মাসে গড়ে ১৭ জিবির বেশি ডেটা ব্যবহার করছে গ্রাহকরা, পাল্লা দিয়ে আয় বাড়ছে Reliance Jio-র

Avatar

Published on:

মূলত সাশ্রয়ী মূল্যে ডেটা অফার করার কারণে অল্প সময়ে ভারতীয় টেলিকম মার্কেটে জনপ্রিয়তা অর্জন করেছে Reliance Jio (রিলায়েন্স জিও)। যদিও আগের তুলনায় প্ল্যানের ট্যারিফ বেড়েছে, তবে তুলনামূলকভাবে এখনও সস্তায় ডেটা পাওয়ার কারণে সংস্থার গ্রাহকরা ডেটা ব্যবহারের পরিমাণ বাড়িয়েছে। জানা গেছে, গতবছরের তুলনায় এইবছরের তৃতীয় ত্রৈমাসিকে সংস্থার ডেটা খরচ বেড়েছে ৫০.৯ শতাংশ। রিলায়েন্স ইন্ডাস্ট্রিজের মতে, সেপ্টেম্বর প্রান্তিকে মোট ২৩০০ মিলিয়ন জিবি ডেটা ব্যবহৃত হয়েছে। এক্ষেত্রে প্রতিটি গ্রাহক মাসে গড়ে ১৭.৬ জিবি ডেটা ব্যবহার করছেন বলে সংস্থার পরিসংখ্যানে প্রকাশ পেয়েছে।

Reliance Jio-র তৃতীয় ত্রৈমাসিকে আয় বেড়েছে

সংস্থার মতে, জিও নেটওয়ার্কের প্রতিটি গ্রাহক মাসে গড়ে ৮৪০ মিনিট ফোনে কথা বলেন। তৃতীয় প্রান্তিকে এই নেটওয়ার্কে ১.৯ ট্রিলিয়ন মিনিট টকটাইম রেকর্ড করা হয়েছিল বলে জানা গিয়েছে। সেক্ষেত্রে জিওর নেটওয়ার্ক এত বেশি পরিমাণে ব্যবহার হওয়ায়, দ্বিতীয় ত্রৈমাসিকে টেলিকম অপারেটরের ARPU বা গড় আয় বেড়ে ১৩৮.২ টাকায় দাঁড়িয়েছে। আর সেপ্টেম্বর ত্রৈমাসিকে এই আয়ের অঙ্ক ৩.৭% বেড়ে ১৪৩.৮ টাকা হয়েছে৷ এই বিষয়ে রিলায়েন্স জিও-র মালিক মুকেশ আম্বানি একটি বিবৃতিতে বলেছেন যে, তাদের ডিজিটাল পরিষেবা ক্রমাগত ভারতের টেলিকম তথা ব্রডব্যান্ড বাজারের চেহারা পরিবর্তন করে চলেছে এবং শিল্পের জন্য নতুন মানদণ্ড তৈরি করছে।

আরও জানা গিয়েছে জিও, জুলাই থেকে সেপ্টেম্বর ত্রৈমাসিকে ৩,৭২৮ কোটি টাকার নেট লাভ করেছে, যার পরিমাণ এটি আগের বছরের লাভের থেকে ২৩.৫% বেশি। গত বছর অর্থাৎ ২০২০-২১ আর্থিক বছরের নিট মুনাফা ছিল ৩,০১৯ কোটি টাকা। বলে রাখি, চলতি বছরের মার্চ ত্রৈমাসিকে রিলায়েন্স ইন্ডাস্ট্রিজের একত্রিত নিট মুনাফা দাঁড়িয়েছিল ১৫,৪৭৯ কোটি টাকাতে।

Reliance Jio, 5G নিয়ে পরীক্ষা করছে

রিলায়েন্স জিও-র তরফে জানানো হয়েছে যে তারা এই মুহূর্তে ৫জি (5G) নিয়ে পরীক্ষা করছে এবং এতে প্রত্যাশিত সাফল্যও পাচ্ছে। একইসাথে তারা জিও ফাইবারের বিকাশ ঘটিয়ে তাদের কানেকশন আরো প্রসারিত করতে চাইছে। উপরন্তু তারা আসন্ন দীপাবলি উৎসবে ব্র্যান্ডের বহু প্রতীক্ষিত সস্তা স্মার্টফোন ‘JioPhone Next’ (জিওফোন নেক্সট) লঞ্চ করবে বলে মনে হচ্ছে।

হোয়াটসঅ্যাপে খবর পেতে এখানে ক্লিক করুন

সঙ্গে থাকুন ➥