Oil Price Hike: পাকিস্তানে পেট্রোলের দাম রেকর্ড ভাঙল, কম তেল ব্যবহারের পরামর্শ ইমরান সরকারের মন্ত্রীর

Avatar

Published on:

পাকিস্তানে পেট্রোপণ্যের মূল্যে আগুন! একলাফে লিটার পিছু পেট্রোল ও ডিজেলের দাম যথাক্রমে ১২ পাকিস্তানি রুপি এবং ৯.৫৩ পাকিস্তানি রুপি বাড়ানোর কথা ঘোষণা করল ইমরান সরকার। সংবাদ সংস্থা এএনআই সূত্রে খবর, প্রতিবেশী দেশে মূল্যবৃদ্ধির ফলে এক লিটার পেট্রোলের দাম ১৪৭.৮২ পাকিস্তানি রুপি (৬৩.১৩ টাকা) থেকে বেড়ে ১৫৯.৮৬ পাকিস্তানি রুপি (৬৮.২৭ টাকা) হয়েছে। এবং লিটার প্রতি হাই-স্পিড ডিজেলের দাম বেড়ে দাঁড়িয়েছে ১৫৪.১৫ পাকিস্তানি রুপি (৬৫.৮৩ টাকা), আগে যা ছিল ১৪৪.৬২ পাকিস্তানি রুপি (৬১.৭৬ টাকা)।

২০১৪ সাল থেকে পাকিস্তানে ক্রমাগত বেড়ে চলেছে জ্বালানি তেলের দাম। তখন এক লিটার পেট্রোলের দাম ছিল ৮২ পাকিস্তানি রুপি (৩৫.০২ টাকা)। ২০২২-এ এসে যা প্রায় ১৬০ পাকিস্তানি রুপি ছুঁইছুঁই। অর্থাৎ এক দশকেরও কম সময়ে পেট্রোলের দাম প্রায় দ্বিগুণ হয়েছে।

মূল্য বৃদ্ধির প্রসঙ্গে পাকিস্তানের বিজ্ঞান এবং প্রযুক্তি মন্ত্রী ফারাজ (Faraz) দেশবাসীকে কম জ্বালানি তেলের ব্যবহার করার পরামর্শ স্বরূপ বলেছেন, “যতটা সম্ভব, জ্বালানি তেলের কম ব্যবহার করুন। জীবন কখনো একভাবে চলতে পারে না। অর্থের অভাব থাকলে কতগুলি পণ্যে ভর্তুকি দেওয়া সম্ভব?” তিনি আরও বলেছেন, “সরকার বর্তমানে খাদ্যদ্রব্যে ভর্তুকি দিচ্ছে। আমাদের প্রধান লক্ষ্য দরিদ্র মানুষকে বাঁচানো। তাঁদের সাহায্যের প্রয়োজন।”

ফারাজ এই মূল্যবৃদ্ধির জন্য অবশ্য আন্তর্জাতিক বাজারে অপরিশোধিত তেলের দাম বেড়ে চলাকেই দায়ী করেছেন। কিন্তু পাকিস্তানের সিংহভাগ জনসাধারণ লাগাতার সরকারকে নানাভাবে আক্রমণ করে চলেছেন। তাঁদের বিশ্বাস এই মূল্যবৃদ্ধির ফলে দেশের নিত্য প্রয়োজনীয় সামগ্রীর দামও চড়বে, ফলে দেশের শ্রমজীবী শ্রেণীর মানুষ সবচেয়ে বেশি ভুক্তভোগী হবেন।

সঙ্গে থাকুন ➥