কম দামে পাওয়া যাবে ফ্ল্যাগশিপ ফোন, বাজারের চিত্র বদলাতে এল Snapdragon 8s Gen 3 প্রসেসর

Avatar

Published on:

Qualcomm Snapdragon 8s Gen 3 launched

বহুজাতিক সেমিকন্ডাক্টর সংস্থা Qualcomm আজ (18ই মার্চ) নতুন Snapdragon 8s Gen 3 চিপসেট লঞ্চ করলো। সংস্থার এই লেটেস্ট এসওসি সংস্করণটিকে বিশেষভাবে সাশ্রয়ী মূল্যের ফ্ল্যাগশিপ ডিভাইসের জন্য ডিজাইন করা হয়েছে, যা দুর্দান্ত ইউজার এক্সপিরিয়েন্স প্রদান করতে একাধিক উচ্চ-মানের ফিচার সাপোর্ট করে। এক্ষেত্রে এই মোবাইল প্ল্যাটফর্মে – শক্তিশালী আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স (AI) ক্যাপাবিলিটি সহ পারিপার্শ্বিক অবস্থার সাথে খাপ খাইয়ে নিতে পারবে এমন একটি ক্যামেরা সিস্টেম, রিয়েল-লাইফ মোবাইল গেমিং, উন্নত কানেক্টিভিটি, এবং টপ-নচ সাউন্ড কোয়ালিটির মতো উল্লেখযোগ্য বৈশিষ্ট্য সামিল রয়েছে। নবাগত এই প্রসেসর – Baichuan-7B, Llama 2, Gemini Nano, এবং Zhipu ChatGLM -এর মতো AI মডেলগুলি পরিচালনা করতে সক্ষম বলেও জানা গেছে৷

Snapdragon 8s Gen 3 প্রসেসরের লঞ্চ সম্পর্কে কোয়ালকম টেকনোলজিস ইনকর্পোরেটেড -এর মোবাইল হ্যান্ডসেট বিভাগের সিনিয়র ভাইস প্রেসিডেন্ট এবং জেনারেল ম্যানেজার ক্রিস প্যাট্রিক (Chris Patrick) মন্তব্য করেছেন যে, “অন-ডিভাইস জেনারেটিভ এআই এবং অ্যাডভান্স ফটোগ্রাফি ফিচারের মতো বৈশিষ্ট্যের সাহায্যে নতুন Snapdragon 8s Gen 3 প্রসেসর আরো উন্নত ইউজার এক্সপিরিয়েন্স প্রদান করবে। এটিকে ব্যবহারকারীদের দৈনন্দিন জীবনে সৃজনশীলতা এবং উৎপাদনশীলতা বাড়ানোর উদ্দেশ্যে বিশেষভাবে ডিজাইন করা হয়েছে।”

কোয়ালকমের তরফ থেকে নিশ্চিত করা হয়েছে যে, তাদের নয়া Snapdragon 8s Gen 3 – অনর (Honor), আইকো (iQOO), রিয়েলমি (Realme), রেডমি (Redmi) এবং শাওমি (Xiaomi) ব্র্যান্ডের স্মার্টফোনে ব্যবহার করা হবে। এক্ষেত্রে এই চিপসেটের প্রথম ডিভাইসটি চলতি মাসেই অর্থাৎ মার্চে ঘোষণা করা হবে বলে কানাঘুষো শোনা যাচ্ছে।

এবার আসা যাক বিশেষত্বের প্রসঙ্গে। আমরা আগেই বলেছি, কোয়ালকম স্ন্যাপড্রাগন 8এস জেন 3 হল একটি শক্তিশালী প্রসেসর যা কৃত্রিম বুদ্ধিমত্তা বা আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স (AI) ক্যাপাবিলিটি সাপোর্ট করে। এতে অন-ডিভাইস জেনারেটিভ এআই ফিচারের সাপোর্ট পাওয়া যাবে, যা ইন্টারনেট সংযোগ ছাড়াই কনটেন্ট তৈরি করতে পারে। আবার এই প্রসেসরে একটি বিশেষ AI অ্যাসিস্টেন্টও রয়েছে।

পারফরম্যান্সের কথা বললে, নতুন চিপসেটে সর্বোচ্চ 3.0 গিগাহার্টজ ক্লক রেটের 1টি প্রাইমারি কোর, 2.8 গিগাহার্টজ পর্যন্ত রেটের 4টি পারফরম্যান্স কোর এবং 2.0 গিগাহার্টজ পর্যন্ত ক্লক স্পিডের 3টি এফিসিয়েন্সি কোর সাপোর্ট করে৷ আবার স্মুথ মাল্টিটাস্কিং ও ফাস্ট ডেটা অ্যাক্সেস নিশ্চিত করার জন্য এর সাথে 24 জিবি পর্যন্ত LP-DDR5x র‍্যাম এবং UFS 4.0 স্টোরেজ সংযুক্ত আছে।

কোয়ালকমের এই লেটেস্ট প্রসেসর রিয়েল-টাইম হার্ডওয়্যার-অ্যাক্সিলারেটেড রে ট্রেসিং সহ এসেছে, যা আরো উন্নত গেমিং অভিজ্ঞতা প্রদান করে। তদুপরি স্ন্যাপড্রাগন 8এস জেন 3-এ বিভিন্ন প্রকার ক্যামেরা কনফিগারেশন সাপোর্ট করে। যসর্বোচ্চ 36 মেগাপিক্সেল রেজোলিউশন সহ ট্রিপল ক্যামেরা সেটআপ, 64 মেগাপিক্সেল ও 36 মেগাপিক্সেল পর্যন্ত রেজোলিউশন সহ যথাক্রমে ডুয়াল ক্যামেরা সেটআপ, 108 মেগাপিক্সেল পর্যন্ত শট ক্যাপচারে সক্ষম সিঙ্গেল ক্যামেরা ইউনিট, এবং চিত্তাকর্ষক ২০০ মেগাপিক্সেল রেজোলিউশনে ফটো ক্যাপচার সাপোর্ট করে এই প্রসেসরে। এছাড়া চিপসেটটি – উন্নত ক্যামেরা ও ইমেজ কোয়ালিটি প্রদান এবং সেটিংস অপ্টিমাইজ করার জন্য AI ফিচারও ব্যবহার করে বলে জানা গেছে।

নতুন Qualcomm Snapdragon 8s Gen 3 চিপসেট Snapdragon X70 5G মডেমের সাথে এসেছে, যা 5.8 Gbps পর্যন্ত স্পিডে ক্লক করে। এই মডেমে লেটেস্ট ওয়াই-ফাই 7 স্ট্যান্ডার্ড সাপোর্ট করে, যা নিরবিচ্ছিন্ন এবং উচ্চ-গতির ওয়্যারলেস সংযোগ নিশ্চিত করে। পরিশেষে কোয়ালকমের এই চিপসেট উচ্চ-রেজোলিউশনের টাচস্ক্রিন, অর্থাৎ 144 হার্টজ পর্যন্ত রিফ্রেশ রেট যুক্ত কোয়াড এইচডি প্লাস ডিসপ্লে সাপোর্ট করে। যাতে গেমিং এবং মাল্টিমিডিয়া কনটেন্ট সার্ফিংয়ের ক্ষেত্রে স্মুথ এবং ডিটেইল্ড ভিজ্যুয়াল অফার করা সম্ভব হয়।

সঙ্গে থাকুন ➥