ফের ভারত সেরা স্মার্টফোন ব্র্যান্ড Xiaomi, অনেক পিছনে Samsung, Vivo, Realme, Oppo

Avatar

Published on:

অতিমারির ধাক্কা সামলে ২০২১ সালে ভারতীয় স্মার্টফোন বাজারের বৃদ্ধির ধারা অক্ষুণ্ণ রইলো। বাজার সমীক্ষাকারী সংস্থা Canalys -এর রিপোর্ট অনুযায়ী পূর্ববর্তী বছরের তুলনায় ২০২১ সালে ভারতের স্মার্টফোন বাজার ১২ শতাংশ বৃদ্ধির মুখ দেখেছে। এক্ষেত্রে সবথেকে বেশি পরিমাণ স্মার্টফোন সরবরাহকারীর তকমা দখলে রেখেছে চীনা কোম্পানি শাওমি (Xiaomi)। বর্তমানে স্মার্টফোন বাজারের সবথেকে বেশি শেয়ারও তাদের দখলে। অন্যদিকে Xiaomi-র পরে দেশীয় বাজারে সবথেকে বেশি পরিমাণ মোবাইল সরবরাহ করেছে স্যামসাং (Samsung)। এই মুহূর্তে তারা দেশীয় বাজারের দ্বিতীয় বৃহৎ অংশ পকেটে পুরেছে। Samsung -এর পরে এই তালিকায় তৃতীয়, চতুর্থ এবং পঞ্চম স্থানে রয়েছে যথাক্রমে ভিভো (Vivo), রিয়েলমি (Realme) এবং ওপ্পো (Oppo)। উল্লেখ্য, এরা প্রত্যেকেই চীনের বিবিকে (BBK) গোষ্ঠীর সহায়ক সংস্থা হিসেবে পরিচিত।

দেশীয় স্মার্টফোন বাজারের হালহকিকত প্রকাশ্যে নিয়ে এল Canalys

আগেই বলেছি যে বাৎসরিক হিসেবে ২০২১ সালে ভারতীয় স্মার্টফোন বাজারে উল্লেখযোগ্য বৃদ্ধি লক্ষ্য করা গেছে। দেখা গেছে গতবছর দেশীয় বাজারে সর্বমোট ১৬২ মিলিয়ন স্মার্টফোন সরবরাহ হয়েছে, যা ২০২০ সালের তুলনায় (১৪৪.৭ মিলিয়ন) প্রায় ১২ শতাংশ বেশি। এমন ফলাফলে সবথেকে বড় ভূমিকা নিয়েছে চীনের জনপ্রিয় স্মার্টফোন প্রস্তুতকারক ব্র্যান্ড শাওমি।

ক্যানালিসের সমীক্ষকেরা জানিয়েছেন, আলোচ্য সময়পর্বে চীনের ব্র্যান্ড শাওমি দেশে মোট ৪০.৭ মিলিয়ন ইউনিট স্মার্টফোন সরবরাহ করেছে। আপাতত তাদের দখলে রয়েছে ২৫ শতাংশ বাজার শেয়ার। এক্ষেত্রে দেশীয় বাজারে উপস্থিত অন্যান্য সংস্থাগুলি তাদের থেকে অনেকটাই পিছিয়ে রয়েছে। তবে ২০২০ সালের নিরিখে আলোচ্য সময়পর্বে শাওমির বাজার শেয়ার এবং স্মার্টফোন সরবরাহের পরিমাণ বেশ কিছুটা কমেছে বলেও সমীক্ষায় উঠে এসেছে।

শাওমির পর আলোচ্য সময়কালে দেশের বাজারে সবথেকে বেশি মোবাইল সরবরাহ করেছে স্যামস্যাং। এক্ষেত্রে বার্ষিক হিসেবে সংস্থাটি ৫ শতাংশ বৃদ্ধির মুখ দেখেছে। বর্তমানে তাদের দখলে রয়েছে ১৯ শতাংশ বাজার শেয়ার। রিপোর্ট বলছে, ২০২০ সালের তুলনায় আলোচ্য সময়ে তাদের বাজার শেয়ারেও কিছুটা পতন ঘটেছে।

২০২১ দেশীয় বাজারে সবথেকে স্মার্টফোন সরবরাহকারীর তালিকায় চীনা ব্র্যান্ড ভিভো তৃতীয় স্থানে রয়েছে। পরিসংখ্যান অনুযায়ী তাদের দখলে রয়েছে ১৬ শতাংশ মার্কেট শেয়ার। বছরভর এই সংস্থাটি দেশের বাজারে মোট ২৫.৭ মিলিয়ন স্মার্টফোন সরবরাহ করেছে। প্রসঙ্গত উল্লেখ্য, ২০২০ সালে প্রায় ১৯ শতাংশ বাজার শেয়ার সংস্থাটির দখলে ছিল।

উপরোক্ত তিন সংস্থার পর ক্যানালিসের তালিকায় চতুর্থ এবং পঞ্চম স্থানে রয়েছে যথাক্রমে রিয়েলমি এবং ওপ্পো। এই দুই চীনা স্মার্টফোন প্রস্তুতকারকের দখলে রয়েছে যথাক্রমে ১৫ এবং ১৩ শতাংশ মার্কেট শেয়ার। ২০২১ সালে সংস্থাদ্বয় দেশের বাজারে যথাক্রমে মোট ২৪.২ এবং ২০.১ মিলিয়ন স্মার্টফোন সরবরাহ করেছে বলে ক্যানালিস সমীক্ষকেরা জানিয়েছেন।

সঙ্গে থাকুন ➥