Online-এ যখন খুশি খাবার অর্ডার করেন? খারাপ খবর, এবার প্রত্যেক অর্ডারের জন্য লাগবে এক্সট্রা চার্জ

Avatar

Published on:

Swiggy Take RS 2 Extra Charge Food Delivery

এখনকার সময়ে বেশিরভাগ শহরের মানুষই অনলাইনে খাবার অর্ডার করেন, এতে বাড়িতে বসেই পছন্দের নানা ধরনের খাবার যেকোনো সময় জিভের ডগায় পাওয়া যায়, তাছাড়া জরুরি সময়ে রান্না করার বা হোটেল-রেস্টুরেন্টে খাবার খোঁজার ঝামেলাও থাকেনা। সেক্ষেত্রে আপনি যদি প্রায়ই অনলাইনে খাবার অর্ডার করে থাকেন, তাহলে এই মুহূর্তে আপনার জন্য রয়েছে দুঃসংবাদ – এখন অনলাইনে খাবার অর্ডার করতে হলে দিতে হবে বেশি টাকা। হ্যাঁ ঠিকই বলছি! জনপ্রিয় ফুড ডেলিভারি প্ল্যাটফর্ম Swiggy সম্প্রতি ইউজারদের থেকে অর্ডারপিছু এক্সট্রা চার্জ নেওয়ার নিয়ম চালু করেছে। অনুমান করা হচ্ছে, Swiggy-র প্রতিদ্বন্দ্বী Zomato-ও খুব শীঘ্রই এরকমই কোনো পদক্ষেপ নেবে।

অর্ডার পিছু ২ টাকা চার্জ নেবে Swiggy

সুইগি সম্প্রতি সমস্ত ইউজারদের কাছ থেকে প্রতি অর্ডারে ২ টাকা চার্জ নেবে বলে জানিয়েছে। এক্ষেত্রে এই চার্জ, অর্ডারের পরিমাণ বা কার্টের মান অনুযায়ী দিতে হবেনা; মানে আপনি যদি কার্টে ৪-৫টি খাবার আইটেম করেন তাহলে প্রতিটা খাবারের জন্য এই ২ টাকা চার্জ লাগবেনা। আপনি কার্টে ৫টি আইটেম একসাথে অর্ডার করুন বা ১টি – আপনাকে মাত্র ২ টাকা চার্জ দিতে হবে।

আসলে সুইগি দীর্ঘ সময় ধরে ব্যবসায়িক ক্ষতির সম্মুখীন হচ্ছিল, আর এতে করে কোম্পানির ওপর খরচের বোঝা বাড়ছিল। এই পরিস্থিতিতে, সংস্থাটি তার খরচ কমানোর পাশাপাশি খাবারের মান উন্নত করার উদ্দেশ্যে অর্ডার প্রতি ২ টাকা চার্জ নেওয়ার এই সিদ্ধান্ত গ্রহণ করেছে। আপাতত, অনলাইনে খাবার অর্ডারে অতিরিক্ত চার্জ লাগার এই নিয়ম বর্তমানে বেঙ্গালুরু এবং হায়দ্রাবাদে কার্যকর হয়েছে; মুম্বাই, দিল্লি, কলকাতার মানুষদের এই মুহূর্তে বেশি টাকা দিতে হবে না।

মাসিক আয় ছাড়াবে ৯ কোটি

সুইগি বর্তমানে প্রতিদিন ১৫ লাখের বেশি অনলাইন অর্ডার পায়। এমন পরিস্থিতিতে ২ টাকা করে অতিরিক্ত চার্জ নিলে কোম্পানি প্রতিদিন অতিরিক্ত ৩০ লক্ষ টাকা আয় করবে। আর এভাবে প্রতি মাসে তারা ৯ কোটি টাকার বেশি আয় করবে বলে আশা করা হচ্ছে। প্রসঙ্গত উল্লেখ্য, এখন সুইগির সমতুল্য জনপ্রিয় কোম্পানি জোমাটো তাদের প্ল্যাটফর্ম থেকে খাবারের অর্ডারের জন্য কোনো চার্জ নিচ্ছেনা। যদিও অনেক মনে করছেন, আগামী দিনে এই সংস্থাও দাম বাড়াতে পারে।

সঙ্গে থাকুন ➥