সবচেয়ে সস্তায় বাজারের পাঁচ সেরা ‘পয়সা উসুল’ এসইউভি, ফিচার-সেফটিতে ফার্স্ট ক্লাস

Avatar

Published on:

Top 5 SUV under rs 8 lakh

“চিরকাল কাহারো সমান নাহি যায়”- বিদ্রোহী কবি কাজী নজরুল ইসলাম স্বয়ং বহুকাল আগেই বলে গিয়েছেন এই কথা। একটা সময় ভারতের বাজারে ছোট হ্যাচব্যাক গাড়ি কলার উঁচিয়ে বিক্রি হলেও আজ তাদের অবস্থা বেশ সন্তোষজনক। বিগত কয়েক বছর ধরেই গাড়ির বাজার অনেকটাই (৪০%) চলে গিয়েছে স্পোর্টস ইউটিলিটি ভেইকেল অর্থাৎ এসইউভি এর দখলে। অতীতে এই এসইউভি গাড়ি বলতে অল হুইল ড্রাইভ (AWD) অর্থাৎ ৪×৪ সেগমেন্টের বড় চেহারার অফ-রোড মডেলগুলিকেই বোঝানো হতো। কিন্তু সাম্প্রতিক ট্রেন্ড অনুযায়ী এসইউভি এর সংজ্ঞা বদলেছে।

বর্তমানে কম্প্যাক্ট এসইউভি এবং মাইক্রো এসইউভির দাপাদাপি সবচেয়ে বেশি। কোনো কোনো ক্ষেত্রে এন্ট্রি লেভেলের হ্যাচব্যাক মডেলের দামেই কিনতে পাওয়া যাচ্ছে এন্ট্রি লেভেলে এসইউভি। তাই আপনার বাজেট যদি হয় মোটামুটি ভাবে ৮ লাখ টাকার মধ্যে তবে নিশ্চিন্তে বাড়িতে আনুন আস্ত একটি কম্প্যাক্ট এসইউভি গাড়ি। আজকের প্রতিবেদনে এদেশের বাজারে বিক্রি হওয়া ৮ লাখেফ মধ্যে এমনই সেরা পাঁচ পয়সা উসুল এসইউভির সন্ধান রইল।

Tata Punch (৫.৯৯ লাখ টাকা)

এই তালিকার শুরু কেবলমাত্র টাটা মোটরসের তৈরি এই এন্ট্রি লেভেলের এসইবি গাড়িটিকে দিয়েই করা সম্ভব। টাটা পাঞ্চ গাড়িটির এক্স শোরুম মূল্য শুরু হয়েছে ৫.৯৯ লাখ টাকা থেকে। এই প্রাইস রেঞ্জেই এন্ট্রি লেভেল হ্যাচব্যাক Tiago বিক্রি করে তারা। গত বছরেই লঞ্চ করে মাত্র কয়েক মাসের মধ্যেই ভারতবাসীর মন জয় করতে সক্ষম হয়েছে এই টাটা পাঞ্চ। একটিমাত্র ইঞ্জিন অপশন থাকলেও ফাইভ স্পিড ম্যানুয়াল এবং অটোমেটিক ট্রান্সমিশন সিস্টেম উপলব্ধ রয়েছে এতে। তাছাড়াও গাড়িটিতে সিএনজি অপশনও চালু করেছে টাটা।

Nissan Magnite (৫.৯৯ লাখ টাকা)

Nissan Magnite বরাবরই এর লুকস এবং পকেট সাশ্রয়ী মূল্যের বিচারে এক আকর্ষণীয় প্যাকেজ হিসেবে গণ্য করা হয়। নিসান ম্যাগনাইট এর দাম শুরু হয়েছে ৫.৯৯ লাখ টাকা (এক্স শোরুম) থেকে, যা একে টাটা পাঞ্চের সঙ্গে একই সারণিতে দাঁড় করিয়েছে। নিসান এর এই এন্ট্রি লেভেলের কম্প্যাক্ট এসইউভি গাড়িটিতে ১.০ লিটারের ন্যাচারাল পেট্রোল ইঞ্জিন এবং ১.০ লিটারের টার্বো পেট্রোল এই দুই ধরনের ইঞ্জিন অপশন হিসেবে রয়েছে।

