প্রেম নিবেদনে সফল ইউজার, খুশিতে মিষ্টি বিলাচ্ছে হোয়াটসঅ্যাপ হেডকোয়ার্টার

Avatar

Published on:

বছরের শুরুতে নিজের প্রাইভেসি পলিসি আপডেট সংক্রান্ত নোটিফিকেশন প্রকাশ করে হোয়াটসঅ্যাপ (WhatsApp) কী পরিমাণ বিতর্কে জড়িয়েছে – তা আমাদের সবারই জানা। দিনের পর দিন পেরোচ্ছে কিন্তু এই ইনস্ট্যান্ট মেসেজিং মাধ্যমটিকে নিয়ে চর্চা থামছে না। ইতিমধ্যে হোয়াটসঅ্যাপ বহুবার সাফাই দিয়েছে যে তারা বা মালিক সংস্থা ফেসবুক কোনোভাবেই ইউজারদের গোপনীয়তায় হস্তক্ষেপ করেনা, কিন্তু তাতেও ইউজাররা এই পরিবর্তিত নীতিমালার ওপর ভরসা করতে পারছেন না। এমনকি ভারতসহ বিশ্বের বিভিন্ন প্রান্তের একাংশ ইউজার সিগন্যাল (Signal) বা টেলিগ্রাম (Telegram)-এর মত অন্য মেসেজিং প্ল্যাটফর্মগুলিকে বেছে নিচ্ছেন।

এদিকে, সংবাদমাধ্যম বা সোশ্যাল মিডিয়াতে এই জনপ্রিয় মেসেজিং মাধ্যমটির নতুন প্রাইভেসি পলিসি সম্পর্কে নানা জল্পনা চলছে, যা দেখে কোনটা সত্যি আর কোনটা মিথ্যে তা গুলিয়ে ফেলছেন সাধারণ মানুষ। শুধু তাই নয় ভারতে অ্যাপটিকে ব্যান করার জন্য সরকারের কাছে আবেদন করা হয়েছে, পিটিশন দায়ের করা হয়েছে আদালতেও। তুরস্ক বা আরো অন্যান্য সমস্ত দেশেও একইভাবে হোয়াটসঅ্যাপকে নিয়ে কাটাছেঁড়া চলছে।

অবশেষে চাপের মুখে পড়ে খানিকটা পিছু হাঁটতে বাধ্য হয়েছে ফেসবুকের মালিকানাধীন সংস্থাটি। এর আগে, প্রাইভেসি পলিসি আপডেট সংক্রান্ত বিজ্ঞপ্তিতে বলা হয়েছিল আগামী ৮ই ফেব্রুয়ারির মধ্যে এই নতুন নীতিমালা মানতে হবে নয়তো খোয়াতে হতে পারে সাধের হোয়াটসঅ্যাপ অ্যাকাউন্ট। তবে গতকাল সংস্থাটি ঘোষণা করেছে যে আরও কিছুটা সময় পর তাদের এই নতুন পলিসি কার্যকর হবে। সেক্ষেত্রে আগামী মে মাস পর্যন্ত এই আপডেটটি স্থগিত রাখা হবে বলে জানা গিয়েছে। এই কয়েক মাসে ইউজাররা নতুন পলিসিটি ঠিকঠাক বুঝতে পারবেন এবং তাদের আশঙ্কা দূর হবে – এমনটাই আশা করছে হোয়াটসঅ্যাপ।

কিন্তু এত জল্পনা-কল্পনার মাঝেই হোয়াটসঅ্যাপের প্রাইভেসি পলিসি নিয়ে রসিকতায় মেতেছেন নেটিজেনরা। অস্বস্তির মাঝেই প্রচুর টুইটার ইউজার #WhatsappPrivacy ট্যাগ ব্যবহার করে এই পরিবর্তিত নীতিমালার জন্য হোয়াটসঅ্যাপকে উপহাস করেছেন। ফলে সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্মগুলিতে প্রচুর পরিমাণে শেয়ার করা হয়েছে মজাদার মিম। টেকগাপের ভিউয়ার্সদের জন্য রইল সেই সব মজাদার পোস্টের এক ঝলক!

https://twitter.com/AarzooGoel2/status/1347505278082707457?s=20
https://twitter.com/U_Pandaa/status/1348640927196315654?s=20
সঙ্গে থাকুন ➥