লঞ্চের আগেই Poco X4 Pro 5G ফোনের দাম প্রকাশ্যে, আসছে আরও অনেক 5G ফোন

Avatar

Published on:

আপকামিং Poco X4 Pro 5G স্মার্টফোনকে চলতি মাসেই যে ভারতে লঞ্চ হবে, তা ইতিমধ্যেই ঘোষণা করেছিল Poco। তবে লঞ্চের আগে এখন এই ফোনটির সম্ভাব্য দামও সামনে এলো। Poco India এর কান্ট্রি ডিরেক্টর অনুজ শর্মা স্বয়ং একটি টেকনোলজি নিউজ পোর্টালকে সাক্ষাৎকারে বলেছেন যে, Poco X4 Pro 5G ফোনের দাম ভারতে ২০,০০ টাকার নিচে রাখা হবে এবং চলতি বছরে এই দেশে আরও কয়েকটি 5G এনাবল ডিভাইস চালু করার পরিকল্পনা করছে স্মার্টফোন নির্মাতা সংস্থাটি। প্রসঙ্গত, বিদ্যমান Poco X3 Pro ফোনের সাক্সেসর ভার্সন রূপে আলোচিত স্মার্টফোনটি ইতিমধ্যেই গ্লোবাল মার্কেটে আত্মপ্রকাশ করেছে এবং আগামী ২৮শে মার্চ ভারতীয় ক্রেতাদের জন্য এই ফোনকে লঞ্চ করা হবে। উল্লেখ্য, Xiaomi অধীনস্ত সংস্থাটি পূর্বসূরির পারফরম্যান্সের প্রতি যেমন বেশি মনোযোগী ছিল, তেমনি উত্তরসূরিকে একটি ‘5G-রেডি’ ফোন হিসাবে নিয়ে আসার প্রতি অধিক জোর দিয়েছে বলেও জানান অনুজ মহাশয়।

শীঘ্রই ভারতে আসছে Poco X4 Pro 5G স্মার্টফোন, গ্লোবাল ও ভারতীয় সংস্করণের মধ্যে ফিচারগত ভিন্নতা দেখা যাবে

সাক্ষাৎকার দেওয়া কালীন অনুজ শর্মা মন্তব্য করেন যে, “স্ন্যাপড্রাগন ৮৬০ চিপসেট শুধুমাত্র আমরাই নই, বরং ইন্ডাস্ট্রির অন্য কোনো সংস্থার পক্ষেও দেওয়া সম্ভব নয়। বর্তমান সময়ে এটা সম্পূর্ণ ভাবনারই বাইরে। কেননা, আমাকে যদি এই সময়ে দাঁড়িয়ে পোকো এক্স৩ ফোন ডেভলপ করতে হয়, তাহলে এর দাম কমপক্ষে ৩,০০০ টাকা থেকে ৪,০০০ টাকা বেশি রাখতে হবে। এক্ষেত্রে চ্যালেঞ্জ হল – আপনি কি ১০০,০০০ AnTuTu পয়েন্ট চান নাকি 5G কানেকশন চান? যদি নেক্সট জেনারেশন নেটওয়ার্ক চালু হয়, তবে আরও বেশি লোক 5G ব্যবহার করবে বলে আমাদের ধারণা”।

মজার বিষয় হল, Poco X4 Pro ফোনের গ্লোবাল ভ্যারিয়েন্টে যেখানে ১০৮ মেগাপিক্সেলের প্রাইমারি ক্যামেরা রয়েছে, সেখানেই ভারতীয় সংস্করণে দেওয়া হয়েছে ৬৪ মেগাপিক্সেলের প্রাইমারি সেন্সর। এই তারতম্যের কারণ ব্যাখ্যা করতে গিয়ে অনুজ জানিয়েছেন – পোকোর এই মডেলের উভয় সেন্সর অপশনের সাথেই প্রায় সমান পারফরম্যান্স পাওয়া যাবে এবং ৬৪ মেগাপিক্সেল ক্যামেরা ব্যবহার করার অন্যতম কারণ হল ভারতের বাজারে ফোনটির দাম যাতে কম রাখা যায়।

প্রসঙ্গত জানিয়ে রাখি, পোকো কর্তৃক এযাবৎ যেসকল ফোন লঞ্চ হয়েছে ভারতে, তা মূলত অন্যান্য বাজারে আত্মপ্রকাশ করা ডিভাইসগুলিরই রিব্র্যান্ডেড ভার্সন৷ এক্ষেত্রে, পোকো ইন্ডিয়ার প্রধান, প্ল্যাটফর্মের অভাবকে দায়ী করেছেন। এই বিষয়ে একটি বিবৃতি শোনা গেছে অনুজ মহাশয়ের মুখে, যার সারাংশ কিছুটা এরূপ, “বেস আইডিয়া এখনও একই রয়ে গেছে – তাই কীভাবে আমরা গ্রাহকদের সেরা অফার করবো? আর দুর্ভাগ্যবশত, খুবই সীমিত প্ল্যাটফর্ম আছে। যার অর্থ, আপনারা খুব বেশি বিকল্প পাবেন না। কেননা, কম সংখ্যক প্ল্যাটফর্ম ব্যবহার করে কতগুলি ভিন্ন ডিভাইস ডেভলপ করা যায় তা ভাবনার বিষয়। উদাহরণস্বরূপ, স্ন্যাপড্রাগন ৬৯৫ সমন্বিত প্রচুর ফোন রয়েছে বাজারে। কিন্তু, আমাদের ডিভাইসে স্ন্যাপড্রাগন ৬৯৫ চিপসেট, AMOLED ডিসপ্লে এবং ৬৪ মেগাপিক্সেল ক্যামেরা রয়েছে। এবং, আমরা আশা করি এটি বিদ্যমান অন্যান্য ডিভাইসের থেকে ভাল পরিষেবা দেবে।”

