সময় ভালো যাচ্ছেনা টিকটকের, ১ কোটি টাকার বেশি জরিমানা করলো দক্ষিণ কোরিয়া সরকার

Avatar

Published on:

আবারও শিরোনামে উঠে এল চিনা অ্যাপ টিকটক। সম্প্রতি ভারত চিন দ্বন্দ্বের কারণে ভারত সরকার টিকটকসহ ৫৯ টি অ্যাপ ভারতে ব্যবহারের ওপর নিষেধাজ্ঞা জারি করেছিল। ভারতের পর এবার সাউথ কোরিয়া টিকটক অ্যাপকে জরিমানা করল। টিকটক এর বিরুদ্ধে অভিযোগ, এই শর্ট ভিডিও মেকিং অ্যাপটি সাউথ কোরিয়ার কম বয়সী যুবক যুবতীদের ডেটার অপব্যবহার করছে।

The Korea Communications Commission(KCC) চিনা টিকটক অ্যাপ কে ১৮৬ মিলিয়ন ওন (ভারতীয় মূল্যে প্রায় ১.১ কোটি টাকা) জরিমানা করেছে। KCC সাউথ কোরিয়ার টেলিকমিউনিকেশন এবং ডেটা সংক্রান্ত দপ্তর এর নিয়ন্ত্রক। এই সংস্থাটি গ্রাহকদের ডেটা সংরক্ষণ এবং ডেটা সংক্রান্ত কোন অসুবিধার নিরাময় করে। KCC এর তরফ থেকে জানানো হয়েছে, টিকটক তাদের ব্যবহারকারীদের গোপনীয় বিভিন্ন তথ্য সংরক্ষণ করতে না পারায় তাদের এত পরিমান জরিমানা করা হয়েছে।

সাউথ কোরিয়ার প্রাইভেসি আইন অনুযায়ী, কোন কোম্পানি তাদের ব্যবহারকারীদের তথ্য সুরক্ষা না করতে পারলে, সেই কোম্পানি ওই দেশে বার্ষিক যা আয় করবে তার ৩% জরিমানা দিতে হবে। সেই হিসাব অনুযায়ী চিনা টিকটক অ্যাপকে ভারতীয় মূল্যে প্রায় ১.১ কোটি টাকা জরিমানা দিতে হবে সাউথ কোরিয়াকে। এই চীনা অ্যাপটি তাদের গ্রাহকের বিশেষত কমবয়সী গ্রাহকদের তথ্য সুরক্ষিত রাখতে পারেনি। এছাড়াও ১৪ বছরের কম বয়সী গ্রাহকের ডেটা টিকটক প্যারেন্টাল পার্মিশন ছাড়াই ব্যবহার করেছে। উল্লেখ্য, KCC আগের বছরের অক্টোবর মাস থেকে এই বিষয়ে তদন্ত শুরু করে।

কেসিসি জনিয়েছে, ২০১৭ এর ৩১ শে মে থেকে ২০১৯ এর ৬ ই ডিসেম্বরের মধ্যে টিকটক প্রায় ৬০,০০৭ জন কম বয়স্ক গ্রাহকদের গোপন তথ্য জোগাড় করেছে। এছাড়াও এই অ্যাপটির বিরুদ্ধে অভিযোগ উঠেছে, তারা গ্রাহকদের গোপন তথ্য জোগাড় করে অন্য দেশে পাঠাচ্ছে যা আইনত অপরাধ। তারা তাদের গ্রাহকদের থেকে লুকিয়েই এই কাজ করছিল। প্রথমে ভারত এবং এখন সাউথ কোরিয়া, চিনা টিকটক অ্যাপটি বারবার ব্যবহারকারীদের ডেটা সুরক্ষা নিয়ে প্রশ্নের মুখে পড়েছে। এমতঅবস্থায় চিনা অ্যাপটির ভবিষ্যৎ কি হয় সেটাই দেখার।

সঙ্গে থাকুন ➥