Vehicle Fitness Test: গাড়ির স্বাস্থ্য পরীক্ষা নিয়ে বড় ঘোষণা কেন্দ্রের, কী বলল, জেনে নিন

Avatar

Published on:

গাড়ির স্বাস্থ্য পরীক্ষায় অটোমেটিক বা স্বয়ংক্রিয় ব্যবস্থা বাধ্যতামূলক করার প্রস্তব দিল কেন্দ্রীয় সড়ক পরিবহন মন্ত্রক (MoRTH)। গতকাল ভেহিকেল ফিটনেস টেস্টিং এবং অটোমেটেড টেস্টিং স্টেশন (ATS)-এর জন্য কয়েকটি সংশোধনী বা পরিবর্তন আনার প্রস্তাব দিয়েছে কেন্দ্র। যার মধ্যে অন্যতম হল, ২০২৩-এর এপ্রিল থেকে ধাপে ধাপে এটিএসের মাধ্যমে গাড়ির স্বাস্থ্য পরীক্ষা বাধ্যতামূলক হতে চলেছে।

একটি খসড়া প্রস্তাবনার বলা হয়েছে, বাতিলের যোগ্য কিনা তা জানতে ২০ বছরের পুরনো ব্যক্তিগত গাড়ি এবং ১৫ বছরের বেশি বয়সের বাণিজ্যিক গাড়িকে অটেমেটেড ফিটনেস সেন্টারে স্বাস্থ্য পরীক্ষা করাতে হবে। তবে মাঝারি আকারের পণ্যবাহী এবং যাত্রীবাহী গাড়ি এবং হালকা মোটর ভেহিকেল (ট্রান্সপোর্ট)-এর ক্ষেত্রে উক্ত পদ্ধতি ২০২৪ সালের জুন থেকে কার্যকর হতে চলেছে।

প্রসঙ্গত, ভারতের রাস্তায় কম করে ১৫ বছরের বেশি বয়সের গাড়ি চলে, যাদের সংখ্যা ৬০ লক্ষের কাছাকাছি। এগুলি সবই বাতিল করার মতো। গাড়ি থেকে সৃষ্ট বায়ু দূষণের মোট পরিমাণের বেশিরভাগই এই গাড়িগুলি থেকে নির্গত হয়। প্রসঙ্গত, হাতে-কলমে গাড়ির স্বাস্থ্য পরীক্ষা করতে গিয়ে পরীক্ষকের কারচুপির নানা অভিযোগ সামনে আসে। কিন্তু কম্পিউটার পরিচালিত স্বয়ংক্রিয় ব্যবস্থায় নির্ভুলভাবে জানা যায়, গাড়িটি ফিটনেস পরীক্ষায় পাশ করেছে কি না। এতে কারচুপির কোনও প্রসঙ্গই থাকে না।

অন্য দিকে, ২০২১-এ কেন্দ্রীয় সড়ক পরিবহন মন্ত্রক বলেছিল, সরকার, বেসরকারি প্রতিষ্ঠান, এবং ব্যক্তিগত উদ্যোগে যাত্রী এবং বাণিজ্যিক গাড়ি উভয়ের স্বাস্থ্য পরীক্ষার জন্য এটিএস খোলা যেতে পারে। এতে বেশি দূষণ সৃষ্টিকারী গাড়িগুলিকে চিহ্নিত করে যেমন বাতিল করতে সুবিধা হবে, তেমনই দেশের অর্থনীতির পক্ষেও ফায়দা।

সঙ্গে থাকুন ➥