সবার জন্য বিনামূল্যে Windows 11 আপডেট আনল Microsoft, কীভাবে পাবেন

Avatar

Published on:

Microsoft Windows 11 Free Update

Microsoft সম্প্রতি তাদের লেটেস্ট Windows 11 অপারেটিং সিস্টেম ইউজারদের জন্য নতুন আপডেট রিলিজের ঘোষণা করল। জানিয়ে রাখি, সংস্থাটি এর আগেও Windows 11 সংস্করণে একাধিক নতুন ফিচার অন্তর্ভুক্ত করেছে, যেমন – উইন্ডোজ কোপাইলট (Windows CoPilot), এআই-পাওয়ার্ড পেইন্ট (AI-powered Paint), নতুন ফাইল এক্সপ্লোরার (file explorer) ইত্যাদি। আর সদ্য ঘোষিত 22H22 আপডেটে Chat ফিচারকে MS Teams -এর সাথে প্রতিস্থাপন করা হয়েছে, যা এখন থেকে টাস্কবারে পিন করা থাকবে। আসুন Windows 11 22H22 আপডেটটি কীভাবে বিনামূল্যে ডাউনলোড করা যাবে জেনে নেওয়া যাক।

Windows 11 অপারেটিং সিস্টেমের নতুন ভার্সনে কীভাবে ডিভাইস আপগ্রেড করাবেন

মাইক্রোসফ্ট, উইন্ডোজ ১১ অপারেটিং সিস্টেমের জন্য নিয়ে আসা নতুন 22H22 আপডেট কীভাবে বিনামূল্যে ডাউনলোড করতে হবে সেই সম্পর্কিত বিস্তারিত ব্যাখ্যা দিয়েছে তাদের একটি লেটেস্ট ব্লগ পোস্টে। নিচে ধাপসমূহ আলোচনা করা হল –

  • প্রথমেই আপনাকে নিজের উইন্ডোজ ১১ চালিত ডিভাইসের স্টার্ট মেনু -তে চলে যেতে হবে।
  • এখান থেকে ‘সেটিংস’ (settings) অপশনটি বেছে নিন।
  • এবার ‘আপডেট অ্যান্ড সিকিউরিটি’ (Update & Security) বিকল্পে ক্লিক করুন।
  • পরবর্তীতে ‘চেক ফর আপডেটস’ (check for updates) অপশনটি নির্বাচন করুন।
  • পরিশেষে ‘ডাউনলোড অ্যান্ড ইনস্টল করুন’ (Download and install) বিকল্পে ক্লিক করুন। এলপর ডিভাইস নতুন উইন্ডোজ ১১ -এর নয়া ভার্সনে আপগ্রেড হয়ে যাবে।

তবে যদি আপনার ডিভাইস এখনও নতুন আপডেট না পেয়ে থাকেন তবে ‘গেট দ্য লেটেস্ট আপডেটস এস সুন এস দে আর এভেলেবল’ (Get the latest updates as soon as they’re available) বিকল্পে ক্লিক করে তা টার্ন অন করে দিন।

Windows 11 -এর 22H22 ভার্সনের ফিচার

মাইক্রোসফ্টের ব্লগ অনুসারে, উইন্ডোজ ১১ -এর জন্য রিলিজ করা নয়া আপডেটে “চ্যাট ফিচারকে মাইক্রোসফ্ট টিমস -এর সাথে প্রতিস্থাপন করা হয়েছে। এমএস টিমস বিনামূল্যে ব্যবহারযোগ্য এবং ডিফল্টরূপে টাস্কবারে পিন থাকবে৷ ইউজাররা মাইক্রোসফ্ট টিমের মাধ্যমে – চ্যাট, কল, মিট এবং স্পেস ক্রিয়েট করার সুবিধা পাবেন, যা কমিউনিটি গ্ৰুপের ক্ষেত্রে দুর্দান্ত কমিউনিকেশন এক্সপিরিয়েন্স প্রদান করবে৷”

এছাড়া উইন্ডোজ ১১ অপারেটিং সিস্টেমের কম্পোনেন্টগুলিতে ‘সিস্টেম’ লেখা লেবেল নজরে পড়বে, যা সেটিংস বিভাগের অধীনে আলাদাভাবে সাজানো থাকবে। এলফলে এই অ্যাপগুলি সহজে পরিচালনা এবং প্রয়োজনে আনইনস্টল করা যায়৷

সঙ্গে থাকুন ➥