চীনা অ্যাপের বিকল্প এই অ্যাপগুলি ব্যবহার করুন, সুবিধা একইরকম

Avatar

Published on:

সম্প্রতি প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর ‘ভোকাল ফর লোকাল’ উদ্যোগে স্মার্টফোন থেকে চীনা অ্যাপ অপসারণ এবং চীনা পণ্য বর্জন করার তাগিদ অনুভব করছে ভারতীয়রা। তবে রাতারাতি চীনা প্রোডাক্ট বর্জন সম্ভব নয়। কারণে ভারতে বিভিন্ন প্রোডাক্ট তৈরীর পরিকাঠামো এই মুহূর্তে নেই। আমাদেরকে ধীরে ধীরে সেই পরিকাঠামো তৈরী করতে হবে। তবে আমরা চাইলে চীনা অ্যাপ এক্ষুনি বর্জন করতে পারি।

গতকালই আমরা চীনের সাথে সম্পর্কিত ৫২টি অ্যাপের কথা জানিয়েছিলাম, যেগুলি দেশের বাইরে ব্যক্তিগত তথ্য ফাঁস করছে মনে করা হচ্ছে।
বর্তমানে নিত্যদিনের জীবনযাত্রায় একটি আবশ্যিক অংশ হয়ে দাঁড়িয়েছে স্মার্টফোন এবং তাতে ইন্সটল থাকা কিছু অ্যাপ্লিকেশন। তাই আজ আমরা আপনাকে ওই ৫২টি অ্যাপের কিছু বিকল্পের সন্ধান দেব।

আমরা নিয়ে এসেছি অ্যান্ড্রয়েড এবং iOS-এ জনপ্রিয় চীনা অ্যাপগুলির বিকল্প অ্যাপের একটি তালিকা। আপনি যদি চাইনিজ অ্যাপ্লিকেশনগুলি থেকে মুক্তি পেতে আগ্রহী হন তবে সেগুলির সেরা বিকল্প আপনার জানা উচিত, যাতে আপনি অনুরূপ অ্যাপগুলিতে একই ফিচার উপভোগ করতে পারেন। এই বিকল্পগুলি হল:

১. TikTok এর বদলে – Bolo Indya, Roposo.
২. PUBG Mobile গেমের বদলে – Call of Duty, Garena Free Fire.
৩. Helo অ্যাপের বদলে – ShareChat.
৪. SHAREit বা Xender এর বদলে Files by Google.
৫. UC Browser এর বদলে Google Chrome.
৬. CamScanner এর বদলে Adobe Scan, বা Microsoft Lens.
৭. BeautyPlus এর বদলে B612 Beauty এবং Filter Camera, Candy Camera.
৮. Club Factory, Shein এর বদলে Flipkart, Amazon India, এবং Koovs.
৯. App Lock এর বদলে Norton App Lock.
১০. VivaVideo এর বদলে KineMaster, Adobe Premier Rush.
১১. LiveMe, Kwai এর বদলে Periscope.
১২. UC News এর বদলে Google News.
১৩. Parallel Space এর বদলে App Cloner.

আশা করি উপরোক্ত অ্যাপ্লিকেশনগুলি আপনার স্মার্টফোনে চীনা অ্যাপসগুলিকে সহজেই প্রতিস্থাপনে সহায়তা করবে। পরবর্তীকালে আমরা আপনাকে আরো এরকম কয়েকটি বিকল্প অ্যাপ্লিকেশনের সন্ধান দেবো।

সঙ্গে থাকুন ➥