যৌথ উদ্যোগে ছোট ও হালকা ইলেকট্রিক গাড়ি নিয়ে এল Nissan ও Mitsubishi

Avatar

Published on:

ওজনে হালকা, দামও কম, এমনই চমকদার ইলেকট্রিক গাড়ির  মডেল উন্মোচন করল জাপানের মিৎসুবিশি (Mitsubishi) এবং নিসান৷ দুই সংস্থা যৌথ উদ্যোগে বৈদ্যুতিক গাড়িগুলি তৈরি করেছে। জাপানের আরও বেশি সংখ্যক মানুষের কাছে কম দামে ব্যাটারি চালিত গাড়ি পৌঁছে দিতেই এই পদক্ষেপ।

মিৎসুবিশি, নিসান, ও ফ্রান্সের রেনো (Renault)-এর জোট একসময় জাপানের বৈদ্যুতিক গাড়ির বাজারে পথ প্রদর্শক হিসেবে বিবেচিত হতো। কিন্তু এখন গ্রাহকদের আকৃষ্ট করতে প্রতিকূলতার সম্মুখীন হচ্ছে তারা। উপরন্তু টেসলা (Tesla)-সহ নতুন প্রতিদ্বন্দ্বীদের আগমন চ্যালেঞ্জের মুখে পড়তে হয়েছে সেই জোটকে।

পশ্চিম জাপানের শহর কুরাশিকিতে নতুন মডেলটির উপর থেকে পর্দা সরানো সময় নিসানের প্রধান কার্যনির্বাহী আধিকারিক মাকোতো উছিদা বলেন, “আমি আত্মবিশ্বাসী যে আমাদের এই জোট জাপানের বৈদ্যুতিক গাড়ি বাজারের সমীকরণ বদলে দেবে।” সংস্থাগুলি লক্ষ্য জাপানের মাইক্রো ‘kei’ গাড়ির বাজারে একচেটিয়া রাজ করা। জাপানের রাস্তায় ৪০% এই জাতীয় ছোট গাড়ি চলাচল করে।

উল্লেখ্য, এ বছরের শুরুতে সংস্থা তিনটি একটি পঞ্চবার্ষিকী পরিকল্পনা কথা সর্বসমক্ষে এনেছিল। যার জন্য তারা ২৬ বিলিয়ন  ডলার বা প্রায় ২ লক্ষ কোটি টাকার অধিক অর্থ বিনিয়োগের কথা ঘোষণা করেছিল। যার মধ্যে এই ‘kei’ গাড়ির উৎপাদনও অন্তর্ভুক্ত৷ নিসান তাদের সদ্য উন্মোচিত তথা প্রথম হালকা বৈদ্যুতিক গাড়ি Sakura ভর্তুকি ধরে বাজারে ১৭.৮ লক্ষ ইয়েনে বিক্রি করবে (প্রায় ১০.৮ লক্ষ টাকা)। এর রেঞ্জ ১৮০ কিমি।

অন্য দিকে, মিৎসুবিশি মোটর তাদের ‘ek cross EV’ নামক নয়া ইলেকট্রিক গাড়িটি ১৮.৫ লক্ষ ইয়েন ( আনুমানিক ১১.২ লক্ষ টাকা) মূল্যে বেচবে ভর্তুকি ধরে । এই গাড়িটির রেঞ্জও ১৮০ কিমি। দু’টি সংস্থাই জানিয়েছে নতুন ইলেকট্রিক ‘kei’ গাড়িগুলি এই গ্রীষ্মের সময়ে বাজারে আনা হলে। তবে ভারতে এই রকম গাড়ির লঞ্চের সম্ভাবনা নেই বললেই চলে।

সঙ্গে থাকুন ➥