV) গাড়ির চাহিদা বৃদ্ধি পাওয়ায় সেগমেন্টে প্রতিযোগিতা জমে উঠেছে। একে অপরকে টেক্কা দেওয়ার জন্য সম্মুখ সমরে নেমেছে গাড়ি সংস্থাগুলি। তবে সংশ্লিষ্ট গাড়ির দুনিয়ায় ‘ওস্তাদ’ হিসেবে পরিচিত মাহিন্দ্রা (Mahindra) খেলা ঘোরাতে নেতা-মন্ত্রী-তারকা থেকে শুরু করে সাধারণ মানুষের অতি প্রিয় ও ভরসা যোগ্য গাড়ি স্করপিও-র নয়া সংস্করণ Scorpio-N সদ্য লঞ্চ করেছে। ৩০ জুলাই, পরশুদিন গাড়িটির বুকিং গ্রহণ শুরু হয়। আর তাতেই খেল দেখায় গাড়িটি। কার্যত সাইক্লোন তোলে Mahindra Scorpio-N। সংস্থা সুত্রে খবর, বুকিং শুরু হওয়ার ৩০ মিনিটের  মধ্যে গাড়িটির অর্ডার ১,০০,০০০ ছাড়িয়ে যায়। যা দেখে মাহিন্দ্রার খোদ কর্মকর্তারাও তাজ্জব হয়ে যান। আলোচনার কেন্দ্রে থাকবেও সেটি যে পাহাড় সমান, তা সকলের কল্পনার অতীত ছিল।

Mahindra Scorpio-N-এর এক্স-শোরুম মূল্যের হিসেবে প্রায় ১৮,০০০ কোটি টাকার আয় করেছে মাহিন্দ্রা। একটি বিবৃতিতে সংস্থাটি জানিয়েছে, বুকিং শুরু হওয়ার মাত্র এক মিনিটের মধ্যে ২৫,০০০-এর বেশি অর্ডার জমা পড়ে। আশার খবর, ২৬ সেপ্টেম্বর থেকে গাড়িটির চাবি গ্রাহকদের হাতে তুলে দেওয়ার কাজ শুরু করবে মাহিন্দ্রা। এ বছরের মধ্যে ২০,০০০ ইউনিট ডেলিভারি দেওয়ার লক্ষ্যমাত্রা গ্রহণ করেছে তারা। যার মধ্যে Z8L ভেরিয়েন্টটিকে প্রাধান্য দেওয়া হবে।

১৩টি পেট্রোল ও ২৩টি ডিজেল মডেল ধরে ভ্যারিয়েন্ট মোট ৩৬টি৷ এরমধ্যে। দাম ১১.৯৯ লাখ থেকে ২৩.৯ লাখ (এক্স-শোরুম) টাকা। তার মধ্যে পেট্রোল চালিত মডেলগুলির মূল্য ১১.৯৯ লাখ থেকে শুরু করে সর্বোচ্চ ২০.৯৫ লাখ পর্যন্ত।  আবার ভ্যারিয়েন্ট অনুযায়ী ডিজেল ভার্সনের দাম ১২.৪৯ লাখ থেকে ২৩.৯ লাখে শেষ হয়েছে।

ডিজেল চালিত Scorpio-N এর তিন অল-হুইল-ড্রাইভ (AWD) ভ্যারিয়েন্ট (Z4, Z8, Z8L) কিনতে যথাক্রমে ১৮.৪ লাখ, ২১.৯ লাখ ও ২৩.৯ লাখ টাকা খরচ হবে। আর ডিজেল চালিত অটোমেটিক ট্রান্সমিশন সংস্করণের টু-হুইল (2WD) ড্রাইভ ভ্যারিয়েন্টগুলির দাম ১৫.৯৫ লাখ থেকে ২১.৪৫ লাখ টাকার মধ্যে। আর অটোমেটিক ট্রান্সমিশন-সহ পেট্রোল চালিত  তিনটি মডেল Z4, Z8, Z8L কিনতে হলে ব্যয় করতে হবেবে যথাক্রমে ১৫.৪৫ লাখ, ১৮.৯৫ লাখ ও ২০.৯৫ লাখ টাকা। উল্লেখ্য, এগুলি সব এক্স-শোরুম প্রাইস।

প্রসঙ্গত, Scorpio-N 2022 পেট্রোল ও ডিজেল উভয় ইঞ্জিনের বিকল্পে কেনা যায়। ২.০ লিটার ফোর সিলিন্ডার, টার্বো পেট্রোল ইঞ্জিন ২.২ লিটার ফোর সিলিন্ডার ডিজেল ইঞ্জিন ভ্যারিয়েন্টে উপলব্ধ। দুটি মডেলেই ম্যানুয়াল এবং অটোমেটিক ট্রান্সমিশনের বিকল্প রয়েছে। পেট্রল ইঞ্জিনের ম্যানুয়াল ভ্যারিয়েন্টটি থেকে ২০৩ পিএস ও ৩৭০ এনএম টর্ক এবং অটোমেটিক ট্রিমে ৩৮০ এনএম টর্ক পাওয়া যায়।

অন্য দিকে, লোয়ার স্টেট ডিজেল ইঞ্জিন থেকে ১৩২ পিএস এবং ৩০০ এনএম টর্ক উৎপন্ন হয়। আবার হায়ার স্টেট ম্যানুয়াল ডিজেল ইঞ্জিন থেকে উৎপন্ন হয় ১৭৫ পিএস এবং ৩৭০ এনএম টর্ক ও অটোমেটিক গিয়ার যুক্ত মডেলের আউটপুট ৪০০ এনএম। ম্যানুয়াল মডেলটি ৬-স্পিড ট্রান্সমিশন এবং RWD কনফিগারেশন সহ উপলব্ধ।

নতুন স্করপিওতে বহু ধরনের আধুনিক সুযোগ সুবিধা লক্ষ্য করা যায়। বিশেষ ফিচারগুলির মধ্যে রয়েছে A৮ ইঞ্চির টাচস্ক্রিন, সাথে ৭ ইঞ্চির সম্পূর্ণ ডিজিটাল ইন্সট্রুমেন্ট কনসোল, অ্যান্ড্রয়েড অটো ও অ্যাপেল কার প্লে প্রযুক্তি, এয়ার পিউরিফায়ার, অ্যালেক্সা ভয়েস অ্যাসিস্ট্যান্স, ইলেকট্রিক সানরুফ, সনির  কোম্পানির সাউন্ড সিস্টেম, ডুয়েল জোন ক্লাইমেট কন্ট্রোল, ছয় এয়ার ব্যাগ, টায়ার প্রেসার মনিটরিং সিস্টেম, হিল অ্যাসিস্ট, ট্রাকশন কন্ট্রোল, রিয়ার পার্কিং ক্যামেরা, ইলেকট্রনিক্স স্টেবিলিটি প্রোগ্রাম, প্রভৃতি।

সঙ্গে থাকুন ➥