5G স্মার্টফোন আনার দিকে এখন বেশি মনোযোগী Poco

অন্যান্য স্মার্টফোন নির্মাতারা যেখানে ২০২০ সাল থেকে ৫জি স্মার্টফোনের উপর কাজ করছে, সেখানে পোকোর প্রথম ৫জি এনাবল স্মার্টফোন ২০২১ সালে বাজারে লঞ্চ হয়। তবে, অন্য সংস্থাদের তুলনায় পিছিয়ে থাকলেও, চলতি বছরে ৪জি ফোনের তুলনায় অধিক ৫জি হ্যান্ডসেট আনার পরিকল্পনা করছে শাওমি মালিকাধীন সংস্থাটি। এক্ষেত্রে, সংস্থার কান্ট্রি ডিরেক্টর স্পষ্ট জানিয়ে দিয়েছেন যে, “একটি নির্দিষ্ট প্রাইজ পয়েন্টের বাইরে থাকা সমস্ত পোকো ফোনেই ৫জি সমর্থন থাকবে।” কেননা, হ্যান্ডসেটে ৫জি কানেকশনের সাপোর্ট উপলব্ধ করার জন্য বেশ কিছু ফিচারে কাটছাট করতে হবে, যা প্রায় অসম্ভব। তাই সেগমেন্ট অনুসারে ৫জি মডেল লঞ্চ করা হবে।

তদুপরি, সংস্থাটির একটি বিবৃতি অনুসারে, বিদ্যমান লাইন-আপগুলিকে এক্সপ্যান্ড বা প্রসারিত করার পরিকল্পনা থাকলেও, এই বছর নতুন সিরিজ চালু করার কোনও ভাবনা পোকোর নেই এই মুহূর্তে। সংস্থাটির অধীনে মোট চারটি সিরিজ আছে – C,M,F এবং X। যার মধ্যে, M সিরিজ এবং X সিরিজের ফোন লঞ্চ করা হয়েছে। আর, জুনের আগেই C সিরিজ এবং F সিরিজ অন্তর্গত ফোনগুলি লঞ্চ হতে পারে। এই বিষয়ে অনুজ শর্মার মন্তব্য, “আমরা বর্তমানে C,M,F এবং X সিরিজের উপর বেশি ফোকাস করছি।”

Poco তাদের পোর্টফোলিওতে স্মার্টফোন ব্যতীত অন্যান্য পণ্য যুক্ত করার পরিকল্পনা করছে

পোকোর জন্য চলতি বছর বেশ আকর্ষণীয় হতে পারে। কেননা, সংস্থাটি তাদের পোর্টফোলিওতে স্মার্টফোন ছাড়াও অন্যান্য ডিভাইস যুক্ত করার পরিকল্পনা করছে। এমনটা মনে করার কারণ “পোকো ‘ফোন+’ স্ট্রাটেজি অনুসরণ করছে”, বলে জনিয়েছেন অনুজ। সাথে আরো বলেছেন যে, “আমরা অডিও, পাওয়ার এবং প্রোটেকশন ক্যাটাগরির অধীনে পণ্য নিয়ে আসতে পারি, আর আশা করা যায় যে ওয়্যারেবল প্রোডাক্টও এই তালিকায় থাকবে৷” তবে, সম্প্রতি পোকো ওয়াচ সংক্রান্ত গুঞ্জন শোনা গেলেও, তা প্রকাশ্যে আসতে এখনও দেরি আছে বলেই মনে হচ্ছে।

ফোন+ স্ট্রাটেজিতে, ফোনের সাথে কাজ করবে এমন যেকোন প্রোডাক্টকে পরিকল্পনার অংশ বানানো হবে। তবে, স্মার্ট টিভি বা AIoT প্রোডাক্ট ডেভলপ করার কোনো ভাবনা যে নেই, তা ইতিমধ্যেই জানিয়ে দিয়েছে পোকো। এই মুহূর্তে, সাধারণ পাওয়ার অ্যাডপ্টার, কেবল ও ওয়্যারড ইয়ারফোন পোর্টফোলিওতে যুক্ত করার দিকেই ইঙ্গিত দিয়েছেন, পোকো ইন্ডিয়ার কর্মকর্তা।

সঙ্গে থাকুন ➥