Renault Kiger (৬.৪৯ লাখ টাকা)

ফ্রান্সের গাড়ি নির্মাতা রেনো এর তৈরি কিগার মডেলটি আমাদের দেশের গাড়ির বাজারে একটি এন্ট্রি লেভেলের এসইউভি মডেল, যার এক্স শোরুম মূল্য শুরু হয়েছে ৬.৪৯ লাখ টাকা থেকে। এতে রয়েছে দুটি আলাদা ইঞ্জিনের অপশন। প্রথমটি সাধারণ ১.০ লিটারের পেট্রোল ইঞ্জিন যার সাথে ফাইভ স্পিড ম্যানুয়াল এবং ফাইভ স্পিড অটোমেটিক দুই ধরনের ট্রান্সমিশন সিস্টেম উপলব্ধ রয়েছে। অন্যদিকে ১.০ লিটারের টার্বো পেট্রোল ইঞ্জিনও ব্যবহৃত হয়েছে এতে। এই ইঞ্জিনটির সঙ্গে ফাইভ স্পিড ম্যানুয়াল এবং সিভিটি (CVT) ট্রান্সমিশন সিস্টেম দেওয়া হয়েছে।

Hyundai Venue (৭.৬৮ লাখ টাকা)

নিজেদের বরাবরই এদেশের সেরা এসইউভি নির্মাতা হিসেবে দাবি করে থাকে দক্ষিণ কোরিয়ার সংস্থা হুন্ডাই। এই সংস্থার তৈরি সাবকম্প্যাক্ট এসইউভি সেগমেন্টের গাড়ি ভেন্যু এর বেশ ভ্যারিয়েন্ট কিনতে খরচ হবে ৭.৬৮ লাখ টাকা (এক্স শোরুম)। হুন্ডাই ভেন্যুতে মোট তিন ধরনের ইঞ্জিন দেখতে পাবেন আপনি। এর মধ্যে প্রথমটি হলো ১১৪.৪১ বিএইচপি শক্তি এবং ২৫০ এনএম টর্ক উৎপাদনকারী ১.৫ লিটারের ডিজেল ইঞ্জিন। এছাড়াও ১.২ লিটারের সাধারণ পেট্রোল ইঞ্জিন থাকছে এতে। এই ইঞ্জিনটির পাওয়ার এবং টর্ক আউটপুট যথাক্রমে ৮১.৩৬ বিএইচপি এবং ১১৪ এনএম। আর তিন নম্বরে রয়েছে সবচেয়ে শক্তিশালী ১.০ লিটারের টার্বো পেট্রোল ইঞ্জিন যা থেকে ১১৮.৩৫ বিএইচপি শক্তি এবং ১১৭ এনএম টর্ক উৎপন্ন হয়।

Kia Sonnet (৭.৭৯ লাখ টাকা)

হুন্ডাই এর ছত্রছায়ায় বেড়ে ওঠা সংস্থা কিয়া ভারতবাসীর জন্য সাবকমপেক্ট এসইউভি সেগমেন্টে নিয়ে এসেছে সনেট গাড়িটি। ভারতের বাজারে বিক্রি হওয়া এই সেগমেন্টের সবকটি গাড়ির মধ্যে কিয়া সনেট কেই সেরা বলে মানা হয়। এর এক্স শোরুম মূল্য শুরু হচ্ছে ৭.৭৯ লাখ টাকা থেকে। হুন্ডাই ভেন্যুর মতোই একই ধরনের ইঞ্জিন অপশন উপলব্ধ রয়েছে এতে। অর্থাৎ ১.৫ লিটারের ডিজেল, ১.২ লিটারের সাধারণ পেট্রোল এবং ১.০০ লিটারের টার্বো পেট্রল, এই তিন ধরনের ইঞ্জিনের অপশন রয়েছে কিয়ার এই গাড়িতে।

সঙ্গে থাকুন ➥