Green Hydrogen: ব্যবহারের অযোগ্য জল দিয়ে চলবে গাড়ি, পরীক্ষা চালাচ্ছে নিতিন গডকড়ী

Avatar

Published on:

কেন্দ্রীয় সড়ক ও পরিবহণ মন্ত্রী নিতিন গডকড়ী (Nitin Gadkari) দীর্ঘদিন ধরেই যানবাহনের বিকল্প জ্বালানির উপর জোর দেওয়ার কথা শুনিয়ে আসছেন। ইতিমধ্যেই তিনি ‘ফ্লেক্স ফুয়েল’ বা ইথানল চালিত ইঞ্জিন বাধ্যতামূলক করার বিষয়েও সুর চড়িয়েছেন। পাশাপাশি ব্যবহারের অযোগ্য জল, আখ, ভুট্টা ইত্যাদি থেকে জৈব জ্বালানি বা বায়ো-ফুয়েল প্রস্তুতের বিষয়েও তিনি আলোকপাত করেছেন। এবার তিনি একটি হাইড্রোজেন জ্বালানি চালিত গাড়ি কিনেছেন বলে জানালেন। বর্তমানে সেটি ফরিদাবাদের একটি তৈল গবেষণাগার কেন্দ্রে রাখা আছে বলে গড়কড়ীর দাবি।

আসলে দেশের পরিবেশ দূষণের মাত্রা কমানোর পাশাপাশি সবুজায়নের লক্ষ্যেই এই পদক্ষেপ তার। ষষ্ঠ আর্থিক অন্তর্ভুক্তির (ফিনান্সিয়াল ইনক্লুশন) জাতীয় সম্মেলন থেকে তিনি বলেছেন, “ব্যবহারের অযোগ্য জল এবং আবর্জনা থেকে তৈরি সবুজ হাইড্রোজেন দ্বারা যাতে বাস-ট্রাক এবং গাড়ি চালানো যায় সেরকম পরিকল্পনা রয়েছে আমার। আমি বর্জ্য থেকে প্রয়োজনীয় জিনিস তৈরি করার চেষ্টা করছি।”

একই সাথে কেন্দ্রীয় মন্ত্রী বলেছেন, ব্যবহারের অনুপোযোগী জল থেকে তৈরি হাইড্রোজেন দ্বারা যে গাড়ি চালানো যায় তা তিনি সর্বসাধারণকে দেখিয়ে দিতে চান। এ প্রসঙ্গে তাঁর বক্তব্য, “আমি একটি প্রোজেক্ট পাইলট গাড়ি কিনেছি, যা সবুজ হাইড্রোজেন দ্বারা চালিত হয়, বর্তমানে সেটি ফরিদাবাদের এক তৈল গবেষণাগার কেন্দ্রে রাখা রয়েছে। আমি সেই গাড়িটি চালিয়ে দেশের সাধারণ মানুষকে দেখিয়ে দিতে চাই।”

২০২১ এর শুরুর দিকে নিতিন গডকড়ী (Nitin Gadkari) জানিয়েছিলেন, যে ফ্লেক্স-ফুয়েল ইঞ্জিনকে তিনি ভারতে বাধ্যতামূলক হিসেবে ঘোষণা করবেন। এছাড়াও তিনি দেশের যানবাহন প্রস্তুতকারী সংস্থাগুলিকে জীবাশ্ম জ্বালানির পরিবর্তে জৈব জ্বালানি (যেমন মিথানল এবং ইথানল) চালিত গাড়ি তৈরির জন্য আবেদন জানাবেন, যেগুলির থেকে দূষণের পরিমাণ অপেক্ষাকৃত কম। তখন গডকড়ী এও বলেছিলেন, আগামী ৩-৪ মাসের মধ্যে দেশের অটোমোবাইল সংস্থাগুলিকে ফ্লেক্স ইঞ্জিন সহ গাড়ি তৈরি বাধ্যতামূলক করার নির্দেশ দেওয়া হবে।

সঙ্গে থাকুন ➥